শুক্রবার, ১৬ই নভেম্বর, ২০১৮ ইং ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

অন্ধ মুসল্লিদের জন্য সৌদিতে বিশেষ পথ নির্মান

news-image

অনলাইন ডেস্ক : সৌদির উত্তারাঞ্চলীয় বুরাইদা শহরের স্থানীয় একটি দাতব্য সংস্থা অসহায় নাগরিকরা মসজিদে পৌঁছানোর জন্য বিশেষ পথ নির্মাণের ব্যবস্থা নিয়েছে। সংস্থাটি তাদের (অন্ধদের) স্বপ্ন পূরণের লক্ষ্যে একটি পথ ইতিমধ্যে নির্মাণ করে দিয়েছে। যেটি ধরে অন্ধ ব্যক্তিরা মসজিদে নিয়মিত যাতায়াত করতে পারবেন।

বুরাইদার দাতব্য সংস্থাটি আশা করছে, তাদের মতো আর অন্যান্যরাও অন্ধদের সাহায্যে এগিয়ে আসবে। নির্দিষ্ট সময়ে তারা মসজিদ, বাজার ও গুরুত্বপূর্ণ জায়গায় যেতে বিশেষ পথ নির্মাণ করে দিয়ে সাহায্যের হাত বাড়াবে।

এদিকে, সোস্যাল মিডিয়ায় কিছুদিন আগে একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা গেছে, অন্ধ এক ব্যক্তির জন্য তার পরিবার ঘরের দরজা থেকে মসজিদের দরজা পর্যন্ত বিশেষ রাস্তা তৈরি করে দিয়েছে। যাতে লোকটি কারো সহযোগিতা ছাড়া পাঁচ ওয়াক্ত নামাজ নিজে হেঁটে গিয়ে স্বাভাবিকভাবে মসজিদে গিয়ে আদায় করতে পারে। রাস্তাটি এমনভাবে নির্মাণ করা হয়েছে যে, অন্ধ লোকটি হাঁটার সময় উঁচু-নিচু দাগ অবলম্বন করে সোজা মসজিদে গিয়ে পৌঁছাতে পারবেন।

এ জাতীয় আরও খবর

নিপুণ রায়কে ১০ দিন রিমান্ডে চায় পুলিশ

চলতি সপ্তাহে এশিয়ার সবচেয়ে বড় সম্মেলন এসোসিয়েশন অব সাউথ এশিয়ান নেশনসে (আসিয়ান) যোগ দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এতে গুরুত্ব বেড়েছে পুতিনের। ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানায়, সিঙ্গাপুরে এবার আসিয়ানের ৩৩ তম সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। ট্রাম্পের পরিবর্তে এতে যোগ দিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ফলে এশিয়ার বড় দেশগুলোর কাছে পুতিন বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছেন। সম্মলেন শেষে তোলা গ্রুপ ফটোতে দেখা গেছে, আয়োজক দেশ সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি হাসিয়েন লংয়ের ঠিক পাশেই দাঁড়িয়েছেন পুতিন। আর অন্যপাশে একজনের পরে দাঁড়িয়েছেন মাইক পেন্স। থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রেয়ুথ চান ওচা এবং অস্ট্রেলিয়ার প্রতিনিধি স্কট মরিসনের মাঝখানে দাঁড়িয়েছিলেন পেন্স। আর এতেই নাকি গুরুত্বের বিষয়টি বোঝা যাচ্ছে বলে দাবি করছে ব্লুমবার্গ। সংবাদমাধ্যমটির দৃষ্টিতে, যুক্তরাষ্ট্রের চেয়ে রাশিয়াকে অনেক বেশি গুরুত্ব দিয়েছে এশিয়ার দেশগুলো। এদিকে বেশ কয়েকজন রাজনৈতিক বিশ্লেষকের বারত দিয়ে সিএনবিসি এক প্রতিবেদনে জানায়, ট্রাম্প আসিয়ানে না আসায় প্রমাণ হয়েছে তিনি এশিয়ার প্রতি খুব একটা মনোযোগী নন। অবশ্য ট্রাম্প এশিয়ার প্রতি মুখ ফিরিয়ে নিয়েছেন কীনা তা নিশ্চিত করতে পারেনি সংবাদমাধ্যমটি। অনেকে বলছেন, ট্রাম্পের কাজ মাইক পেন্স করতে পেরেছেন। কিন্তু এটা মানতে নারাজ অন্য একটি পক্ষ।

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইইউ পার্লামেন্টের গভীর উদ্বেগ

খাসোগি হত্যা: সৌদি পাঁচ কর্মকর্তা মৃত্যুদণ্ডের মুখে, যুবরাজ জড়িত নন!

নয়াপল্টন থেকে বিএনপি নেত্রী নিপুন রায় গ্রেফতার

পার্লামেন্টে এমপিদের হাতাহাতি!(ভিডিও)

রোববার থেকে প্রাথমিক-ইবতেদায়ি সমাপনীতে বসছে ৩১ লাখ শিক্ষার্থী

দ্বিতীয় বিয়ে যেখানে করতেই হবে!

কিশোর বক্সারের মৃত্যুতে উত্তাল থাইল্যান্ড