শনিবার, ২০শে অক্টোবর, ২০১৮ ইং ৫ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

আখাউড়া স্থলবন্দরে দূর্গাপূজায় : আগরতলায় ভ্রমনকারীদের উপচেপড়া ভীড়

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থল বন্দর দিয়ে শারদীয় দূর্গাপুজা উপলক্ষে ভারতের ত্রিপুরায় ভ্রমনকারী বাংলাদেশী পর্যটকদের ভীড় বেড়েছে। সনাতন ধর্মাবলম্বীদের বড় ধর্মীয় উৎসব উপলক্ষে ত্রিপুরায় পুজা মন্ডপ দর্শন, দর্শনীয় স্থান দেখা, আত্মীয় স্বজনের সাথে স্বাক্ষাত এবং কেনাকাটা করতেই পর্যটক বৃদ্ধি পেয়েছে। পুজার আগে প্রতিদিন গড়ে ৫-৬ শতাধিক পর্যটক ভারতে গমন করলেও পুজা থাকায় এ সংখ্যা দ্বিগুন বেড়েছে। গত ১৫ ও ১৬ অক্টোবর ২ দিনে প্রায় আড়াই হাজার পর্যটক আখাউড়া স্থল বন্দর দিয়ে ভারতের আগরতলায় গমন করেছেন ইমিগ্রেশন সূএ জানিয়েছে।এসব যাত্রীদের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, কুমিল্লা, নরসিংদি জেলার পর্যটকের সংখ্যাই বেশি।
আজ বুধবার দুপুরে আখাউড়া ইমিগ্রেশন অফিসে গিয়ে দেখা গেছে, ইমিগ্রেশন অফিসে বিভিন্ন বয়সী নারী-পুরুষের উপচে পড়া ভীড়। অনেক যাত্রী অফিসের বাড়ান্দায় বসে প্রয়োজনীয় ফরম পূরণ করছেন। ইমিগ্রেশন কর্মকর্তারা দ্রুত ইমিগ্রেশন সম্পন্ন করে যাত্রীদের বহি:গমন সেবা দিতে ব্যস্ত সময় পাড় করছেন। এদিকে ইমিগ্রেশন অফিসের সেবায় যাত্রীরা সন্তোষ প্রকাশ করলেও অফিস কক্ষটি আরও বড় করা এবং বসার জন্য পর্যাপ্ত চেয়ারের ব্যবস্থাসহ সার্বিক সেবার মান বৃদ্ধি করার জানান পর্যটকেরা।একাধিক যাত্রীর সঙ্গে কথা বলে জানা যায়, আগরতলার পূজা মন্ডপগুলো খুব সুন্দর হয়। এবং সুন্দর কারুকাজ দিয়ে মন্ডপো সাজ সজ্জা করা হয়। পূজাকে কেন্দ্র করেই তারা আগরতায় যাচ্ছেন।
ব্রাহ্মণবাড়িয়ার শহরের গৃহিনী শিউলী কর্মকারও হরেন্দ্রনাথ জানান, আগরতায় আত্মীয় স্বজন রয়েছে। পুজা দেখা এবং আত্মীয় স্বজনের বাড়িতে বেড়াতে যাচ্ছি। শুনেছি আগরতলার পুজা মন্ডপ খুব সুন্দর হয়। অনেক দিন ধরে আগরতলা যাওয়ার ইচ্ছা ছিল এবার যেতে পেরে খুব ভাল লাগছে।
আখাউড়া চেকপোস্ট ইমিগ্রেশন কর্মকর্তা পিয়ার আহমেদ বলেন, পূজা উপলক্ষে অন্য সময়ের তুলনায় আগরতলাগামী পর্যকদের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। অতিরিক্ত যাত্রীর সুবিধার্থে ৩টি ডেস্কে সকাল ৭টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ইমিগ্রেশন করা হয়। তিনি বলেন, পূজার প্রথম দিন ৯শ এবং দ্বিতীয় দিন ১৫শ যাত্রী ভারতে গমন করেছেন।