বুধবার, ২৪শে অক্টোবর, ২০১৮ ইং ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

উপহার নয়, ব্রিটিশদের কোহিনুর দেয়া হয়েছিল বাধ্য হয়ে

ইংরেজদের কোহিনুর হীরা উপহার দিয়েছিল ভারত। সরকারের দেওয়া এই তত্ত্বের একেবারে উল্টো মত জানাল আর্কিয়োলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। তাদের মতে, ইংল্যান্ডের রানি ভিক্টোরিয়াকে বাধ্য হয়ে কোহিনুর সমর্পণ করতে হয়েছিল লাহোরের মহারাজাকে।

২০১৬ সালের এপ্রিলে সুপ্রিম কোর্টকে ভারত সরকার জানিয়েছিল, কোহিনুর ব্রিটিশরা জোর করে বা চুরি করে নিয়ে যায়নি। ইস্ট ইন্ডিয়া কোম্পানিকে অমূল্য হীরা উপহার দিয়েছিলেন পঞ্জাবের তত্‍‌কালীন মহারাজা রণজিত্‍‌ সিং-এর উত্তরসূরীরা। এরপর কোহিনুরের বিষয়ে তথ্য জানতে আরটিআই করেন সমাজকর্মী রোহিত সাবরওয়াল।

তার জবাব দিতে গিয়ে এএসআই জানিয়েছে, রেকর্ড বলছে, ১৮৪৯ সালে লাহোর চুক্তি হয়েছিল লর্ড ডালহৌসি ও মহারাজা দিলীপ সিং-এর মধ্যে। ইংল্যান্ডের রানির কাছে হীরাটি সমর্পণ করেছিলেন লাহোরের মহারাজা।

এএসআই সেই চুক্তির বয়ানও তুলে ধরেছে। তাতে লেখা রয়েছে, শাহ-সুজা-উল-মুল্কের থেকে কোহিনুর নামে হীরাটি নিয়েছিলেন মহারাজা রণজিত্‍‌ সিং। সেই হিরে ইংল্যান্ডের রানির কাছে সমর্পণ করেন লাহোরের মহারাজা।

এএসআই-এর জবাবে বলা হয়েছে, চুক্তি দেখে এটা স্পষ্ট যে কোহিনুর দিলীপ সিং-এর ইচ্ছেয় ব্রিটিশদের হাতে তুলে দেওয়া হয়নি। চুক্তির সময় দিলীপ নাবালক ছিলেন, তার বয়স তখন ছিল মাত্র নয়।

এ জাতীয় আরও খবর

পাকিস্তানকে ৩ বিলিয়ন ডলার দেবে সৌদি আরব

পুত্রসন্তানের জন্ম দিতে গৃহবধূ গেলেন তান্ত্রিকের কাছে, অতপর…

কলকাতায় রেলস্টেশনে ওভারব্রিজ দূর্ঘটনায় নিহত ২, আহত ১৭

বোরকা নিষিদ্ধে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে: ফ্রান্সকে জাতিসংঘ

৮৪ লাখ ইয়েমেনির জন্য জরুরি খাদ্য সহায়তা প্রয়োজন: জাতিসংঘ

হিমালয়ান ‘ভায়াগ্রা’ নিয়ে চীন-নেপাল মারামারি! দাম সোনার তিনগুণ!

মাসুদা ভাট্টি যে এত শক্তিধর জানতাম না : তসলিমা

সৌদি যুবরাজের আছে ভয়ঙ্কর খুনি বাহিনী ‘টাইগার স্কোয়াড’!

খাসোগির লাশের অংশবিশেষ উদ্ধারের দাবি!