বৃহস্পতিবার, ২৫শে অক্টোবর, ২০১৮ ইং ১০ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

৩০০ যাত্রী নিয়ে শাহজালালে কাতার এয়ারওয়েজের জরুরি অবতরণ

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কাতার এয়ারওয়েজের একটি বোয়িং ৭৭৭ বিমান জরুরি অবতরণ করেছে।সোমবার (২২ অক্টোবর) রাত ৯টা ৪০ মিনিটে ল্যান্ডিং গিয়ারে সমস্যা হওয়ায় জরুরি অবতরণ করে বিমানটি।বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) জনসংযোগ কর্মকর্তা রেজাউল করিম এ তথ্য নিশ্চিত করেছেন।হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক উইং কমান্ডার আবদুল্লাহ আল ফারুক বলেন, প্লেনটি রাত ৭ টা ৪০ মিনিটে ঢাকা থেকে কাতারের উদ্দেশ্যে উড্ডয়নের পর এর চাকা ভেতরে ঢুকছিল না।

একবার ঢুকলে বের হচ্ছিল না। এ ধরনের ঘটনাকে ‘ইরেগুলারিটিস’ বলে। ইরেগুলারিটিসের কারণে পাইলট প্লেনটি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২৫ কিলোমিটার যাওয়ার পর ফিরে আসার সিদ্ধান্ত নেন এবং এটি রাউন্ড দেয়া শুরু করে। অবশেষে ৯ টা ৩৫ মিনিটে প্লেনটি নিরাপদে অবতরণ করে।বিমানবন্দর সূত্র জানায়, প্লেনটি ঢাকায় অবতরণের কারণে রাত ৯টার পর থেকে শাহজালালের রানওয়েতে অন্য কোনো বিমান অবতরণ করতে দেয়া হয়নি। ৯টা থেকে রানওয়ে বন্ধ ছিল। অবতরণের সময় কোনো ধরনের ঝুঁকি না নিতে পাইলট তেল পুড়ানোর জন্য দীর্ঘক্ষণ আকাশে ঘুরতে থাকেন।

প্লেনে মোট ২৯৮ জন বয়স্ক যাত্রী ও ২ জন ইনফ্যান্ট (২ বছর বয়সের মধ্যে) যাত্রী ছিল। আর ক্রু এবং পাইলট মিলে ১৮ জন ছিলেন।আন্তর্জাতিক ফ্লাইট ট্র্যাকিং ওয়েবসাইট ফ্লাইট অ্যাওয়ারে দেখা যায়, ফ্লাইটটি ঢাকা থেকে উড্ডয়নের পর থেকে অবতরণের আগ পর্যন্ত মোট ১০ বার ঘুরপাক খায়।