শুক্রবার, ১৬ই নভেম্বর, ২০১৮ ইং ২রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

বিরাট কোহলি মানুষ নয় : তামিম

news-image

২০০৭ সালের ১৭ মার্চ দিনটি কোনোদিন ভুলতে পারবেন না তামিম ইকবাল। ওই দিনের জন্যই আজ তিনি বাংলাদেশের সেরা ওপেনার। সেদিন বিশ্বকাপে বাংলাদেশ হারিয়েছিল ভারতকে! হাফ সেঞ্চুরি করেছিলেন তামিম। সবচেয়ে বড় ব্যাপার ছিল, ম্যাচ শেষে কিংবদন্তি রাহুল দ্রাবিড় নিজের ব্যাটটা উপহার দিয়ে দেন তামিমকে।ওই ম্যাচ শেষে আরেকটি ব্যাট দ্রাবিড় উপহার দেন মুশফিকুর রহিমকেও। ১০ বছর পেরিয়ে এই দুজন এখন বাংলাদেশের মহাতারকা। কয়েকদিন আগে এশিয়া কাপে শ্রীলঙ্কার বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন মুশফিক। ওই ম্যাচেই সুরঙ্গা লাকমলের বলে আহত তামিমের এক হাতে ব্যাটিং দেখে স্তম্ভিত হয়ে গেছে গোটা বিশ্ব!

সোমবার দুবাইয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে তামিম বলেন, ‘ওই একটি বল খেলতে পেরে আমি ভীষণ গর্বিত। ওই বলটি খেলতে পেরে দেশকে আমি কিছু রান বেশি এনে দিতে পেরেছি। আর দেশের হয়ে খেলতে পারা ভীষণ গর্বের। শেষ পর্যন্ত মুশফিকের অসাধারণ ব্যাটিংয়ে ৩২ রান যোগ হয়েছিল।’শচীন টেন্ডুলকার, জ্যাক ক্যালিস, রিকি পন্টিংয়ের মতো বিখ্যাত ক্রিকেটারদের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে তামিমের। এই সময়ের সুপারস্টার বিরাট কোহলির বিপক্ষেও খেলেছেন। ভারত অধিনায়ককে নিয়ে প্রশ্ন উঠতেই প্রশংসায় ভরিয় দিলেন বিশ্বের অন্যতম সেরা এই ওপেনার।

তামিম বললেন, ‘আমার মাঝে মাঝে মনে হয়, সে (কোহলি) মানুষ নয়। যা দুর্দান্ত ব্যাটিং করে! মাই গডনেজ! সে যখন ব্যাট হাতে আসে দেখে মনে হয় সে প্রতি ম্যাচে সেঞ্চুরি করতেই আসছে। তার পারফর্মেন্স অবিশ্বাস্য। আমার মনে হয়, সে ক্রিকেটের তিন ফরম্যাটেই নাম্বার ওয়ান।’তামিম আরও বলেন, ‘গত ১২ বছরের ক্যারিয়ারে আমি অনেক বিখ্যাত ক্রিকেটারদের বিপক্ষে খেলেছি। তাদের যেমন শক্তির জায়গা ছিল তেমনই ছিল দুর্বলতা। কিন্তু কোহলির মতো আর কাউকে দেখিনি যে প্রতিপক্ষকে এতটা বিপদে ফেলতে পারে!’