সোমবার, ২৯শে অক্টোবর, ২০১৮ ইং ১৪ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

৯৯৯ এ ফোন করে যেভাবে শেয়াল উদ্ধার করল ফায়ার সার্ভিস (ভিডিও)

হাউজের জন্যে খনন করা পুরাতন ২৫ ফিট গভীর গর্তে প্রায় ১৫ দিন আটকে ছিল একটি শিয়াল। শিয়ালটি উদ্ধারের জন্য এলাকাবাসী চেষ্ঠা করলেও ব্যর্থ হয়। অত:পর ৯৯৯ ফোন করে স্থানীয় একজন। সেই ফোনেই ফায়ার সার্ভিস দীর্ঘ ১ ঘন্টার চেষ্টায় জীবিত উদ্ধার করে শিয়ালটিকে।
বৃহস্পতিবার(২৫ অক্টোবর) ময়মনসিংহের ভালুকায় হবিরবাড়ী পাড়াগাঁও এলাকায় এ ঘটনা ঘটে।

জাতীয় জরুরী সেবা নম্বর ৯৯৯ ফোন করে স্থানীয় একজন জানালে ফায়ার সার্ভিসের একটি দল প্রায় এক ঘন্টার চেষ্টায় শিয়ালটিকে জীবিত উদ্ধার করে। এসময় ফিরোজ আল মামুন নামে ভালুকা ফায়ার সার্ভিস স্টেশনের এক ফায়ারম্যান শিয়ালের কামরে আহত হন।বিষয়টি নিশ্চিত করে ভালুকা ফায়ার সার্ভিস স্টেশনের লিডার মাজহারুল ইসলাম বলেন, ‘ফায়ার সার্ভিস যেকোন দুযোর্গ, দুর্ঘটনায়, মানুষ সহ বিপদে পড়া প্রানীদের রক্ষার্থে এগিয়ে আসে। জাতীয় জরুরি সেবার ৯৯৯ নম্বরে ফোন করে সহায়তা চান স্থানীয় একজন। সেখান থেকে আমাদের কাছে বিস্তারিত জানালে আমরা এসে শিয়ালটি উদ্ধার করি।’

‘আমাদের এক ফায়ারম্যান শিয়ালের কামরে আহত হয়েছে’ যোগ করেন তিনি।জানাযায়, প্রায় ১৫দিন আগে বড়চালা এলাকার আছর আলীর বাড়ীর পুরাতন গভীর গর্তে রাতের আধাঁরে শিয়ালটি পড়ে যায়। পরদিন মানুষে শিয়ালের চিৎকারে বিষয়টি বুঝতে পারলেও উদ্ধার করতে পারেনি।তখন মাঝে মাঝে সেই গর্তে বাসি খাবার ফেলতেন বাড়ীর মালিক। কিন্তু শিয়ালটি দিনে দিনে দুর্বল হয়ে পড়ছিল।

বৃহস্পতিবার ছুটিতে গ্রামের বাড়ী গিয়ে বিষয়টি জানতে পারেন ঢাকার এক অনলাইন পোর্টালের সহ সম্পাদক মেহেদী হাসান আবদুল্লাহ। তিনি বিষয়টি দেখে ফোন করেন ৯৯৯ নম্বরে।সেখান থেকে ভালুকায় ফায়ার সার্ভিসের নাম্বার দিলে। ফোন করে বলেন বিস্তারিত, এর পর মাত্র ৩০ মিনিটেই ভালুকা ফায়ার সার্ভিস দলটি পৌছে যায় ঘটনাস্থলে। আর দীর্ঘ চেষ্টায় উদ্ধার করেন শিয়ালটিকে।

মেহেদী হাসান আবদুল্লাহ বলেন, ‘বিষয়টি জানতে পেরে ৯৯৯ এ ফোন করলে সেখান থেকে ভালুকা ফায়ার সার্ভিস স্টেশনে ট্রান্সফার করা হয়। তখন তাদের বিস্তারিত জানিয়ে ঠিকানা দেওয়ার ৩০ মিনিট পরেই ঘটনা স্থলে এসে শিয়ালটিকে উদ্ধার করে ফায়ার সার্ভিস। ডিজিটাল বাংলাদেশের এমন মানবতার সেবায় আমি আনন্দিত।’ফায়ার সার্ভিস এসে শিয়াল উদ্ধারের ঘটনা এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি করে। শিয়াল উদ্ধার দেখতে সেখানে ভীড় করে মানুষ, সেখানে স্থানীয় যুবক ইমরান মোল্লাহ বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের ডিজিটাল সেবা পেলাম, ফায়ার সার্ভিসকে ধন্যবাদ বন্য প্রাণীটিকে উদ্ধার করার জন্য।শিয়ালটি উদ্ধারের পর সেটিকে অবমুক্ত করে দেন ফায়ার সার্ভিসের কর্মীরা।