বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

শিক্ষার্থীদের ‘শুভকামনায়’ দেওড়া দুরন্ত পথিক সমাজকল্যাণ সংঘ

যুবকদের কাজে লাগিয়ে কিভাবে সমাজের উন্নয়নে ভূমিকা রাখা যায় সেটাই করে যাচ্ছে ‘দেওড়া দুরন্ত পথিক সমাজকল্যাণ সংঘ’। এরই ধারাবাহিকতায় তারা আয়োজন করেছে ‌‘প্রাথমিক সমাপনী পরীক্ষা- ২০১৮ ’ পরীক্ষার্থীদের জন্য ‘শুভকামনা’ অনুষ্ঠান।

শনিবার (১০ নভেম্বর) দেওড়া পশ্চিম সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ক্লাসরুমে এ অনুষ্ঠানের আয়োজন করে তারা। অত্র স্কুলের প্রধান শিক্ষক মাজহারুল খানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘দুরন্ত পথিক সমাজকল্যাণ সংঘ’র সভাপতি আতিকুল ইসলাম, সাধারণ সম্পাদক আনিছুর রহমান, উক্ত সংগঠনের সদস্যবৃন্দ, শিক্ষকমন্ডলী, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ ও সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করতে যাওয়া শিক্ষার্থীরা।

অনুষ্ঠানের শুরুতে সংগঠনের পক্ষ থেকে সকল পরীক্ষার্থীদের হাতে পরীক্ষার প্রয়োজনীয় শিক্ষা সামগ্রী তুলে দেয়া হয়। এছাড়াও শিক্ষকমন্ডলী ও ম্যানেজিং কমিটির সদস্যদের সম্মাননা পুরস্কার প্রদান করা হয়। সূচনা বক্তব্যে সংগঠনের সাধারণ সম্পাদক আনিছুর রহমান বলেন, ‘দুরন্ত পথিক সমাজকল্যাণ সংঘ সমাজের জন্য কাজ করে যাচ্ছে। এছাড়া শিক্ষার উন্নয়নে এ সংগঠনের কার্যক্রম সবসময় অব্যাহত থাকবে। উক্ত বিদ্যালয়ের যেকোনো সাহায্যে এই সংগঠন সবসময় সোচ্চার থাকবে’।

অন্যদিকে শিক্ষার্থীদের উদ্দেশ্যে সংগঠনের সভাপতি আতিকুল ইসলাম বলেন, ‘আমরা গ্রামের সন্তান হিসেবে সবসময় গ্রামের যেকোনো ভালো কাজে পৃষ্ঠপোষকতা করবো। এছাড়া এ স্কুল থেকে যারা অনুষ্ঠিত প্রাথমিক সমাপনী পরীক্ষায় ‘এ প্লাস’ রেজাল্ট অর্জন করবে, তাদের জন্য সংগঠনের পক্ষ থেকে রয়েছে আকর্ষণীয় পুরস্কারের ব্যবস্থা করা হবে’।তিনি আরো বলেন, ‘আগামীতে আমরা বেঁচে থাকলে সংগঠনের পক্ষ থেকে এ স্কুলের শতবর্ষ জয়ন্তী পালন করা হবে’।

সভাপতির বক্তব্যে স্কুলের প্রধান শিক্ষক মাজহারুল খান বলেন, ‘আজকে আমি অত্যন্ত খুশি যে গ্রামের কোনো সংগঠন এমন একটি আয়োজন করলো। আমি আশা করবো, সবাই এরকমভাবে ভালো কাজে উদ্যোগী হবে। আর এমন আয়োজনের জন্য দুরন্ত পথিক সমাজকল্যাণ সংঘকে স্কুলের পক্ষ থেকে ধন্যবাদ জানাচ্ছি’।

উল্লেখ্য, ‘দুরন্ত পথিক সমাজকল্যাণ সংঘ’ একটি সামাজিক সংগঠন। পথ চলার শুরু থেকে তারা গ্রামে সামাজিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। যার মধ্যে রয়েছে, গ্রামের লোকজনের রাতের চলাচলের সুবিধার জন্য পাড়ায় পাড়ায় লাইট লাগানো, মাদকবিরোধী কার্যক্রম, গরিবদের মাঝে কাপড় বিতরণসহ শিক্ষার্থীদের পড়াশোনায় উজ্জীবিতকরণ।

অপরদিকে, ‘দেওড়া পশ্চিম সরকারি প্রাথমিক বিদ্যালয়’ সরাইল উপজেলার শাহজাদাপুর ইউনিয়নের সবচেয়ে পুরনো স্কুল। যার স্থাপিত হয়েছিলো ১৯৩২ সালে। প্রতিষ্ঠানটি সাফল্যের সাথে প্রতিবছর ভালো ফলাফল উপহার দিয়ে যাচ্ছে। স্কুলটির সৌন্দর্য বৃদ্ধিতে এর মাঠের চারদিকে দেয়াল দেয়া দরকার বলে দাবি করেছে দুরন্ত পথিক সংঘ। জানা যায়, গত কয়েকবছর আগে দেয়াল দেয়ার কার্যক্রম শুরু হলেও কোনো এক কারণে তা স্থগিত হয়ে যায়।