বৃহস্পতিবার, ১৫ই নভেম্বর, ২০১৮ ইং ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

দিল্লির দূষণে হাঁটা বন্ধ, ক্ষুব্ধ বিচারপতি

অনলাইন ডেস্ক : বিগত কয়েক বছরে দিল্লিতে দূষণের মাত্রা ক্রমেই বেড়ে চলেছে। কুয়াশা আর ধোঁয়ার মিশ্রণে তৈরি হয়েছে ধোঁয়াশা। ভারতের রাজধানীতে বায়ু দূষণের ফলে বর্তমানে চরম বিপজ্জনক মাত্রায় পৌঁছেছে শহরটি। এখন সারা শহর জুড়ে বাতাসে দেখা যাচ্ছে ধোঁয়াশার আস্তরণ।

দিল্লি ও তার পার্শ্ববর্তী এলাকাতে এই বায়ু দূষণের জেরে সুপ্রিম কোর্টের বিচারক তথা সলিসিটর জেনারেল তুষার মেহতা উদ্বেগ প্রকাশ করে জানান, দূষণের ক্রমবর্ধমান মাত্রায় তিনি সকালের দিল্লিতে প্রাতঃভ্রমণে যেতে পারছেন না। শুধু তাই নয়, রাজধানীতে গুরুতর পর্যায়ে বায়ু দূষণের বিষয়ে তার উদ্বেগ ক্রমেই বেড়ে চলেছে বলেও তিনি জানান।

আর এই ঘটনায় সুপ্রিম কোর্টের বিচারপতি অরুণ মিশ্র সলিসিটার জেনারেল তুষার মেহতাকে গোটা বিষয় সম্পর্কে জিজ্ঞাসাবাদ করেন। তুষার মেহতা বলেন, ‘দিল্লি আগে এতটা দূষিত ছিল না। কি এমন হল যার দরুন দূষণের মাত্রা চড়চড় করে এতটা বৃদ্ধি পেল? দিল্লিবাসীরা তাদের বাড়ি থেকে কেউ বেরোতে পারছে না। এমনকি আমি রোজ সকালেই প্রাতঃভ্রমণে যাই। কিন্তু এই দূষণের জন্য এখন সকালে প্রাতঃভ্রমণেও যেতে পারছি না আমি।’

এর আগে সুপ্রিম কোর্টের নিযুক্ত পরিবেশ সুরক্ষা নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ তথা ইপিসিএ সতর্ক করে দিয়েছিল যে, দিল্লির বাতাসের মান যদি ক্রমেই অবনতির পথে এগোয় তাহলে সিএনজি বেসরকারি ও বাণিজ্যিক যানবাহন যাতায়াতের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। বর্তমানে বায়ুর দূষণ পরিমাপক যন্ত্র দিয়ে চলছে দূষণের মাত্রা পরিমাপ করার কাজ।

এ জাতীয় আরও খবর

নারী নেত্রীরাও রেহাই পাচ্ছে না : মির্জা ফখরুল

খাসোগি হত্যা: সৌদি পাঁচ কর্মকর্তা মৃত্যুদণ্ডের মুখে, যুবরাজ জড়িত নন!

পার্লামেন্টে এমপিদের হাতাহাতি!(ভিডিও)

নির্বাচন আর পেছাবে না, সিদ্ধান্ত ইসির

কিশোর বক্সারের মৃত্যুতে উত্তাল থাইল্যান্ড

মেলানিয়ার সঙ্গে বিবাদ : পদত্যাগ করলেন ট্রাম্পের উপদেষ্টা

কানাডায় আশ্রয় চাইছে রেকর্ড সংখ্যক মার্কিন নাগরিক!

১ মিনিটও নির্বাচন পেছানোর পক্ষে নয় আ.লীগ : কাদের

নয়াপল্টনে পুলিশের সাথে বিএনপি নেতাকর্মীদের ধাওয়া-পাল্টা ধাওয়া