মঙ্গলবার, ১৮ই ডিসেম্বর, ২০১৮ ইং ৪ঠা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ

উইন্ডিজ সিরিজেও এই জয়ের ধারা বজায় রাখতে চান মুশফিক

news-image

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। দ্বিতীয় টেস্টে ডাবল শতকের জন্য ম্যাচ সেরা নির্বাচিত হন মুশফিকুর রহিম। ম্যাচ শেষে আসন্ন উইন্ডিজ সিরিজেও এই জয়ের ধারা বজায় রাখতে চান তিনি। শুধু দলীয়ই নয়, ব্যক্তিগত পারফরম্যান্সও ধরে রাখতে চান মুশফিক।

জিম্বাবুয়ের কাছে প্রথম টেস্টে হেরে বাংলাদেশ যখন সিরিজে ব্যাকফুটে চলে গিয়েছিলো সমতায় ফেরার ম্যাচেও প্রথম ইনিংসে টপ অর্ডারদের ব্যর্থতায় ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। তবে সেখান থেকে বাংলাদেশ দলকে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখান মুশফিকুর রহিম ও মুমিনুল হক। দুই জনের ২৬৬ রানের জুটিতে বড় সংগ্রহের স্বপ্ন দেখে বাংলাদেশ। মুমিনুল করেন ১৬১। মুমিনুল বিদায় নিলেও ব্যাট হাতে দলের জন্য লড়ে যান মুশফিক।

জিম্বাবুয়ের বিপক্ষে দেখা পান টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল শতক! তার করা অপরাজিত ২১৯ রানে বড় সংগ্রহ পায় দল। সেই সাথে শেষ পর্যন্ত টেস্টটিও জয়ে করে নেয় বাংলাদেশ। তার ডাবল শতকের জন্য ম্যাচ সেরার পুরস্কার পান এই উইকেটকিপার। আগামী ২২ নভেম্বর থেকে শুরু হবে ঘরের মাঠে উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম টেস্ট। ক্যারিবিয়ানদের বিপক্ষে এই পারফরম্যান্স ধরে রাখার কথা জানান মুশফিক।

মুশফিক জানান, ‘এটি আমাদের প্রয়োজন ছিল। কারণ প্রথম টেস্টে আমরা ভালো করতে পারেনি। আমি মনে করি ক্রিকেটাররা নিজেদের সেরাটাই দেওয়ার চেষ্টা করেছে। মুমিনুল অসাধারণ ইনিংস খেলেছে। সেই সাথে আমাকেও দারুণ সঙ্গ দিয়েছে সে। আসন্ন উইন্ডিজ সিরিজেও এটি ধরে রাখতে চাই। দল হিসেবে আমাদের আরও উন্নতি করার জায়গা রয়েছে।’

পুরো সিরিজেই অসাধারণ বোলিং করেছে বোলাররা। বিশেষ করে স্পিনাররা। প্রথম টেস্টে নাজমুল অপু খেললেও দ্বিতীয় ম্যাচে তার বদলি একাদশে এক পেসার অন্তর্ভুক্তি করে। তবে দুই টেস্টে মোট ১৮টি উইকেট নিয়েছে তাইজুল। তার পাশাপাশি মিরাজও দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট শিকার করেছে। দলের পাশাপাশি তাইজুল, মিরাজের প্রশংসাও করে মুশফিক বলেন, ‘পুরো সিরিজেই আমাদের বোলাররা দারুণ বল করেছে। বিশেষ করে তাইজুল ও মিরাজ। গত তিন বছর ধরেই আমরা ঘরের মাঠে টেস্টে ডমিনেট করছি। গত দুই বছর ধরে মিরাজও বেশ ভালো পারফর্ম করছে।’