রবিবার, ৮ই জানুয়ারি, ২০১৭ ইং ২৫শে পৌষ, ১৪২৩ বঙ্গাব্দ

কে হচ্ছে ফিফার বর্ষসেরা?

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ৮, ২০১৭

স্পোর্টস ডেস্ক : ১৯৯১ সাল থেকে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার দিয়ে আসছে। ২০১০ সালে ফিফার বর্ষসেরা পুরস্কার আর ফ্রান্স ফুটবলে সাময়িকীর ব্যালন ডি’অর একীভূত হয়ে যায়। পুরস্কারটির নাম তখন ছিল ফিফা ব্যালন ডি’অর। দুই পক্ষের চুক্তি শেষ হয়ে যাওয়ার পর গত বছর আবার দুটি আলাদা হয়েছে। ডিসেম্বরেই ব্যালন ডি’অর পুরস্কার দিয়েছে ফ্রান্সের ফুটবল সাময়িকী। বর্ষসেরা ফুটবলারকে ‘দ্য বেস্ট ট্রফি’ দিয়ে সম্মানিত করবে ফিফা। তবে ট্রফির মোড়ক উন্মোচন হওয়ার পর থেকেই আলোচনা-সমালোচনার মুখে পড়তে হচ্ছে ফিফাকে।

দ্য বেস্ট পুরস্কারের ট্রফিটি তৈরি হয়েছে ক্রোয়েশিয়ার শিল্পী আনা বারবিচ কাতিচিচের নকশায়। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি করা ট্রফিটি লম্বায় ৩১০ মিলিমিটার। ওজন সব মিলে ৬.৪ কেজি। ট্রফিটির একেবারে শীর্ষে বসানো হয়েছে একটি বল। বলটি তুলে ধরছে ফুটবল আর ফিফার ইতিহাসকে। দারুণ এই ট্রফি বানিয়ে মুগ্ধ স্বয়ং কাতিচিচই। তিনি বলেন, ট্রফিটি প্রথম দেখার পর আমি আনন্দে ভেসে গেছি। এটা একটি স্বপ্নপূরণ। তবে অনেকেই ‘দ্য বেস্ট ট্রফি’ দেখে সন্তুষ্ট হতে পারেননি। তাদের কাছে বেমানান ঠেকছে এর রঙটা! রুপালি রঙ কখনো বিজয়ের হতে পারে না বলে অভিমত অনেকেরই। এছাড়াও সোশ্যাল মিডিয়ায় এই ট্রফির ডিজাইন নিয়ে নেতিবাচক মন্তব্য করছেন অনেকেই। তবে সব কিছু ভেবেই এই ট্রফির ডিজাইন করা হয়েছে বলে জানিয়েছেন কাতিচিচ।

ফিফার বর্ষসেরার পুরস্কার দেওয়া হবে ৯ জানুয়ারি রাতে। এবারের বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো, লিওনেল মেসি এবং অ্যান্টনিও গ্রিজম্যান। এবার পরিবর্তন এসেছে বর্ষসেরা ফুটবলার নির্বাচন প্রক্রিয়ায়ও। বিভিন্ন দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়কের ভোট শুধু ৫০ শতাংশ ভূমিকা রাখবে। বাকি ৫০ শতাংশে থাকবে সমর্থক আর সারা বিশ্বের দুই শতাধিক সংবাদিকের ভোট।

ডিসেম্বরেই ব্যালন ডি’অর ঘড়ে তুলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ফিফার বর্ষসেরার দৌড়েও তাকেই এগিয়ে রাখছেন অনেকে। ক্লাবের হয়ে ১১তম চ্যাম্পিয়নস লিগ এবং জাতীয় দলের হয়ে ইউরো জেতার ফলে এগিয়ে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।