শুক্রবার, ১৯শে জানুয়ারি, ২০১৮ ইং ৬ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ

স্মৃতির মাঠে নতুন শুরুর অপেক্ষায় ম্যাথুস

AmaderBrahmanbaria.COM
জানুয়ারি ১৬, ২০১৮

স্পোর্টস ডেস্ক : আর মাত্র কয়েক ঘণ্টা পরেই শের-ই-বাংলা স্টেডিয়ামের ঐতিহাসিক সেই মাহেন্দ্রক্ষণের অপেক্ষার অবসান হতে যাচ্ছে। রাত পোহালেই ত্রিদেশীয় ওয়ানডে সিরিজে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে শততম ওয়ানডে গড়াবে হোম ক্রিকেটের এই মাঠে। যার শুরুটা হয়েছিল আজ থেকে এক যুগ আগে বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচ দিয়ে।

২০০৬ সালের ৮ ডিসেম্বরের সেই ম্যাচে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় পেয়েছিল টোইগাররা। সেই ভেন্যুতেই এবার শততম ম্যাচে জিম্বাবুয়েকে মোকাবিলা করবে কোচ চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা। এই সেই মাঠ যেখানে ২০১৪ সালে ওয়ার্ল্ড টি-টোয়ন্টিতে শিরোপা জয়ের বাঁধভাঙা উল্লাসে মেতেছিল শ্রীলঙ্কা। আর কত জয়ের সুখকর স্মৃতিই তাদের আছে।

কিন্তু সেগুলো এখন দলের অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুসের কাছে শুধুই ইতিহাস। বরং এই ম্যাচ দিয়েই গেল বছরের পশ্চাৎপদতা কাটাতে চাইছেন এই লঙ্কান দলপতি, ‘ভেন্যুটি আমাদের জন্য ভালো একটি মৃগয়া। বিশেষ করে ২০১৪ সালে আমরা যখন ওয়ার্ল্ড টি-২০ জিতলাম। কিন্তু সেটা আমাদের কাছে এখন শুধুই স্মৃতি। কাল আমাদের নতুন করে শুরু করতে হবে। আমাদের প্রতিপক্ষও ভিন্ন। এখানে আমাদের অসংখ্য প্রিয় স্মৃতি আছে। তেমনিই প্রিয় আরও কিছু স্মৃতির সৃষ্টি করতে চাচ্ছি আমরা।’

টাইগারদের অনেক গৌরবগাঁথা রচনা হয়েছে এই ভেনুটিতে। ২০১২ সালে এশিয়া কাপের ফাইনাল থেকে শুরু করে ২০১৫ সালে ক্রিকেটে সব সময়ের শক্তিশালী তিন দল পাকিস্তান, ভারত, ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়, ২০১৬ এশিয়া কাপের ফাইনাল এবং ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট জয়ের মহাকাব্য এই মিরপুরের শের-ই-বাংলায় রচিত হয়েছে।

ভেন্যুটিতে এই পর্যন্ত ৯৯টি ওয়ানডের মধ্যে বাংলাদেশ খেলেছে ৮৪ ম্যাচ। জয় ৪০টিতে।