মঙ্গলবার, ২৯শে মে, ২০১৮ ইং ১৫ই জ্যৈষ্ঠ, ১৪২৫ বঙ্গাব্দ

প্রাণের বসন্ত

 আশ্রাফুর রহমান রাসেল : বঙ্গাব্দ ১৪০১ সাল থেকে প্রথম ‘বসন্ত উৎসব’ উদযাপন করার রীতি চালু হয়। সেই থেকে জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ বসন্ত উৎসব আয়োজন করে আসছে। এছাড়া তরুণ-তরুণীরা বাংলা একাডেমি আয়োজিত একুশের বইমেলা, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, শাহবাগ, চারুকলা চত্বর, পাবলিক লাইব্রেরি,  সোহরাওয়ার্দী উদ্যান ধানমন্ডি লেক, বলধা গার্ডেন মাতিয়ে রাখবে সারাদিন। দিনভর চলবে তাদের বসন্তের উচ্ছ্বাস প্রকাশ। ফোন, ফেসবুক, টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে চলবে বসন্তের শুভেচ্ছা বিনিময়। আজ নানা আয়োজনে বসন্তকে বরণ করবে বাঙালি।

জীবনে আর একটি বসন্তের আগমন। গাছে গাছে পলাশ আর শিমুলের মেলা। আজ পহেলা ফাল্গুন। সে ফাগুনের মাতাল হাওয়া দোলা দিয়েছে বাংলার প্রকৃতিতে। নতুন রূপে প্রকৃতিকে সাজাবে ঋতুরাজ বসন্ত। ফুলেল বসন্ত, মধুময় বসন্ত, আনন্দ আর উচ্ছ্বাসে মন-প্রাণ কেড়ে নেওয়া বসন্তের আজ প্রথম দিন।

ঝরে পরার বেলা শেষ। শুকনো পাতার মর্মর যেন সে বার্তাই দিয়ে যায়। প্রকৃতি আজ খুলেছে দক্ষিণা দুয়ার। যেন কড়ির পাতা ঝরে পড়া সবুজ পাতার আনন্দে সে দুয়ারে বইছে ফাগুনের হাওয়া।

ঋতুরাজ বসন্তের আগমন বার্তা আজ প্রকৃতিতে। ন্যাড়াগাছে প্রাণের সঞ্চার। যেন শীতের খোলসে থাকা কুড়ি আজ অলৌকিক স্পর্শে জেগে উঠেছে।পুরনোকে মলিন করে নতুন কিছু করার প্রত্যয়ে সামনে এগিয়ে যাওয়ার বার্তা নিয়েই ঋতুরাজের আগমন। আর বাঙালীর কাছে উৎসব মানেই জাঁকজমক। উৎসব মানেই রঙের ছড়াছড়ি। তাই ঋতু বরণে ঋতুরই উপহার।  প্রাচীনকাল থেকে ফাগুন মানেই ভালোবাসার আহবান। ফাগুন মানেই খোঁপায় নতুন ফুলের ছোঁয়া।

ফাগুন মানেই এক সময় ছিল বাসন্তী শাড়ি। তবে, উৎসবের অনুষঙ্গে এসেছে ভিন্নতা। সাজসজ্জায় যুক্ত হয়েছে নতুন মাত্রা। শীতের তীব্রতার পর বসন্ত এনেছে স্বস্তি। ঋতুরাজকে স্বাগত জানাতে প্রকৃতি সেজেছে বর্ণিল সাজে। ফাগুন কত যে ফুল ফোটায়? বাতাসে মিশিয়ে দেয় নিজের গন্ধ, ছন্দ ও আনন্দ।

শীতের খোলসে ঢুকে থাকা কৃষ্ণচূড়া, রাধাচূড়া, নাগলিঙ্গম এখন অলৌকিক স্পর্শে জেগে উঠেছে। মৃদুমন্দা বাতাসে ভেসে আসা ফুলের গন্ধে বসন্ত জানিয়ে দিচ্ছে, সত্যি সত্যি সে ঋতুর রাজা। লাল আর হলুদের বাসন্তী রঙে প্রকৃতির সাথে নিজেদের সাজিয়ে আজ বসন্তের উচ্ছলতা ও উন্মাদনায় ভাসবে বাঙালি।

নতুন কুড়ি, নতুন জীবন। যেন মনে করিয়ে দেয়, ফাগুন এসেছে। এসেছে নতুন করে সাজবার, নতুন করে বাঁচবার, উৎসবে মাতার শুভবার্তা।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

কুরআন প্রেমিক ফুটবলার সালাহ

স্বরাষ্ট্রমন্ত্রীকে মানবাধিকার কমিশনের চিঠি

গরমে খেতে হবে পরিমিত খেজুর

সিগারেট খেয়ে বাচ্চার কাছে যাবেন না চার ঘণ্টা

স্ত্রী-গার্লফ্রেন্ডের থেকে দূরে থাকার নির্দেশ জার্মান খেলোয়াড়দের

আফগানিস্তান সিরিজ থেকে ছিটকে গেলেন মোস্তাফিজ