মঙ্গলবার, ২০শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ৮ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

একনজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

শুরুতে ঢাকা ও কোলকাতার গুরুত্বপূর্ণ বাংলা দৈনিকগুলোর বিশেষ বিশেষ খবরের শিরোনাম।

বাংলাদেশের শিরোনাম:

  • ২২ ফেব্রুয়ারি ঢাকায় সমাবেশের ঘোষণা বিএনপির-দৈনিক ইত্তেফাক
  • খালেদা জিয়ার আইনজীবীরা মিথ্যা বলছেন: আনিসুল হক-দৈনিক প্রথম আলো
  • দু’কোটির জন্য ৬’শ পৃষ্ঠা লাগলে ৪ হাজার কোটির জন্য কত লাখ পৃষ্ঠা লাগবে – ড. কামাল হোসেন-দৈনিক ইনকিলাব
  • আন্দোলনের অক্ষমতায় শান্তিপূর্ণ কর্মসূচিতে বিএনপি-দৈনিক যুগান্তর
  • সরকারের নিষেধে রায়ের কপি দেয়া হচ্ছে না: রিজভী-দৈনিক মানবজমিন
  • তারেককে ইন্টারপোলের মাধ্যমে শিগগিরই দেশে আনা হবে: নৌমন্ত্রী -দৈনিক নয়া দিগন্ত

ভারতের শিরোনাম:

  • গরিব দিদির সাংসদরা কোটিপতি: সমীক্ষা-দৈনিক আনন্দবাজার
  • নির্যাতিতা পিছু ৬ হাজার টাকা কি ভিক্ষা? প্রশ্ন সুপ্রিম কোর্টের-দৈনিক সংবাদ প্রতিদিন
  • এবার ইন্টারপোলের নজরেও নীরব মোদি, জারি নোটিস-দৈনিক আজকাল

 

পাঠক/শ্রোতা! এবারে চলুন, বাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ-

২২ ফেব্রুয়ারি ঢাকায় সমাবেশের ঘোষণা বিএনপির-দৈনিক ইত্তেফাক

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, আগামী ২২ ফেব্রুয়ারি আমরা ঢাকায় সমাবেশ করার সিদ্ধান্ত গ্রহণ করেছি। দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এই সমাবেশ হবে। শুক্রবার সকালে এক সংবাদ সম্মেলনে তিনি এ কর্মসূচি ঘোষণা করেন। রিজভী অভিযোগ করেন, তাদের শান্তিপূর্ণ কর্মসূচি পালনেও বাধা দেয়া হচ্ছে।

দৈনিক যুগান্তরের শিরোনাম-আন্দোলনের অক্ষমতায় শান্তিপূর্ণ কর্মসূচিতে বিএনপি

বাংলাদেশের সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

খবরে লেখা হয়েছে, আন্দোলনের অক্ষমতার কারণে বিএনপি শান্তিপূর্ণ কর্মসূচি দিচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ নারায়ণগঞ্জের কাঁচপুরে দ্বিতীয় সেতু নির্মাণ প্রকল্পের সুপার স্ট্রাকচার কাজের উদ্বোধনকালে তিনি এ মন্তব্য করেন। ওবায়দুল কাদের বলেন, খালেদা জিয়ার সাজার প্রতিক্রিয়ায় জনগণ কোনো সাড়াশব্দ করেনি। তিনি বলেন, সরকার সব দলের অংশগ্রহণে অর্থবহ নির্বাচন করতে চায়।

খালেদা জিয়ার আইনজীবীরা মিথ্যা বলছেন: আনিসুল হক-দৈনিক প্রথম আলো

বাংলাদেশের আইনমন্ত্রী আনিসুল হক

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার রায়ের কপি ইচ্ছে করে দেরিতে দেওয়া হচ্ছে—দলটির পক্ষ থেকে করা এমন অভিযোগ নাকচ করে দিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেছেন, ‘খালেদা জিয়ার আইনজীবীরা মিথ্যা বলছেন। ৬৩২ পৃষ্ঠার রায়ের কপি টাইপ করতে যুক্তিসংগত যতটুকু সময় লাগে, ততটুকু সময়েই কপি পাবেন তাঁরা। এর এক মিনিটও দেরি হবে না। এতে সরকার কোনো হস্তক্ষেপ করবে না।’দৈনিক মানবজমিনে লেখা হয়েছে, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেছেন-সরকারের নিষেধে রায়ের কপি দেয়া হচ্ছে না।

এদিকে দৈনিক ইনকিলাবের খবরে লেখা হয়েছে- বিশিষ্ট আইনবিদ ও সংবিধান বিশেষজ্ঞ ড. কামাল হোসেন বলেছেন, দুই কোটি টাকার দুর্নীতির মামলার জন্য যদি সাড়ে ছয় শ’ পাতা লাগে, তাহলে সাড়ে চার হাজার কোটি টাকার জন্য কয় লাখ পাতা লাগবে? আর তা কত বছর লাগবে তা লিখতে?

তারেককে ইন্টারপোলের মাধ্যমে শিগগিরই দেশে আনা হবে: নৌমন্ত্রী-দৈনিক নয়া দিগন্ত ও ইত্তেফাক

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত আসামী তারেক রহমানকে ইন্টারপোলের মাধ্যমে শিগগিরই দেশে ফিরিয়ে আনা হবে। আদালতের সিদ্ধান্তের ওপর কারো হাত নেই উল্লেখ করে শাজাহান খান বলেন, দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত আসামি বেগম খালেদা জিয়ার রায়ের কপি পেতে কেন দেরি হচ্ছে তা আদালত বলতে পারে।

প্যারাডাইস পেপারসে অর্থ পাচারের দ্বিতীয় তালিকা প্রকাশ- আরও ২০ বাংলাদেশির নাম- এটি দৈনিক যুগান্তরের শিরোনাম

বহুল আলোচিত প্যারাডাইস পেপারসের দ্বিতীয় তালিকায় বিতর্কিত ব্যবসায়ী মুসা বিন শমসেরসহ আরও ২০ বাংলাদেশির নাম এসেছে। এদের সবাই অবৈধভাবে বাংলাদেশ থেকে ইউরোপের মাল্টাতে অর্থ পাচার করেছেন। যুক্তরাষ্ট্রভিত্তিক অনুসন্ধানী সাংবাদিকদের সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে) বুধবার রাতে এ দ্বিতীয় তালিকা প্রকাশ করে।

এ পর্যন্ত ৮২ অর্থ পাচারকারীর নাম প্রকাশ  করা হয়েছে। তবে বলা হচ্ছে- বিনিয়োগ পরিস্থিতির উন্নতি হলে অর্থ পাচার ঠেকানো সম্ভব। পাচারকৃত অর্থ বৈধ না অবৈধ উপায়ে অর্জন করেছে খতিয়ে দেখা জরুরি  বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী।

এবার কোলকাতার দৈনিকগুলোর কয়েকটি খবরের বিস্তারিত

গরিব দিদির সাংসদরা কোটিপতি: সমীক্ষা-দৈনিক আনন্দবাজার

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী

গরিব মুখ্যমন্ত্রীদের সারিতে তিনি মমতা ব্যানার্জী দু’নম্বরে থাকতে পারেন। কিন্তু পশ্চিমবঙ্গের ধনী সাংসদদের তালিকায় প্রথম সারিতে রয়েছেন তার দলের নেতারাই। সংসদের দুই কক্ষ মিলিয়ে পশ্চিমবঙ্গের ৫৭ জন সাংসদের মধ্যে কোটিপতি ৩৫ জন। এর মধ্যে ২৯ জনই তৃণমূলের সাংসদ।

বেসরকারি নজরদার সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) সম্প্রতি দেশের সব মুখ্যমন্ত্রী ও সংসদ সদস্যদের সম্পত্তি ও তাঁদের বিরুদ্ধে ফৌজদারি মামলা নিয়ে সমীক্ষা চালিয়ে তা প্রকাশ করা হয়েছে।

নির্যাতিতা পিছু ৬ হাজার টাকা কি ভিক্ষা? প্রশ্ন সুপ্রিম কোর্টের-দৈনিক সংবাদ প্রতিদিন

ভারতের সুপ্রিম কোর্ট

আদালত প্রশ্ন করেছিল ধর্ষণের ঘটনায় নির্যাতিতাদের জন্য কী করেছে রাজ্য। মধ্যপ্রদেশ সরকারের জবাব ৬ হাজার টাকা দেওয়া হয়। এতেই প্রচণ্ড ক্ষুব্ধ হল সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালতের প্রশ্ন এটা কী ভিক্ষা। বিচারপতি মদন লকুরের নেতৃত্বাধীন বেঞ্চ রীতিমতো ধমক দেয় মধ্যপ্রদেশ সরকারকে। কারণ রাজ্য সরকার তাদের হলফনামায় জানিয়েছিল নির্যাতিতাদের গড়ে ৬ হাজার টাকা করে দেওয়া হয়।

এবার ইন্টারপোলের নজরেও নীরব মোদি, জারি নোটিস-দৈনিক আজকাল

ইডির পর এবার ইন্টারপোলের নজরেও নীরব মোদি। বিশ্বের সবচেয়ে বড় তদন্তকারী সংস্থা ইন্টারপোল নীরব মোদি সহ বাকি চারজনের বিরুদ্ধে ‘রেড কর্নার নোটিস’ জারি করে দিয়েছে। পিএনবির জালিয়াতি মামলা প্রকাশ্যে আসার পর নীরব সহ চারজন দেশ থেকে গায়েব হয়ে গিয়েছে। তাঁদের খোঁজেই ইন্টারপোলকে কাজে লাগানো হচ্ছে। আন্তর্জাতিক মানের গয়না ব্যবসায়ী নীরব মোদির বিরুদ্ধে সিবিআই ১১,৪০০ কোটি টাকার অবৈধ লেনদেনের মামলা দায়ের করেছে।

Print Friendly, PDF & Email