বুধবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৮ ইং ৯ই ফাল্গুন, ১৪২৪ বঙ্গাব্দ

ত্রিপুরায় চলছে বিধানসভা নির্বাচন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের ত্রিপুরা রাজ্যে চলছে বিধানসভা নির্বাচন। রোববার সকাল সাতটায় ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকেল চারটা পর্যন্ত।

এ নির্বাচনে চার বারের মুখ্যমন্ত্রী মানিক সরকারের নেতৃত্বে লড়াই করছে সিপিএম। উল্টোদিকে কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপি এবার বামেদের অবসান ঘটিয়ে পূর্ব ভারতের এই রাজ্য দখলের স্বপ্ন দেখছে।

ত্রিপুরায় বিধানসভা আসন ৬০টি। ভোট হচ্ছে ৫৯টিতে, চরিলাম কেন্দ্রের সিপিএম প্রার্থীর মৃত্যুর জেরে ওই কেন্দ্রে ভোট হবে ১২ মার্চ। ৫৯টি কেন্দ্রে মোট প্রার্থীসংখ্যা ৩০৭। ৫৬টি আসনে প্রার্থী দিয়েছে সিপিএম। তাদের জোটসঙ্গী ফরওয়ার্ড ব্লক, সিপিআই ও আরএসপি একটি করে আসনে প্রার্থী দিয়েছে। উল্টোদিকে বিজেপি লড়ছে ৫০টি আসনে। জোটসঙ্গী ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা বা আইপিএফটি লড়ছে বাকি আসনগুলিতে। কংগ্রেস লড়ছে ৫৮টি আসনে।

ভোটের ফল বার জানা যাবে ৩ মার্চ। সরকার গড়তে লাগবে ৩১টি আসন। ২০১৩-র বিধানসভা ভোটে সিপিএম ৪৯ ও কংগ্রেস ১০টি আসন পেয়েছিল। ১টি আসন পান নির্দল প্রার্থী।

কিন্তু গত ৫ বছরে রাজনৈতিক রসায়ন পুরোপুরি বদলে গিয়েছে এ রাজ্যে। সিপিএমকে টক্কর দিতে দারুণভাবে উঠে এসেছে বিজেপি। শেষ কয়েকটি ভোটে দুর্দান্ত ফল তাদের আশাবাদী করে তুলেছে।

Print Friendly, PDF & Email