বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

বাংলাদেশের শিরোনাম:

  • সুচিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর দাবি বিএনপির-প্রথম আলো
  • প্রয়োজনে খালেদা জিয়াকে বিদেশে পাঠানো হবে: ওবায়দুল কাদের-ইত্তেফাক
  • সন্ত্রাস ও মৌলবাদ মোকাবেলায় শেখ হাসিনার প্রশংসায় ব্রিটিশ মন্ত্রী-কালেরকণ্ঠ
  • ফখরুলের বদনাম করে উপকার করেছেন প্রধানমন্ত্রী-মওদুদ আহমেদ-যুগান্তর
  • আন্তর্জাতিক প্রতারক চক্রের খপ্পরে শাবি অধ্যাপক-নাইজেরিয়ান নাগরিক আটক-বাংলাদেশ প্রতিদিন
  • বিএনপিকে কেন সমাবেশের অনুমতি দেয়া হয়নি তা আমার জানা নেই: স্বরাষ্ট্রমন্ত্রী
  • স্থানীয় সরকার নির্বাচনে সেই পুরনো আওয়ামী চেতনার সন্ত্রাস-রিজভী-দৈনিক ইনকিলাব
  • নিবন্ধন হারানোর ভয়ে হলেও বিএনপি নির্বাচনে অংশ নেবে : নৌমন্ত্রী-দৈনিক নয়াদিগন্ত

ভারতের শিরোনাম:

  • কংগ্রেসকেও চাইছেন মমতা-দৈনিক আনন্দবাজার
  • দয়া করে দাঙ্গা বাধাবেন না’, কাতর আরজি আসানসোলের পুত্রহারা ইমামের-সংবাদ প্রতিদিন
  • অর্ডার দিতে দেরি, ডেলিভারি বয়কে হত্যার চেষ্টা ভাই–বোনের-

পাঠক/শ্রোতা! এবারে চলুন, বাছাইকৃত কয়েকটি খবরের বিস্তারিত জেনে নেয়া যাক। প্রথমেই বাংলাদেশ-

সুচিকিৎসার জন্য খালেদা জিয়াকে বিদেশ পাঠানোর দাবি বিএনপির-প্রথম আলো

কারাগারে থাকা খালেদা জিয়াকে সুচিকিৎসার জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে বিএনপি। আজ শুক্রবার বেলা পৌনে ১১টার দিকে নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ দাবি জানান।

মির্জা ফখরুল বলেন, ‘আমাদের সুস্পষ্ট প্রস্তাব রয়েছে। সেগুলো হচ্ছে, খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসকদের অবিলম্বে তাঁর স্বাস্থ্য পরীক্ষার জন্য যেতে দেওয়া। তাঁদের সুপারিশ অনুযায়ী পরবর্তী চিকিৎসার ব্যবস্থা করতে হবে।’

খালেদা জিয়া

মির্জা ফখরুল বলেন, ‘এ জন্য সর্বোত্তম ব্যবস্থা হচ্ছে, অবিলম্বে খালেদা জিয়ার প্রাপ্য তাঁকে জামিন দিয়ে মুক্তি দিয়ে তাঁর চিকিৎসার জন্য তাঁকে বাইরে পাঠানোর ব্যবস্থা করতে হবে।’

সাংবাদিকদের উদ্দেশে মির্জা ফখরুল বলেন, ‘কারণ, আপনারা জানেন যে, ইতিমধ্যে তিনি যে চিকিৎসাগুলো নিয়েছেন সবই প্রায় বিদেশে চিকিৎসা করেছেন। সেটার ফলোআপ করাটা অত্যন্ত জরুরি।’

ফখরুল বলেন, ‘আজকে যে পরিবেশে তাঁকে রাখা হয়েছে, সেটা তাঁর প্রাপ্য নয় এবং এতে করে তাঁর স্বাস্থ্যের অবস্থা আরও অবনতির দিকে যাচ্ছে বলে আমরা আশঙ্কা করছি।’

মির্জা ফখরুল অভিযোগ করেন, বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে সরকার প্রধান প্রতিপক্ষ মনে করে তাঁকে রাজনীতি থেকে দূরে সরিয়ে দেওয়ার জন্য একের পর এক মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে। সর্বশেষ, তাঁকে একটি মামলায় সাজা দিয়ে কারারুদ্ধ রাখা হয়েছে।

প্রয়োজনে খালেদা জিয়াকে বিদেশে পাঠানো হবে: ওবায়দুল কাদের-ইত্তেফাক

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া যদি সত্যিই অসুস্থ হয়ে থাকেন, তাহলে তার অসুস্থতার ধরন অনুযায়ী সুচিকিত্সার প্রয়োজনীয় সব ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘দেশেই যদি তার সুচিকিত্সা নিশ্চিত করা যায়, তাহলে দেশেই তার চিকিত্সা করা হবে। আর যদি মেডিক্যাল বোর্ড মনে করে যে তাকে বিদেশে নিয়ে গিয়ে চিকিত্সা করানো দরকার, প্রয়োজনে সেই ব্যবস্থাও করা হবে।’

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং মন্ত্রী ওবায়দুল কাদের

আজ (শুক্রবার) সকাল ১০টার দিকে এক সংবাদ সম্মেলনে খালেদা জিয়াকে সুচিকিৎসার জন্য বিদেশে নেয়ার দাবি জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এরপর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির দলীয় কার্যালয়ে অনুষ্ঠিত দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের এসব কথা বলেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘তিনি (খালেদা জিয়া) কারাগারে আছেন। আমরা তো কারাগারে গিয়ে দেখিনি যে তিনি কেমন অসুস্থ। এটা আমরা বলতেও পারব না। এটা চিকিত্সকরা বলতে পারবেন।’

সন্ত্রাস ও মৌলবাদ মোকাবেলায় শেখ হাসিনার প্রশংসায় ব্রিটিশ মন্ত্রী-কালের কণ্ঠ

সন্ত্রাস ও মৌলবাদ মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় অঙ্গীকারের প্রশংসা করেছেন ব্রিটিশ মন্ত্রী লর্ড আহমেদ অব উইম্বল্ডন। এ ছাড়া তিনি রোহিঙ্গাদের বিষয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাহসী এবং মানবতাবাদী ভূমিকার জন্য তাঁকে বিশেষভাবে ধন্যবাদ জানিয়েছেন।

লন্ডনস্থ বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৮ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ব্রিটিশ মন্ত্রী এই প্রশংসা করেছেন।

ব্রিটিশ মন্ত্রী লর্ড আহমেদ অব উইম্বল্ডন বক্তব্য রাখছেন

বাংলাদেশের হাই-কমিশনার মো. নাজমুল কাউনাইন এই অনুষ্ঠানে আগত অতিথিদের স্বাগত জানান। আজ শুক্রবার ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে যুক্তরাজ্যের মন্ত্রী, সংসদ সদস্য, যুক্তরাজ্যে নিযুক্ত বিভিন্ন দেশের কূটনীতিক, যুক্তরাজ্য সরকারের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, শিক্ষক, বুদ্ধিজীবী, সাংবাদিক, সাহিত্যিক, শিল্পী, ব্যবসায়ী, কমিউনিটির নেতৃবৃন্দসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ব্রিটিশ মন্ত্রী লর্ড আহমেদ সম্প্রতি ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী বরিস জনসন ও তাঁর নিজের ঢাকা সফরের বিষয় তুলে ধরে বলেন, বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডে যুক্তরাজ্য অভিভূত। তিনি ব্রিটেনে কর্মরত বাংলাদেশি কমিউনিটির বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকারও ভূয়সী প্রশংসা করেন।

ফখরুলের বদনাম করে উপকার করেছেন প্রধানমন্ত্রী-মওদুদ আহমেদ-যুগান্তর

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলামের ‘বদনাম’ করে প্রধানমন্ত্রী তার উপকার করেছেন বলে মন্তব্য করেছেন দলটির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। এ বদনামের মধ্য দিয়ে বিএনপির ভোট অনেক বেড়ে গেছে বলেও দাবি করেন তিনি।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ডেমোক্রেটিক মুভমেন্ট আয়োজিত ‘ন্যায়বিচার, গণতন্ত্র এবং বর্তমান বাংলাদেশ’ শীর্ষক গোলটেবিল আলোচনায় মওদুদ আহমদ এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার ঠাকুরগাঁওয়ের এক জনসভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সারাক্ষণ মিথ্যা কথা বলেন বলে মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর এ বক্তব্যের সমালোচনা করে মওদুদ বলেন, আপনি বিএনপির মহাসচিবের বিরুদ্ধে অনেক কথা বলেছেন। এটি আপনি আরও করতে থাকেন, তাহলে ভালো হবে আমাদের। আপনি যত বদনাম করবেন, তত মির্জা ফখরুলসহ বিএনপি নেতাদের জনপ্রিয়তা আরও বাড়বে, ভোট বাড়বে।

বিএনপির  স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ

‘যিনি সব সময় মিথ্যা কথা বলেন, তিনি সবাইকে নিজের মতো মনে করেন। তিনি ভাবেন, অন্যরাও সব সময় মিথ্যা বলেন’, যোগ করেন তিনি।

মওদুদ বলেন, আমরা তো প্রধানমন্ত্রীর সমকক্ষ নই, তারপরও তিনি আমাদের নিয়ে এমন মিথ্যাচার করেন। আসলে তিনি জানেন, জনগণ তো তাকে ভোট দিয়ে প্রধানমন্ত্রী বানাননি। সে জন্য আমাদের মহাসচিবসহ দলের নেতাদের বিরুদ্ধেও মিথ্যাচার করেন। মিথ্যাচার কাকে বলে, সেটি বাংলাদেশে না এলে কেউ বুঝতে পারবে না। বর্তমান সরকার মিথ্যাচারের সব রেকর্ড অতিক্রম করেছে।

আন্তর্জাতিক প্রতারক চক্রের খপ্পরে শাবি অধ্যাপক -নাইজেরিয়ান নাগরিক আটক-বাংলাদেশ প্রতিদিন

যুক্তরাষ্ট্রে একটি সেমিনারে অংশ নেয়ার সুযোগ করে দেয়ার প্রলোভন দেখিয়ে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকের কাছ থেকে প্রায় সাড়ে ৫ হাজার ডলার হাতিয়ে নিয়েছে আন্তর্জাতিক প্রতারক চক্র। প্রতারণার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে ডোনাট্স এমেকা ওনিজিউয়া নামের এক নাইজেরিয়ান নাগরিককে আটক করেছে সিলেট মহানগর পুলিশ।

শুক্রবার সকালে এসএমপি সদর দপ্তরে এ তথ্য জানান অতিরিক্ত পুলিশ কমিশনার পরিতোষ ঘোষ। তিনি জানান, যুক্তরাষ্ট্রে একটি সেমিনারে অংশ নেয়ার জন্য শাবির জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক ড. ফারুক মিয়ার কাছে গত ফেব্রুয়ারি মাসে একটি ইমেইল আসে। ওই ইমেইলে ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সেক্সুয়্যাল ট্রান্সমিটেড ডিজিস এন্ড ইনফেকশন’ শীর্ষক একটি সেমিনারে অংশ নিতে তাকে আমন্ত্রণ জানানো হয়। সেমিনারে অংশ নেয়ার আগ্রহ প্রকাশ করে এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে ১৪ ফেব্রুয়ারি তিনি ফিরতি মেইল পাঠান। এরপর কনফারেন্সে অংশ নেয়ার জন্য তাকে যুক্তরাষ্ট্রের একটি হোটেলে ১০ দিনের রুম বুকিং দিয়ে বুকিং স্লিপ পাঠাতে বলা হয়। এ ব্যাপারে ড. ফারুক আয়োজকদের সহযোগিতা চাইলে রুম বুকিং বাবত ৫০০ ডলার চায় তারা। ওই টাকা বেলজিয়ামে অবস্থানরত তার এক ছাত্রের মাধ্যমে ওয়েস্টার্ন ইউনিয়ন মানি ট্রান্সফারের মাধ্যমৈ পরিশোধ করেন ওই অধ্যাপক।

প্রতারণায় জড়িত নাইজেরিয়ার নাগরিক

এরপর গত ১ মার্চ একটি ইমেইলে অধ্যাপক ড. ফারুক মিয়াকে জানানো হয়, ১৯-২১ মার্চের জন্য তিনি আমেরিকার ভিসা পেয়ে যাবেন। ভিসা দেয়ার বিষয়টি ইউএসএ ইমিগ্রেশন সার্ভিস কনফার্ম করেছে বলেও আশ্বস্ত করা হয় তাকে। এজন্য তাকে পাসপোর্টের ফটোকপি, ভিসা ফি ১৬০ ডলার, ইন্সুরেন্স ফি ৯৫ ডলার এবং ফেরতযোগ্য জামানত ১৩৯৯ ডলার পরিশোধ করতে বলা হয়। জামানতের ১৩৯৯ ডলার সেমিনারে অংশ নিয়ে ফেরার সময় ওয়াশিংটন বিমানবন্দরে তাকে ফেরত দেয়া হবে বলে উল্লেখ করা হয় ইমেইলে। ওই ইমেইল পাওয়ার পর অধ্যাপক ফারুক বেলজিয়ামে অবস্থানরত তার এক বন্ধুর মাধ্যমে ১৬৫৪ ডলার করে দুই বারে ৩৩০৮ ডলার পাঠান তাদের দেয়া ব্যাংক হিসেবে।

এরপর এক ইমেইলে কনফারেন্স প্যাকেজ, ভিসা অ্যাপ্রোভাল লেটার, ইউএস অ্যাম্বাসি অ্যাপয়নমেন্ট লেটার ও বিমান টিকেটসহ প্রয়োজনীয় ডকুমেন্ট হ্যান্ডেলিং বাবত ১৮০০ ডলার পাঠাতে বলা হয়। ওই টাকাও ফেরতযোগ্য বলে উল্লেখ করা হয় ইমেইলে। ২৫ মার্চ ওই ডলারের সমমূল্যের টাকা তিনি ব্যাংকের মাধ্যমে পরিশোধ করেন। ২৭ মার্চ ঢাকাস্থ হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন একটি পেট্টোল পাম্পের কাছে অধ্যাপক ফারুকের সাথে দেখা করেন এক আফ্রিকান নাগরিক। সে তার গাড়িতে একটি লাগেজ তুলে দেয় এবং সেটি সিলেট নিয়ে এসে সেমিনার আয়োজক প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে বলে। লাগেজটি সিলেটে নিয়ে এসে ভেতরে ডিজিটাল লক করা একটি বাক্স দেখতে পান তিনি। কিন্তু লক করা থাকায় তিনি তা খুলতে ব্যর্থ হন। পরদিন ২৮ মার্চ বিকেলে আয়োজক প্রতিষ্ঠানের প্রতিনিধি পরিচয় দিয়ে এক ব্যক্তি তাকে লাগেজটি নিয়ে গাড়িতে করে নগরীর উপশহরস্থ হোটেল রোজভিউর কাছে একা আসতে বলে। সেখানে গিয়ে একজন নাইজেরিয়ানকে দেখতে পান অধ্যাপক ফারুক। নাইজেরিয়ান ব্যক্তিটি গাড়িতে ওঠে তাকে পার্শ্ববর্তী একটি স্কুলের মাঠে নিয়ে যায়। সেখানে লক করা বাক্সটি খুলে জাল ডলার তৈরির একটি মেশিন দেখায়। এসময় সে দুইটি একশত ডলারের জাল নোট তৈরি করেও দেখায়।

ওই অধ্যাপকের বরাত দিয়ে পুলিশ জানায়, এসময় তিনি জাল নোট তৈরির মেশিন কেন তাকে দিতে চাইছে তা জানতে চান। এই মেশিন ফেরত নিয়ে সেমিনারে অংশ নেয়ার কাগজপত্র দিতে বললে তাকে গাড়িতে বসিয়ে রেখে হোটেলের দিকে যায় ওই নাইজেরিয়ান। এর কিছুক্ষণ পর সে মোবাইল বন্ধ করে দিলে তিনি প্রতারণার বিষয়টি বুঝতে পেরে পুলিশকে জানান। তার অভিযোগের প্রেক্ষিতে গত বৃহস্পতিবার সিলেট-ঢাকা মহাসড়কের মাধবপুর হাইওয়ে ইন রেস্টুরেন্ট থেকে অভিযুক্তকে আটক করে পুলিশ।

বিএনপিকে কেন সমাবেশের অনুমতি দেয়া হয়নি তা আমার জানা নেই: স্বরাষ্ট্রমন্ত্রী-মানব জমিন

রাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ২৯ তারিখে বিএনপির  সমাবেশের অনুমতি কেন দেয়া হয়নি সেটা আমার জানা নেই। সে বিষয়ে ঢাকার পুলিশ কমিশনার ভালো বলতে পারবেন। ২৯শে মার্চ হয়তো কোনো অসুবিধা ছিল বলেই পুলিশ প্রশাসন বিএনপির সমাবেশের অনুমতি দেয়নি। তবে তারা অন্য যেকোনো দিন চাইলে (সমাবেশের) অনুমতি দেয়া হবে।

গতকাল দুপুরে মানিকগঞ্জ নবগঠিত ৩৮ আনসার ব্যাটালিয়ানের ‘ফ্ল্যাগ রেইজিং’-এর শুভ উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। মন্ত্রী বলেন, পুলিশ কমিশনারের দায়িত্ব হলো জনগণের জানমাল রক্ষা, যানজট যাতে না হয় সেগুলো দেখাশোনা করা।অনুমতি নিয়ে রাজনৈতিক কর্মসূচি করা হবে, এই প্রসঙ্গ আসে না। জাতীয় পার্টি ঢাকায় বিশাল সমাবেশ করেছে। অন্যান্য পার্টিও সমাবেশ করছে।

রাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল

মন্ত্রী আরো বলেন, জাতীয় যেকোনো সংকটময় মুহূর্তে বিশেষ করে জাতীয় ও স্থানীয় নির্বাচন, সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ স্থানে নিরাপত্তা এবং দায়িত্ব পালনে আনসার ব্যাটালিয়ানের সদস্যদের ভূমিকা প্রশংসনীয়। এসময় আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল পাশা হাবীব উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার নুরুল আলম, মানিকগঞ্জের জেলা প্রশাসক মো. নাজমুছ সাদাত সেলিম, পুলিশ সুপার রিফাত রহমান শামীম, ব্যাটালিয়ন কমান্ডার ড. মো. সাইফুর রহমান ও জেলা পরিষদের চেয়ারম্যান গোলাম মহীউদ্দিন উপস্থিত ছিলেন।

স্থানীয় সরকার নির্বাচনে সেই পুরনো আওয়ামী চেতনার সন্ত্রাস-রিজভী-দৈনিক ইনকিলাব

সারাদেশে স্থানীয় সরকার নির্বাচনে অতীতের মতোই আওয়ামী চেতনার সন্ত্রাস চলছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। তিনি বলেন, আজ (গতকাল) দেশের কয়েকটি অঞ্চলে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনগুলোতে পূর্বের মতোই আওয়ামী চেতনার সন্ত্রাস অব্যাহত রয়েছে। নির্বাচনকে ঘিরে হত্যা, জখম, ভোটকেন্দ্র দখল, জালভোট প্রদান ও ব্যালট বাক্স ছিনতাইয়ের আগের সেই পুরনো রক্তাক্ত ঘটনারই পূণরাবৃত্তি ঘটছে। সবকিছু জেনেও নির্বাচন কমিশন নিশ্চল, নির্বিকার হয়ে বসে আছে। এই ভূমিকা অব্যাহত থাকলে বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কখনোই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। গতকাল (বৃহস্পতিবার) নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী

রিজভী বলেন, টাঙ্গাইলে একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। গুলি করে হত্যা করা হয়েছে ইউনিয়ন যুবদলের সহ-সভাপতি আবদুল মালেককে। চট্টগ্রাম দক্ষিণ জেলাধীন নাজিরহাট পৌর নির্বাচনকে কেন্দ্র করে উপজেলা বিএনপি’র আহবায়ক সারোয়ার আলমগীরের বাড়ীতে হামলা এবং আহমদিয়া মাদরাসা ভোটকেন্দ্র থেকে বিএনপি’র এজেন্টসহ ৪ জনকে গ্রেফতার করা হয়েছে। সবকিছু জেনেও নির্বাচন কমিশনের নিশ্চল, নির্বিকার ভূমিকার তীব্র নিন্দা জানাচ্ছি। এই ভূমিকা অব্যাহত থাকলে বর্তমান নির্বাচন কমিশনের অধীনে কখনোই সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়। কারণ সব সময় তারা (নির্বাচন কমিশন) চেয়ে থাকেন যে, প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সবুজ বাতিটি কখন জ্বলবে আর লাল বাতিটি কখন জ্বলবে- ওইটা দেখে তারা পদক্ষেপ নেবেন।

নিবন্ধন হারানোর ভয়ে হলেও বিএনপি নির্বাচনে অংশ নেবে:নৌমন্ত্রী-দৈনিক নয়াদিগন্ত

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, সংবিধান অনুযায়ী শেখ হাসিনা সরকারের অধীনেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। দলের নিবন্ধন হারানোর ভয়ে হলেও বিএনপি এই নির্বাচনে অংশ নেবে।

আজ শুক্রবার সকালে মাদারীপুরের রাজৈর বালিকা উচ্চ বিদ্যালয়ের বার্ষিক ক্রিড়া প্রতিযোগিতার উদ্বোধন শেষে সাংবাদিকদের নৌমন্ত্রী এ কথা বলেন। নৌপরিবহন মন্ত্রী বিএনপির ৪ দফা দাবী অযৌক্তিক উল্লেখ করে বলেন, সংবিধান অনুযায়ী শেখ হাসিনার অধীনেই সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হবে।

নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান

তিনি বলেন, বাংলার জনগণের জন্য শেখ হাসিনা সরকার যে উন্নয়ন করেছে, তা দেখে জনগণ আবারো শেখ হাসিনাকে ভোট দিয়ে ক্ষমতায় আনবে। খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গে নৌমন্ত্রী আরো বলেন, দুর্নীতির দায়ে বিএনপি নেত্রীর সাজা হয়েছে। তাকে মুক্তি দেয়ার একমাত্র এখতিয়ার আদালতের, এটা সরকারের নয়। বিএনপি আন্দোলনের নামে মানুষ হত্যা করে আসছে।

রাজৈর বালিকা উচ্চ বিদ্যালয়ের সভাপতি পৌর মেয়র শামীম নেওয়াজ মুন্সীর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: আজাহারুল ইসলাম, সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন ভুইয়া, রাজৈর উপজেলা চেয়ারম্যান শাহজাহান খান, রাজৈর বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনিন্দ্র নাথ বাড়ৈসহ অন্যরা।

এবার ভারতের খবর তুলে ধরছি।

কংগ্রেসকেও চাইছেন মমতা-দৈনিক আনন্দবাজার

নরেন্দ্র মোদীর সরকারের পতন ঘটাতে জোট গঠনে কংগ্রেসকে বাদ দেওয়ার সম্ভাবনা সম্পূর্ণ খারিজ করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত কাল সন্ধ্যায় সনিয়া গাঁধীর সঙ্গে বৈঠক সেরে আজ কলকাতা ফেরার আগে এক সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘একের বিরুদ্ধে এক আসন সমঝোতার সূত্র মানে হল এনডিএ-র বিরুদ্ধে যতটা সম্ভব জোট-প্রার্থী দেওয়া। এটা বিজেপির সঙ্গে আর একটি রাজনৈতিক দলের সংঘাত নয়। এটা জোটের সংঘাত।’’

উদাহরণ দিয়ে মমতা আরও বলেন, ‘‘একের বিরুদ্ধে এক মানে কিন্তু এই নয় যে, যে রাজ্যে কংগ্রেস শক্তিশালী নয়, সেখানে তারা প্রার্থী দেবে না। যেমন বিহারে কংগ্রেস লালুপ্রসাদের সঙ্গে রয়েছে। ওই রাজ্যে লালুপ্রসাদের সঙ্গে কথা বলেই জোটের প্রার্থী দেবে কংগ্রেস। উত্তরপ্রদেশে অখিলেশ-মায়াবতীর সঙ্গে থাকলে ওঁদের সঙ্গে কথা বলেই কংগ্রেস আসন পেতে পারে। অন্ধ্রপ্রদেশে চন্দ্রবাবু নায়ডু, কর্নাটকে দেবগৌড়ার সঙ্গেও কংগ্রেস কথা বলতে পারে।’’

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

তৃণমূল শীর্ষ সূত্রে বলা হচ্ছে, পশ্চিমবঙ্গেও কংগ্রেস প্রার্থী দিলে তাদের আপত্তি নেই। এ রাজ্যে কংগ্রেসের চার জন লোকসভার সাংসদ রয়েছেন। সেই আসনগুলি নিয়ে কংগ্রেসের সঙ্গে আলোচনা করতে তৃণমূল রাজি।

গত কাল মমতার বক্তব্য শোনার পরে সনিয়া গাঁধী বলেছিলেন, কংগ্রেস সভাপতির সঙ্গে তিনি কথা বলবেন। আজ কংগ্রেস মুখপাত্র রণদীপ সিংহ সুরজেওয়ালা বলেছেন, ‘‘আসন সমঝোতা যাই হোক, সনিয়া গাঁধী ও রাহুল গাঁধীর নেতৃত্বে ইউপিএ-র শরিক হিসাবে তাঁরা মমতাকে দেখতে চান।’’ তিনি আরও বলেন, ‘‘যুব কংগ্রেসের নেত্রী থেকে শুরু করে আজ মমতা এই জায়গায় এসেছেন। তিনি কংগ্রেসের মতাদর্শ ভালই বোঝেন।’’ কংগ্রেস নেতা আহমেদ পটেল আজ বলেন, ‘‘মোদী যদি প্রথম ফ্রন্ট হন, তা হলে আমরা সবাই মিলে হব দ্বিতীয় ফ্রন্ট। কাজেই লড়াইটা হবে এনডিএ বনাম ইউপিএ। অন্য ফ্রন্ট হওয়া মানে বিজেপির হাত শক্তিশালী করা।’’

দয়া করে দাঙ্গা বাধাবেন না’, কাতর আরজি আসানসোলের পুত্রহারা ইমামের

অশান্তির আগুনে ধিকিধিকি জ্বলেছে আসানসোল। রাম নবমীর মিছিলকে কেন্দ্র করে যে হিংসার সূত্রপাত, তা যেন লহমায় বদলে দিয়েছে শিল্পশহরকে। অঞ্চলের বহু পুরনো বাসিন্দারাও বুঝে উঠতে পারছেন না, কোথা থেকে এল এত বিদ্বেষ? কী করে ছড়াল এত হিংসা? আর সেই বাতাবরণেই শান্তির সওয়াল করলেন প্রবীণ এক ইমাম। যিনি এই দাঙ্গাতেই নিজের সন্তানকে হারিয়েছেন। পুত্রহারা ইমামের তবু  আরজি, ‘দাঙ্গা বাধানো থেকে বিরত থাকুন।’

আসানসোলের রেলপার এলাকার একটি মসজিদের ইমাম ইবাব-উদ-দুল্লা সাহেব। তাঁর ছেলে মাধ্যমিক পরীক্ষার্থী ছিল। মঙ্গলবার রাতে যখন অশান্তি ছড়ায়, তখন থেকেই এই কিশোর নিখোঁজ ছিল। তার বিস্তর খোঁজ করা হয়। কিন্তু কোথাও দেখা মেলেনি। খারাপ কিছুর আশঙ্কাই করা হচ্ছিল। শেষমেশ তা সত্যি প্রমাণিত হয়। বুধবার রাতে ওই কিশোরের বস্তাবন্দি মৃতদেহ উদ্ধার করা হয়। গলা কেটে কেউ বা কারা তাকে এলাকায় ফেলে রেখে গিয়েছিল।

দাঙ্গায় পুত্রকে হারিয়েছেন। কিন্তু এর বদলা চান না ইমাম। ইসলাম তাঁকে শিখিয়েছে শান্তির পাঠ। তা থেকে বিচ্যুত হতে পারেন না তিনি। ছেলের শেষকৃত্যের জন্য ইদগাহে জনাজা নমাজের আয়োজন করা হয়। সেখানে বহু মানুষ শামিল হন। ধর্মীয় ভেদাভেদ মুছে ফেলেই পুত্রহারা পিতার পাশে এসে দাঁড়ান বহু মানুষ। গোলমালের আশঙ্কায় সতর্ক ছিল প্রশাসন। কিন্তু কোনওরকম অশান্তি বা অপ্রীতিকর পরিস্থিতি তৈরি হয়নি। পরে আসানসোল উত্তর থানায় আসেন ইমাম সাহেব। জানান, তাঁর ছেলের যা হওয়ার হয়েছে। কিন্তু সেই মৃত্যুকে কেন্দ্র করে আবার যেন নতুন করে দাঙ্গার আগুন না ছড়িয়ে পড়ে। ইমাম সাহেব বলেন, দাঙ্গায় কারও ভাল হয় না। সকলের কাছে তাই তাঁর কাতর আরজি, দয়া করে দাঙ্গা বাধাবেন না। সমস্ত প্ররোচনা থেকে দূরে থাকুন।

অর্ডার দিতে দেরি, ডেলিভারি বয়কে হত্যার চেষ্টা ভাই–বোনের-দৈনিক আজকাল

অর্ডার দিতে একটু দেরি হয়েছে। তার জন্য ডেলিভারি বয়কে হত্যার চেষ্টা করল ভাই–বোন। ঘটনাটি ঘটেছে দিল্লির বাইরে নিহাল বিহারে। দুই অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিস। ঘটনাটি প্রকাশ্যে আসে ২১ মার্চ সকালে। চান্দর বিহার এলাকায় ড্রেনের মধ্যে অচৈতন্য অবস্থায় পড়ে থাকতে দেখা যায় এক যুবককে। তড়িঘড়ি তাঁকে নিয়ে যাওয়া হয় সঞ্জয় গান্ধী হাসপাতালে। জ্ঞান ফেরার পর যুবকটি গোটা ঘটনা জানায় পুলিসকে।

 

ঘটনার দিন একটি মোবাইল ফোনের ডেলিভারি দিতে এসেছিল যুবকটি। ঘটনায় অভিযুক্ত কমল দীপকে (‌৩০)‌ ফোন করে ঠিকানা জানতে চায় ডেলিভারি বয়। কিন্তু ফোনেই দেরি হওয়ার জন্য যুবকটিকে ভৎর্সনা করেন মহিলাটি। এরপর সঠিক ঠিকানায় পৌঁছে ফোন ডেলিভারি দিতে গেলে তাঁর সঙ্গে আবার বচসা জুড়ে দেয়ে কমল দীপ। আচমকাই ভাই জিতেন্দর সিং (‌৩৪)‌ ও বোন মিলে জুতো দিয়ে মারতে শুরু করেন ডেলিভারি বয়কে। আহত যুবকটি মাটিতে পড়ে গেলে ছুরি দিয়ে তাঁকে একাধিকবার আঘাত করে ভাই–বোন। যুবকটি অচৈতন্য হয়ে গেলে তাঁর কাছ থেকে ৪০,০০০ টাকা হাতিয়ে নিয়ে যুবকটিতে একটি ড্রেনের মধ্যে ফেলে আসে ভাই–বোন। তারা ভেবেছিল যুবকটি মরে গেছে। তাঁদের কুকর্ম যে এভাবে জানাজানি হয়ে যাবে তা ভাই–বোন ভাবতে পারেনি।এরপরই পুলিস গ্রেপ্তার করে কমল দীপ ও জিতেন্দর সিংকে। তাঁদের কাছ থেকে ৪০ হাজার টাকা উদ্ধার করা হয়েছে। এছাড়া যে ভ্যানে যুবকটিতে নিয়ে যাওয়া হয়েছিল, সেটি ছাড়াও রক্তমাখা কাপড় ও ছুরি উদ্ধার করেছে পুলিস।