বুধবার, ১৪ই নভেম্বর, ২০১৮ ইং ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

ড্রোনের সাহায্যে ৮০ মিলিয়ন ডলারের আইফোন পাচার!

মানুষের কল্যাণে প্রতিনিয়ত আবিষ্কার হচ্ছে নিত্য নতুন প্রযুক্তির। আবার এ প্রযুক্তিকে ব্যবহার করেই সংগঠিত হচ্ছে নিত্যনতুন অপরাধও। বলতে পারেন অপরাধী শনাক্তের ব্যবস্থা যত কঠোর হচ্ছে ততই নতুন নতুন কৌশলের আশ্রয় নিচ্ছে অপরাধীরা। এবার আধুনিক ড্রোন প্রযুক্তি ব্যবহার করে এমনই চাতুর্যপূর্ণ ঘটনা ঘটিয়েছে চীনের এক অপরাধী চক্র।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, চীন একদল অপরাধী চক্রকে আটক করেছে যারা ড্রোন ব্যবহার করে আইফোন ও অন্যান্য স্মার্টফোন পাচার করছিল। চোরাচালান হওয়া ওই স্মার্টফোনের মূল্য প্রায় ৮০ মিলিয়ন ডলার।

দেশটির শুল্ক কর্মকর্তারা বলছেন, অপরাধীরা ড্রোন ব্যবহার করে প্রতি রাতে প্রায় ১৫ হাজার মোবাইল ফোন পাচার করেছে। তারা হংকং থেকে পার্শ্ববর্তী শেনঝেন শহরে ওই মোবাইল ফোন পাচার করেছে।

কর্তৃপক্ষ বলছে, অপরাধী চক্রটি ২০০ মিটার লম্বা অব্যবহৃত তারের সাহায্যে সীমান্তের দুই পাশের দুটি ভবন ব্যবহার করে ওই মোবাইল ফোনগুলো চোরাচালান করছিল। তারের এক প্রান্তে মোবাইল ফোন ভর্তি ব্যাগ ঝুলিয়ে দেয়া হতো যেটি পরে শেনঝেন সীমান্তের ভেতরে থাকা ভবনটিতে টেনে নেয়া হতো।

চীনা শুল্ক কর্মকর্তারা বলছেন, ড্রোন ব্যবহার করে মালামাল চোরাচালানের ঘটনা তারা প্রথম দেখলেন। গেলো ফেব্রুয়ারিতে ওই দুই শহরে যৌথ অভিযানে কর্মকর্তারা এই অপরাধী চক্রকে আটক করে।

দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় চীনের একটি বিমানবন্দরে বিমান ওঠানামায় সমস্যার প্রেক্ষিতে ওই অভিযান চালায় চীনা কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে ড্রোন ব্যক্তির নামে লিপিবদ্ধ করার নীতিমালা তৈরি করেছে চীন।