সোমবার, ৩০শে এপ্রিল, ২০১৮ ইং ১৭ই বৈশাখ, ১৪২৫ বঙ্গাব্দ

ঢাকা অনেকটা ঈদ-পূজার মত ফাকা

নাড়ির টানে বাড়ি ছুটছে মানুষ, ফাঁকা হচ্ছে রাজধানী ঢাকা।’ দেশের বিভিন্ন গণমাধ্যমে এ ধরনের শিরোনাম সাধারণত ঈদ- পূজাপার্বণে দেখা যায়। কিন্তু এই এপ্রিল মাসে না আছে ঈদ না আছে পূজাপার্বণ। তবুও ঢাকা ছাড়ছে হাজার হাজার মানুষ।

বৃহস্পতিবার থেকে নগরীর বিভিন্ন বাস, ট্রেন স্টেশন ও লঞ্চ টার্মিনালে ভিড় জমছে। আজ শুক্রবার সদরঘাটের লঞ্চ টার্মিনাল ও কমলাপুর রেলস্টেশন, মহাখালী, গাবতলী ও সায়েদাবাদ বাস টার্মিনালে বিপুল সংখ্যক মানুষকে ঢাকা ছাড়তে দেখা গেছে।

বছরের অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশি মানুষ পরিবার-পরিজন নিয়ে ঢাকা ছেড়ে গ্রামের বাড়ি যাচ্ছেন। কেউ কেউ উড়োজাহাজে চড়ে যাচ্ছেন বিশ্বের দীর্ঘতম সমুদ্রসৈকত কক্সবাজার, খাগড়াছড়ি, বান্দরবান, কুয়াকাটা কিংবা অন্য কোনো পর্যটন কেন্দ্রে। কেউ কেউ আবার প্রতিবেশী দেশ ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া ও সিঙ্গাপুরে পাড়ি জমাচ্ছেন। বিশেষ করে সরকারি চাকরিজীবীরাই অধিক সংখ্যায় গ্রামের বাড়ি, পর্যটন কেন্দ্রে কিংবা বিদেশে যাচ্ছেন।

এর কারণ হিসেবে জানা গেছে, ২৭ এপ্রিল থেকে নয়দিনের ছুটির সুযোগ তৈরি হওয়ায় ঢাকা ছাড়ছে মানুষ। ৩০ এপ্রিল ও ৩ মে দুদিন ঐচ্ছিক ছুটি নিয়ে টানা নয়দিনের ছুটি পেয়ে অনেকেই ঢাকা ছাড়ছেন।

আজ ২৭ এপ্রিল শুক্রবার ও ২৮ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি। ২৯ এপ্রিল রোববার বৌদ্ধপূর্ণিমার ছুটি। এরপর ১ মে শ্রমিক দিবসের ছুটি। ২ মে শবেবরাতের ছুটি। এরপর ৪ ও ৫ মে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি। এর মাঝে ৩০ এপ্রিল সোমবার ও ৩ মে বৃহস্পতিবার ছুটি নিয়ে টানা নয়দিনের ছুটি কাটানোর সুযোগ হয়েছে।

Print Friendly, PDF & Email

এ জাতীয় আরও খবর

‘মানুষ মরতে থাকবেই, মরুক!’

শবে বরাতে পটকা-আতশবাজি নিষিদ্ধ

জাতীয় সংসদের ২৫ আসনে সীমানা পরিবর্তন

আগারগাঁও টু মতিঝিল মেট্রোরেলের ৭ স্টেশন নির্মাণে চুক্তি

মাছ ধরার ভিডিও শেয়ার করে বিপাকে শিল্পা (ভিডিওসহ)

চীন, রাশিয়া, ভারত, জাপানকে পাশে চায় বাংলাদেশ : প্রধানমন্ত্রী