শুক্রবার, ১২ই অক্টোবর, ২০১৮ ইং ২৭শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

‘টকশোতে যা ইচ্ছে বলতে পারছেন, তাহলে কীভাবে আপনি পরাধীন?’

news-image

সামাজিক যোগাযোগ মাধ্যমে এখন যা ইচ্ছে লেখা হয়। প্রচার করা হয়। অন্যায় ও মিথ্যা প্রচারণা চালানো হয়। উদারতার মানে যা ইচ্ছে তা করার অধিকার প্রত্যাশা তা তো সঠিক নয়। আমাদের এখানে যেভাবে সামাজিক যোগাযোগ মাধ্যমকে কাজে লাগিয়ে যা ইচ্ছে করা হয় এমনটি বিশ্বের আর কোথাও হয় না। এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য ও শিক্ষাবিদ ড. অনুপম সেন।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, আমি যুক্তরাষ্ট্র ও উত্তর আমেরিকায় ছিলাম প্রায় সাত বছর। পৃথিবীর বহু দেশ আমি ঘুরেছি, কোথাও এত রাজনীতি করতে দেখা যায় না। যে যা ইচ্ছে তাই বলছে, যা ইচ্ছে তাই করছে। এর চেয়ে উদারনীতি আর কি হতে পারে, বলুন। কোনো একটি মিথ্যা খবর দিয়ে যদি আপনি দেশের বিপদ ঘটান তার জন্য তো আপনাকে জবাবদিহি করতে হবে। এই নীতি বিশ্বের সব দেশেই রয়েছে। বাংলাদেশের মতো উদারনৈতিক রাজনীতি বা এত স্বচ্ছ গণতন্ত্র পৃথিবীর কয়টি দেশে আছে?

তিনি আরও বলেন, পত্রপত্রিকায় আপনি যা ইচ্ছে লিখছে। টকশোতেও যার মনে যা আসছে তাই বলছেন। তাদের অভিযোগ, এখানে কোনো বাকস্বাধীনতা নেই, আমরা কথা বলতে পারি না, তমুক করতে পারি না ইত্যাদি। প্রশ্ন হচ্ছে, তারা যদি কথা নাই বলতে পারবেন, টেলিভিশন টকশোতে কীভাবে সরকারকে যা ইচ্ছে তা বলতে পারছেন?