রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

ব্যাংক ঋণের সুদহার যত কম বিনিয়োগে ততোই পজেটিভ ইমপেক্ট’

news-image

ব্যাংক ঋণের সুদহার যত কম হবে বিনিয়োগের জন্য ততই ভালো। এর ফলে বিনিয়োগে পজেটিভ ইমপেক্ট পড়বে বলে মনে করেন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি মীর নাসির হোসেন।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে তিনি বলেন, বিনিয়োগ বৃদ্ধিতে শুধুমাত্র ব্যাংকিং সেক্টরই একমাত্র হাতিয়ার নয়, আরও অনেক ফ্যাক্টর এর সঙ্গে জড়িত, সেগুলো বিনিয়োগকে প্রভাবিত করে। তবে ব্যাংক ঋণের সুদহার কম হলে বিনিয়োগে অনেক সুবিধা হয়। যদিও বিনিয়োগ অন্যান্য অনেক কিছুর উপর বিনিয়োগ নির্ভরশীল। সুদহার সিঙ্গেল ডিজিট হলে বিনিয়োগে সুবিধা হয়।

তিনি আরও বলেন, সরকারি ব্যাংকগুলোতে অনেক ডিপোজিট রয়েছে। ডিপোজিটগুলো যদি বেসরকারি ব্যাংকগুলো পায় তাদের জন্য সুবিধা। একইসঙ্গে যে সব করপোরেট বডি রয়েছে, যাদের অনেক ফান্ড আছে, ওই অর্থ যদি ব্যাংকগুলো পেলে সুবিধা হবে তাদের। বেসরকারি ব্যাংকগুলো সরকারি ব্যাংকের ডিপোজিট পায় কিনা, পেলে সম্পূর্ণ পাচ্ছে কিনা আমি জানি না। তবে এটা একটা অন্তরায় সুদহার সিঙ্গেল ডিজিট বাস্তবায়নের পথে অন্তরায়।

এক প্রশ্নের জবাবে মীর নাসির হোসেন বলেন, সঞ্চয়পত্রের সুদহারের কারণে ডিপোজিট কিছুটা এফেক্টেড হচ্ছে। কারণ সঞ্চয়পত্রের সুদহার এখনো অনেক বেশি। সরকার নির্বাচনের আগে সঞ্চয়পত্রের সুদহার কমানোর বিষয়ে কোনো বিবেচনা বা সিদ্ধান্ত নিবে না বলে মনে হয় না। সরকারি ব্যাংকগুলোর ডিপোজিট ও সঞ্চয়পত্রের উচ্চ সুদহার এ দুটি ফ্যাক্টরই বেসরকারি ব্যাংকগুলো সিঙ্গেল ডিজিট পুরোপুরি বাস্তবায়ন করতে গিয়ে হিমসিম খাচ্ছে। তবে আমি যতটুকু জানি, ব্যাংকগুলো চেষ্টা করছে সুদহার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনতে।

 

মীর নাসির হোসেন , এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি 

আমাদের সময়.কম

এ জাতীয় আরও খবর

নড়াইলে স্ত্রী নির্যাতন মামলায় পুলিশের এএসআই কারাগারে

কদর তালাশের রাত শুরু আজ থেকে

চুরি হওয়া মোবাইল ভাইয়ের প্রেমিকার কাছে, দ্বন্দ্বে ভাইকে খুন

আদালত থেকে পালানোর ৭ দিন পর আদালতেই আত্মসমর্পণ!

সিগারেট রেখে বিড়ি ধ্বংস মেনে নেয়া হবে না

রমজানের শেষ দশকে যে অল্প আমলে পাবেন অধিক সাওয়াব

প্রধানমন্ত্রী জাপান ও সৌদি সফরে যাচ্ছেন মঙ্গলবার

কাজের মান নিয়ে প্রশ্ন করতেই দ্রুত চলে গেলেন প্রকৌশলী

জার্মানির মসজিদে দুর্বৃত্তের অগ্নিসংযোগ, ব্যাপক ক্ষয়-ক্ষতি

বগুড়ায় ভিপি নুরের ওপর ছাত্রলীগের হামলা

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচ ভেসে গেলো বৃষ্টিতে

শিক্ষা খাতে আলাদা বাজেট চান বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান