মঙ্গলবার, ৯ই অক্টোবর, ২০১৮ ইং ২৪শে আশ্বিন, ১৪২৫ বঙ্গাব্দ

একনজরে ঢাকা ও কোলকাতার পত্রপত্রিকার সব গুরুত্বপূর্ণ খবর

বাংলাদেশের শিরোনাম:

  • মিরসরাইয়ে ‘জঙ্গি আস্তানায়’ ২ মরদেহ, বিপুল অস্ত্র উদ্ধার-দৈনিক যুগান্তর
  • কোটা বাতিলের পর নতুন জটিলতা-দৈনিক প্রথম আলো
  • নির্বাচনের আগে দুই হাজার নতুন নিয়োগ হচ্ছে ইসিতে-দৈনিক ইত্তেফাক
  • দেশে নির্বাচনের কোন পরিবেশ নাই: মওদুদ ‘-দৈনিক মানবজমিন
  • খালেদা জিয়ার মুক্তি দাবিতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ-দৈনিক নয়া দিগন্ত

ভারতের শিরোনাম:

  • রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক এস-৪০০ প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করল ভারত-দৈনিক আনন্দবাজার
  • ন্যাশানাল কনফারেন্সের দু’জন নেতাকে খুন করল জঙ্গিরা, তপ্ত ভূস্বর্গ-দৈনিক আজকাল
  • শহরের স্কুলে তিন ছাত্রীকে যৌন নিগ্রহ, অভিযুক্ত শিক্ষককে বেধড়ক মারধর- দৈনিক সংবাদ প্রতিদিন

মিরসরাইয়ে ‘জঙ্গি আস্তানায়’২ মরদেহ, বিপুল অস্ত্র উদ্ধার-দৈনিক যুগান্তর/প্রথম আলো/ইত্তেফাকসহ প্রায় সবগুলো জাতীয় ও অনলাইন পোর্টালের খবর

মিরসরাইয়ে জঙ্গি আস্থানায় র‍্যাবের অভিযান

খবরটিতে লেখা হয়েছে, চট্টগ্রামের মিরসরাই উপজেলার উত্তর সোনাপাহাড় এলাকায় ‘জঙ্গি আস্তানা’থেকে দুজনের ছিন্নভিন্ন লাশ উদ্ধার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। বোমার বিস্ফোরণে তাঁদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে র‍্যাব। র‍্যাবের দাবি, নিহত দুজন নব্য জেএমবির সক্রিয় সদস্য। তাঁরা চট্টগ্রাম আদালতে হামলার পরিকল্পনা করেন।আজ বেলা সোয়া ১১টার দিকে র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার মুখপাত্র কমান্ডার মুফতি মাহমুদ খান সাংবাদিকদের এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

কোটা বাতিলের পর নতুন জটিলতা-দৈনিক প্রথম আলো

কোটা বাতিল: নতুন আশঙ্কা

সরকারি চাকরিতে কোটা বাতিলের আনুষ্ঠানিক দাবি কেউ জানায়নি। সবার চাওয়া ছিল কোটা সংস্কার করে যৌক্তিক পর্যায়ে কমিয়ে আনা। কিন্তু সরকার প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে বিদ্যমান কোটা পুরোটাই বাতিল করায় নতুন পরিস্থিতি তৈরি হয়েছে। মুক্তিযোদ্ধার সন্তান, ক্ষুদ্র নৃগোষ্ঠীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ কোটা বাতিলের প্রতিবাদ করছেন। এই পরিস্থিতিতে নতুন জটিলতার আশঙ্কা করা হচ্ছে।

গতকাল বৃহস্পতিবার কোটা বাতিলের পরিপত্র জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। তবে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগের ক্ষেত্রে আগের মতোই কোটা বহাল থাকবে। বিশেষজ্ঞ এবং কোটা সংস্কারের দাবিতে আন্দোলন করে আসা শিক্ষার্থীরা মনে করছেন, সংস্কার করে কোটা যৌক্তিক পর্যায়ে রাখলে নতুন এই জটিলতা তৈরি হতো না।

রাজনীতির খবরে দৈনিক মানবজমিনের শিরোনাম-দেশে নির্বাচনের কোন পরিবেশ নাই: মওদুদ

বিএনপি নেতা ব্যারিষ্টার মওদুদ আহমদ

বিস্তারিত খবরে লেখা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার জন্য বাংলাদেশে ন্যূনতম পরিবেশ এখন নাই বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। মওদুদ আহমদ বলেন, প্রধানমন্ত্রী ভয়েস অব আমেরিকার একটি সাক্ষাৎকারে বলেছেন, বাংলাদেশে নির্বাচনের জন্য সুন্দর একটি পরিবেশ আছে। কথাটা সত্য নয়। কারণ বাংলাদেশে কোন সাধারণ নির্বাচন করার ন্যূনতম পরিবেশ এখন নাই।

এদিকে দৈনিক নয়া দিগন্তের একটি খবরে লেখা হয়েছে, বিএনপির চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে রাজধানীতে রিজভীর নেতৃত্বে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি।

নির্বাচনের আগে দুই হাজার নতুন নিয়োগ হচ্ছে ইসিতে-দৈনিক ইত্তেফাক

২ হাজার জনবল নিয়োগ করতে যাচ্ছে নির্বাচন কমিশন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে নবসৃষ্ট ২ হাজার জনবল নিয়োগ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে ৫১৭ জন সহকারী উপজেলা নির্বাচন কর্মকর্তা রয়েছেন। এ ছাড়াও, তিন স্তরের কর্মকর্তাদের পদোন্নতি দিতে যাচ্ছে ইসি। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, উপ-সচিব ও সিনিয়র সহকারী সচিব পদে ৭৫ জনকে পদোন্নতির সুপারিশ করা হয়েছে। গতকাল নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার নিজ কার্যালয়ে সাংবাদিকদের বলেন, নির্বাচনকে সামনে রেখে এখন সবারই পদোন্নতি হচ্ছে।

সিনহার ব্যাংক একাউন্টে ৪কোটি টাকা স্থানান্তরে প্রমাণ পেয়েছে দুদক-দৈনিক ইত্তেফাক/মানবজমিনসহ বেশ কয়েকটি দৈনিকের খবর

সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহা

খবরে লেখা হয়েছে, সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার ব্যাংক একাউন্টে ৪ কোটি টাকা স্থানান্তর করার তথ্য পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদকের) অনুসন্ধান টিম। ফারমার্স ব্যাংক থেকে দুই ব্যবসায়ীর নামে নয়া এই ৪ কোটি টাকা ওই একাউন্টে স্থানান্তর করা হয়। বৃহস্পতিবার বিকালে নিজ কার্যালয়ে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ একথা বলেন।

গডফাদাররা ধরাছোঁয়ার বাইরে থাকায় আসছে ইয়াবা-দৈনিক ইত্তেফাক

ইয়াবা

গডফাদাররা ধরাছোঁয়ার বাইরে থাকায় মিয়ানমার থেকে অবাধে আসছে ইয়াবা। গডফাদারদের হাত নেই এমন কোনো জায়গা নেই। প্রশাসন ও পুলিশের একশ্রেণির কর্মকর্তার সঙ্গে তাদের দহরম-মহরম সম্পর্ক। যে দলই ক্ষমতায় থাকুক রাজনৈতিক ছত্রছায়ায় তারা থাকেন। অনেকে শুধু নামেই রাজনীতিবিদ, তাদের মূল ব্যবসা ইয়াবা। অঢেল ক্ষমতার অধিকারী হওয়ায় সাঁড়াশি অভিযানেও ইয়াবার গডফাদাররা ধরাছোঁয়ার বাইরেই থেকেছেন। তবে এবার অনেকটা নতুন কৌশলের আশ্রয় নিয়েছেন গডফাদাররা। সরকারের হাইকমান্ডের কাছে জমা দেওয়া তালিকায় থাকা এক গডফাদার এরইমধ্যে তালিকা থেকে তার নাম বাদ দিতে মন্ত্রিপরিষদ বিভাগে আবেদন করেছেন। ওই গডফাদারের নাম নুরুল আলম।

এবার ভারতের কয়েকটি খবর তুলে ধরছি

রাশিয়ার সঙ্গে ঐতিহাসিক এস-৪০০ প্রতিরক্ষা চুক্তি স্বাক্ষর করল ভারত-দৈনিক আনন্দবাজার

দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ভাণ্ডারকে আরও একটু মজবুত করে ফেলল ভারত। শুক্রবার রাজধানীর হায়দরাবাদ হাউসে রাশিয়ার সঙ্গে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি স্বাক্ষর করে ফেলল ভারত। পুতিনের দেশের সঙ্গে নয়াদিল্লির এই ধরনের সামরিক চুক্তি ট্রাম্প প্রশাসনকে চরম অস্বস্তিতে ফেলে দিল। কারণ, ভারত দীর্ঘদিন থেকে কথাবার্তা চালালেও এ ব্যাপারে নিষেধাজ্ঞা থেকে নয়াদিল্লিকে ছাড় দেওয়া হবে না বলে আগেই সতর্ক করেছিল ট্রাম্প প্রশাসন। তা সত্ত্বেও মার্কিন হুমকিকে অগ্রাহ্য করে ৫০০ কোটি ডলারের এই চুক্তি করে কিছুটা ভারতীয় উপমহাদেশে খানিকাট সুবিধাজনক অবস্থায় পৌঁছল নয়াদিল্লি।

ন্যাশানাল কনফারেন্সের দু’জন নেতাকে খুন করল জঙ্গিরা, উতপ্ত ভূস্বর্গ-দৈনিক আজকাল

অশান্ত কাশ্মির

প্রথম দফার পৌর নির্বাচন শেষ হতেই ফের জঙ্গি হামলা হল জম্মু–কাশ্মীরে। শুক্রবার সকালে হঠাৎই প্রকাশ্যে গুলি চালায় জঙ্গিরা। আর তাতে দু’জন নিহত ও একজন আহত হয়েছেন বলে খবর। তার অবস্থা আশঙ্কাজনক হওয়ায় হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। কারফালি মহল্লা এলাকায় এদিন সকালে খুব কাছ থেকে গুলি চালায় জঙ্গিরা। আর তাতেই এই হতাহতের ঘটনা ঘটেছে। এলাকায় চাপা উত্তেজনা সহ–চাঞ্চল্য ছড়িয়ে পড়েছে।ঘটনার নিন্দা করেছে রাজনৈতিক মহল৷

 

 

http://parstoday.com