সোমবার, ৫ই নভেম্বর, ২০১৮ ইং ২১শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ

সন্তানকে স্তন্যদান করতে পারবেন বাবারাও

অনলাইন ডেস্ক : মানবসভ্যতার শুরু থেকেই শিশুকে দুগ্ধপান করান মায়েরাই। কিন্তু এক অবাক করা আবিষ্কারের মাধ্যমে বাবারাও এবার সন্তানদের স্তন্যদুগ্ধ দান করাতে পারবেন।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম মিরর-এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যায়, লন্ডন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীর আবিষ্কার করেছেন এমনই এক কিট যা পুরুষদেরও স্তন্যদান করার সুযোগ দিচ্ছে।

এর আবিষ্কারক মারি-ক্লেয়ার স্প্রিংহ্যাম জানান, এই কিট ব্যবহার করলে স্ত্রী-হরমোন প্রোজেস্টিন কাজ করতে শুরু করবে পুরুষ-শরীরে। এই হরমোনই দুগ্ধ-উৎপাদক গ্রন্থিগুলোকে সক্রিয় করে তোলে।

এর পরবর্তী স্তরে ডোম্পেরিডোন জাতীয় ওষুধ খেতে হবে পুরুষদের। এই ওষুধ প্রোল্যাকটিন হরমোন উৎপাদনে সহায়ক। এই হরমোনই স্ত্রী দেহকে স্তন্যদুগ্ধ তৈরির উপযুক্ত করে তোলে।

তবে এই কিডের স্প্রিংহ্যামের মতে, এই পদ্ধতির একটি মাত্র পার্শ্ব প্রতিক্রিয়া রয়েছে। এতে পুরুষদেরও স্তন দেখা দেবে। তবে সেটা যত দিন তারা এই কিট ব্যবহার করবেন ঠিক ততদিনই।

আগামী ৫ বছরের মধ্যে এই কিট বাজারে ছাড়ার উপযোগী হবে তিনি আশা করেন। কিন্তু পুরুষ শরীরে স্ত্রী হরমোন কোনো বিপরীত প্রভাব হবে কিনা তা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন অনেকেই। এছাড়া এই দুগ্ধ পানের ফলে শিশুর কোনো ক্ষতি হবে কি না সেটাও নিশ্চিত নয়।

এই সব প্রশ্নের উত্তর পাওয়া না-গেলেও স্প্রিংহ্যামের এই কিট মিনিং-সেন্টার্ড ডিজাইন অ্যাওয়ার্ডস-এর একটি পুরস্কারও জিতে নিয়েছে।

এ জাতীয় আরও খবর

স্কুলেই প্রধান শিক্ষিকার যৌনকীর্তির ভিডিও ভাইরাল

যুদ্ধাপরাধ: লিয়াকত-আমিনুলের মৃত্যুদণ্ড

জাতীয় ঐক্যফ্রন্টে যোগ দিলেন বঙ্গবীর কাদের সিদ্দিকী

বিমানের যন্ত্রাংশ নিয়ে বিপাকে ইরান

‘সাকিব চেক করে নিন, আইসক্রিমের বাক্সে পেঁয়াজ বাটা, আদা বাটা আছে কিনা’

গানচিত্রে চঞ্চল-জয়ার সঙ্গে মার্শা বার্নিকাট!

১১০ করতেই ঘাম ঝরল ভারতের

রাস্তায় ডাবের পানি খাবেন? অজ্ঞান হয়ে যাবেন নাতো? সাবধান

জাতীয় নির্বাচনের তফসিলের তারিখ ঘোষণা