বুধবার, ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

দীর্ঘ দিন পর আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে কয়লা রপ্তানি

news-image

বিশেষ প্রতিনিধি : প্রায় দীর্ঘ ছয় বছর বন্ধ থাকার পর দেশের রপ্তানি হাতে বৃহৎ ব্রাক্ষণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে পূণরায় কয়লা রপ্তানি শুরু হয়েছে। ভারতের ত্রিপুরায় কয়লার ব্যাপক চাহিদা থাকায় বাংলাদেশী ব্যবসায়ীরা রাশিয়া ও ইন্দ্রোনেশিয়া থেকে নৌপথে আশুগঞ্জ নৌবন্দরে কয়লা আমদানি করছে এবং পূণরায় তা ভারতের ত্রিপুরায় রপ্তানি করছে।

টন প্রতি ১১০ ডলারে সোয়েব ট্রেড ইন্টারনেশন্যাল মোল্লা ট্রেড ইন্টারনেশন্যাল বায়জিদ ট্রেড সেন্টার এই তিনটি প্রতিষ্ঠান কয়লা রপ্তানি করছে গত কয়েক দিনে প্রায় ৭০০ টন কয়লা রপ্তানি হয়েছে বলে জানিয়েছে কাষ্টম কর্মকর্তা শান্তি বরণ চাকমা।

আখাউড়া স্থলবন্দরের আমদানি-রফতানিকারক অ্যাসোসিয়েশনের যুগ্ম সাধারণ সম্পাদক ও কয়লা রপ্তানি কারক রাজীব উদ্দীন ভূঁইয়া বলেছেন রাশিয়া এবং ইন্দ্রোনেশিয়া থেকে নৌপথে টন প্রতি ৮০ ডলারে কয়লা আমদানি করে তা আবার টন প্রতি ১১০ ডলারে রপ্তানি করা হচ্ছে। ভারতীয় আমদানি কারক সূএে জানা যায়, রাজ্যে ইটভাটা সহ অন্যান্য কাজে কয়লার ব্যাপক চাহিদা থাকায় আমরা বাংলাদেশ থেকে কয়লা আমদানি করছি।

উল্লেখ্য, আখাউড়া স্থলবন্দর দিয়ে প্রতিদিন ভারতের সেভেন সিস্টার খ্যাত সাতটি অঙ্গরাজ্যে মাছ, পাথর, সিমেন্ট ও প্লাস্টিকসহ অর্ধশতাধিক পণ্য রফতানি হয়ে থাকে।