রবিবার, ২৬শে মে, ২০১৯ ইং ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

যে মুখোশে মিশে আছে ৯০০০ বছরের প্রাচীন ইতিহাস!

news-image

অনলাইন ডেস্ক : মাঠের প্রান্তে পড়ে রয়েছে পাথরের মুখোশ। পাথরের গায়ে ছিদ্র করে বানানো চোখ। তার নীচে সুচারু ভাবে ফুটিয়ে তোলা নাক, ঠোঁট। অনেকের এটা দেখে ১৯৭০ সালের বিখ্যাত হলিউড ছবি ‘ফ্রাইডে দ্য থার্টিন্থ’র সেই ভূতুড়ে মুখোশের কথা মনে পড়ে যাবে। কিন্তু এই মুখোশ কোন নিছক হলিউডি চমকের প্রতীক নয়। কারণ এই মুখোশের সঙ্গে মিশে রয়েছে ৯ হাজার বছরের ইতিহাস।

জানা যাচ্ছে, ফিলিস্তিনের শহর হেব্রনের এক কৃষিজমিতে পাওয়া গেছে ওই রহস্যময় মুখোশ। ওই জমি দিয়ে হাঁটার সময় আচমকাই সেটা খুঁজে পান এক ব্যক্তি। তিনি সেই মুখোশটি তুলে দেন আইএএ’র (ইসরায়েল অ্যান্টিকুইটি অথরিটি) হাতে।

সংস্থার প্রত্নতত্ত্ববিদ রনিত লুপু জানিয়েছেন, পথে চলার সময়ে আচমকাই ওই ব্যক্তি মুখোশটি দেখতে পান। এমনিতে ওই এলাকার জমিতে বহু পুরাতাত্ত্বিক নিদর্শনের দেখা মেলে। তাই চাষের সময়ে অনেক সময়ই পাথুরে বস্তুর সন্ধান মেলে। এই মুখোশও সেভাবেই উঠে এসেছিল মাটির উপরে। আইএএ’র অনুমান, ওই জমিতে বহু নিদর্শন খুঁজে পাওয়া যেতে পারে।

প্রায় ৯ হাজার বছর আগে তৈরি হওয়া মুখোশটিকে দেখে মুগ্ধ রনিত। তিনি জানিয়েছেন, পাথরের মুখোশটিতে গালের নরম ডৌল যেভাবে ফুটেছে তা দেখে তিনি অত্যন্ত মুগ্ধ। গত ২৯ নভেম্বর ইসরায়েল প্রিহিস্টোরিক সোসাইটির বার্ষিক সম্মেলনে তিনি প্রথম মুখোশটি জনসমক্ষে আনেন। ছোট্ট একটি মুখোশের গায়ে লেগে থাকা দীর্ঘ ৯ হাজার বছর আগের স্পর্শ দেখে হতবাক হয়ে যায় উপস্থিত সকলে।

এ জাতীয় আরও খবর

‘জয় পাকিস্তান’ বিতর্কে জাতির কাছে ক্ষমা চাইলেন এ কে খন্দকার

বিশ্বকাপের ফটোশুটে মাশরাফিদের দুষ্টুমি (ভিডিও)

নড়াইলে স্ত্রী নির্যাতন মামলায় পুলিশের এএসআই কারাগারে

কদর তালাশের রাত শুরু আজ থেকে

চুরি হওয়া মোবাইল ভাইয়ের প্রেমিকার কাছে, দ্বন্দ্বে ভাইকে খুন

আদালত থেকে পালানোর ৭ দিন পর আদালতেই আত্মসমর্পণ!

সিগারেট রেখে বিড়ি ধ্বংস মেনে নেয়া হবে না

রমজানের শেষ দশকে যে অল্প আমলে পাবেন অধিক সাওয়াব

প্রধানমন্ত্রী জাপান ও সৌদি সফরে যাচ্ছেন মঙ্গলবার

কাজের মান নিয়ে প্রশ্ন করতেই দ্রুত চলে গেলেন প্রকৌশলী

জার্মানির মসজিদে দুর্বৃত্তের অগ্নিসংযোগ, ব্যাপক ক্ষয়-ক্ষতি

বগুড়ায় ভিপি নুরের ওপর ছাত্রলীগের হামলা