মঙ্গলবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৭ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশে প্রথম যে মসজিদ থেকে ইসলাম প্রচার হয়

news-image

ডেস্ক রির্পোট: মহানবী হযরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহন করেন খ্রিস্টিয় ৫৭০ সালে। এর মাত্র ৫০ বছর পর ৬২০ খ্রিষ্টাব্দে বাংলাদেশে আসে ইসলাম!আর উত্তরের জেলা লালমনিরহাটে শুরু হয় যাত্রা!
বিভিন্ন গবেষণা ও প্রাপ্ত শিলালিপি এমন দাবিই জোরালো করেছে। এতে আরও দেখা যায়, ৬৯০ খ্রিষ্টাব্দে দেশের প্রথম মসজিদটিও নির্মিত হয় এই জেলার পঞ্চগ্রাম ইউনিয়নের ‘মজেদের আড়া’ নামক গ্রামে।
১৯৮৭ সালে পঞ্চগ্রামে জঙ্গল খননের সময় প্রাচীন মসজিদের ধ্বংসাবশেষ পাওয়া যায়। এর একটি ইটে কালেমা তাইয়্যেবা ও ৬৯ হিজরি লেখা রয়েছে। এ থেকে অনুমান করা হয়, মসজিদটি হিজরি ৬৯ অর্থাৎ ৬৯০ খ্রিষ্টাব্দের দিকে স্থাপন কিংবা সংস্কার করা হয়।

রংপুর জেলার ইতিহাস গ্রন্থ থেকে জানা যায়, রাসুল (সা.)-এর মামা, মা আমেনার চাচাতো ভাই আবু ওয়াক্কাস (রা.) ৬২০ থেকে ৬২৬ খ্রিষ্টাব্দ পর্যন্ত বাংলাদেশে ইসলাম প্রচার করেন (পৃ. ১২৬)। অনেকে অনুমান করেন, পঞ্চগ্রামের মসজিদটিও তিনি নির্মাণ করেন যা ৬৯০ খ্রিষ্টাব্দে সংস্কার করা হয়।
দেশের প্রথম ও প্রাচীন এই মসজিদটি উত্তর-দক্ষিণে ২১ ফুট ও প্রস্থ ১০ ফুট। মসজিদের ভিতরে রয়েছে একটি কাতারের জন্য ৪ ফুট প্রস্থ জায়গা। মসজিদের চার কোণে রয়েছে অষ্টকোণ বিশিষ্ট স্তম্ভ। ধ্বংসাবশেষ থেকে মসজিদের চূড়া ও গম্বুজ পাওয়া গেছে।

মতিউর রহমান বসুনিয়া রচিত ‘রংপুরে দ্বীনি দাওয়াত’ গ্রন্থেও এই মসজিদের বিশদ বিবরণ আছে।
‘দেশে ইসলাম প্রচার করেন ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ বিন খিলজী’ এমন একটি ধারণা প্রতিষ্ঠিত থাকলেও এসব তথ্য প্রমান করে যে, এর অনেক আগেই এদেশে ইসলাম প্রচারিত হয়। ১২০৪ খ্রিষ্টাব্দে ইখতিয়ার উদ্দিন মোহাম্মদ বিন খিলজীর বাংলা বিজয়ের প্রায় ৬০০ বছর আগেই সাহাবীদের দ্বারা বাংলাদেশে ইসলাম ধর্মের আবির্ভাব হয়। প্রথম মসজিদও নির্মিত হয় সেই সময়েই।

এ জাতীয় আরও খবর

বরিশালে হাসপাতাল ল্যাব থেকে ৩১ টা মানব ভ্রূণ ময়লার স্তূপে গেল কীভাবে?

শেবাচিমের গাইনি বিভাগের প্রধানসহ দুইজন সাময়িক বরখাস্ত

পদ্মা সেতুর অষ্টম স্প্যান বসছে

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে খাগড়াছড়িতে ৭জন দগ্ধ

ময়লার স্তূপে ৩১ নবজাতকের ঘটনায় তদন্ত কমিটি

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে ইউএইকে প্রধানমন্ত্রীর আহ্বান

ফ্রান্সে মুসলমান ও মসজিদের সংখ্যা দ্রুত বাড়ছে

নারায়ণগঞ্জে মসজিদের হিসাব চাওয়া নিয়ে সংঘর্ষ, আহত ১০

ঐক্যবদ্ধভাবে বিশ্ব ইজতেমার কামনা করেন ধর্ম প্রতিমন্ত্রী

আমিরাতের শ্রমবাজার আবারও চালু হচ্ছে

শেরেবাংলা মেডিকেলের ডাস্টবিনে ৩৩ শিশুর লাশ

শারীরিক প্রতিবন্ধকতা দমাতে পারেনি সাকিবকে