শনিবার, ১৭ই আগস্ট, ২০১৯ ইং ২রা ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

মধুর ক্যান্টিন চলচ্চিত্রে অভিনয়ের জন্য স্মৃতির শহর ঢাকায় অনজু ঘোষ

news-image

ইমরুল শাহেদ : প্রবীণ চলচ্চিত্রকার সাঈদুর রহমান সাঈদের মধুর ক্যান্টিন ছবিতে অভিনয়ের জন্য আট দশকের লাস্যময়ী তারকা অনজু ঘোষ স্মৃতির শহর ঢাকায় ১০ দিন অবস্থানের পর আজ কলকাতা ফিরে যাচ্ছেন। তবে এ সময়টাতে তিনি ছবির শুটিংয়ে অংশগ্রহণ করেননি। ছবির কাজ শুরু হবে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে। কিন্তু এই সময়টাতে বাংলা একাডেমির বইমেলাও শুরু হয়ে যাবে এবং বাংলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নামবে লোকজনের ঢল। এছাড়াও রয়েছে ডাকসু নির্বাচন।

উল্লেখ করার বিষয় হলো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন রাজনীতির কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচিত হয়ে থাকে। বিভিন্ন সময়ে ছাত্র নেতারা এখানে সমবেত হতেন, আড্ডার মধ্য দিয়েই নেওয়া হতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। তাই এই ক্যান্টিনটির একটা ঐতিহাসিক ভূমিকা আছে। প্রশ্ন হচ্ছে, ঢাকা বিশ্ববিদ্যালয় যখন লোকারণ্য হয়ে উঠেছে তখন এ সময়টকে পরিচালক শুটিংয়ের জন্য বেছে নিলেন কেন?

পরিচালক সাঈদুর রহমান সাঈদ এই বিশ্ববিদ্যালয় থেকেই পড়াশোনা করেছেন। মধুর ক্যান্টিনকে কেন্দ্র করে তার অনেক স্মৃতি, অনেক ঘটনা। তিনি এখন জীবনের পড়ন্ত বেলায় স্মৃতিবিজড়িত সেই সোনালি অতীতকে ফ্রেমবন্দী করে একটু স্বস্তি পেতে চান। তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আমি অবগত আছি। আমি এখনই বিশ্ববিদ্যালয় চত্বরে কোনো কাজ করব না। তার আশপাশে কাজ করব।’

তিনি বলেন, গত ১০ দিনে কোনো কাজ করতে পারেননি তিনি। কারণ কাজ করার জন্য তিনি প্রস্তুত ছিলেন না।
প্রশ্ন হচ্ছে, এই দশদিন অনজু ঢাকায় কী করেছেন? অনজু বলেছেন, এই সময়টাতে আমি মূলত পরিচালকের সঙ্গে মধুর ক্যান্টিন ছবির চিত্রনাট্যের খুঁটিনাটি নিয়ে আলোচনা করেছি। সেগুলো এখন পরিচালক পূরণ করে নেবেন। এছাড়া আমি পাবনা, কুষ্টিয়া গিয়েছি। পাবনায় গিয়েছিলাম ধর্মীয় স্থানগুলো দর্শন করতে এবং একইসঙ্গে দেখে এলাম সুচিত্রা সেনের বাড়িও। কুষ্টিয়ায় গিয়েছিলাম লালনের আখড়া দেখতে।

তিনি বলেন, আমি যাচ্ছি, কলকাতায় আমার কিছু কাজ আছে। সেগুলো শেষ করেই আমি ফিরে আসছি মধুর ক্যান্টিনের কাজে। টানা কাজ করে ছবি শেষ করে দেব।

এ জাতীয় আরও খবর

বিএনপিতে যোগদান দিলেন গাজীপুর পৌরসভার সাবেক মেয়র

খালেদা জিয়ার মুক্তি, সরকারের পদত্যাগ ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চাইলেন ফখরুল

ডেঙ্গুতে কলেজ ছাত্রের মৃত্যু

রেকর্ড বৃষ্টি : তলিয়ে গেছে খুলনা

শোক দিবসের অনুষ্ঠানে আ. লীগ নেত্রী ‘হাসিতে ফেটে’ পড়লেন, ভিডিও ভাইরাল

রোহিঙ্গা নির্যাতন : আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনাল তদন্ত করবে না

ইরানের বিরুদ্ধে যুদ্ধ হলে গোটা মধ্যপ্রাচ্যে আগুন জ্বলবে : হিজবুল্লাহ

পলাতক ২১ জঙ্গি ১৪ বছরেও ধরা পড়েনি

ফিরতি হজ ফ্লাইট শুরু

‘চলন্তিকা বস্তিতে আগুনে ক্ষতিগ্রস্ত তিন হাজার পরিবার’

ট্রাক চাপায় ট্রাফিক কনস্টেবল নিহত

পাবনায় গণপিটুনিতে ডাকাত সন্দেহে ২ জন নিহত