শুক্রবার, ১৫ই নভেম্বর, ২০১৯ ইং ১লা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

মধুর ক্যান্টিন চলচ্চিত্রে অভিনয়ের জন্য স্মৃতির শহর ঢাকায় অনজু ঘোষ

news-image

ইমরুল শাহেদ : প্রবীণ চলচ্চিত্রকার সাঈদুর রহমান সাঈদের মধুর ক্যান্টিন ছবিতে অভিনয়ের জন্য আট দশকের লাস্যময়ী তারকা অনজু ঘোষ স্মৃতির শহর ঢাকায় ১০ দিন অবস্থানের পর আজ কলকাতা ফিরে যাচ্ছেন। তবে এ সময়টাতে তিনি ছবির শুটিংয়ে অংশগ্রহণ করেননি। ছবির কাজ শুরু হবে আগামী ১০ ফেব্রুয়ারি থেকে। কিন্তু এই সময়টাতে বাংলা একাডেমির বইমেলাও শুরু হয়ে যাবে এবং বাংলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নামবে লোকজনের ঢল। এছাড়াও রয়েছে ডাকসু নির্বাচন।

উল্লেখ করার বিষয় হলো, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন রাজনীতির কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচিত হয়ে থাকে। বিভিন্ন সময়ে ছাত্র নেতারা এখানে সমবেত হতেন, আড্ডার মধ্য দিয়েই নেওয়া হতো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। তাই এই ক্যান্টিনটির একটা ঐতিহাসিক ভূমিকা আছে। প্রশ্ন হচ্ছে, ঢাকা বিশ্ববিদ্যালয় যখন লোকারণ্য হয়ে উঠেছে তখন এ সময়টকে পরিচালক শুটিংয়ের জন্য বেছে নিলেন কেন?

পরিচালক সাঈদুর রহমান সাঈদ এই বিশ্ববিদ্যালয় থেকেই পড়াশোনা করেছেন। মধুর ক্যান্টিনকে কেন্দ্র করে তার অনেক স্মৃতি, অনেক ঘটনা। তিনি এখন জীবনের পড়ন্ত বেলায় স্মৃতিবিজড়িত সেই সোনালি অতীতকে ফ্রেমবন্দী করে একটু স্বস্তি পেতে চান। তিনি বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতি সম্পর্কে আমি অবগত আছি। আমি এখনই বিশ্ববিদ্যালয় চত্বরে কোনো কাজ করব না। তার আশপাশে কাজ করব।’

তিনি বলেন, গত ১০ দিনে কোনো কাজ করতে পারেননি তিনি। কারণ কাজ করার জন্য তিনি প্রস্তুত ছিলেন না।
প্রশ্ন হচ্ছে, এই দশদিন অনজু ঢাকায় কী করেছেন? অনজু বলেছেন, এই সময়টাতে আমি মূলত পরিচালকের সঙ্গে মধুর ক্যান্টিন ছবির চিত্রনাট্যের খুঁটিনাটি নিয়ে আলোচনা করেছি। সেগুলো এখন পরিচালক পূরণ করে নেবেন। এছাড়া আমি পাবনা, কুষ্টিয়া গিয়েছি। পাবনায় গিয়েছিলাম ধর্মীয় স্থানগুলো দর্শন করতে এবং একইসঙ্গে দেখে এলাম সুচিত্রা সেনের বাড়িও। কুষ্টিয়ায় গিয়েছিলাম লালনের আখড়া দেখতে।

তিনি বলেন, আমি যাচ্ছি, কলকাতায় আমার কিছু কাজ আছে। সেগুলো শেষ করেই আমি ফিরে আসছি মধুর ক্যান্টিনের কাজে। টানা কাজ করে ছবি শেষ করে দেব।

এ জাতীয় আরও খবর

সন্ধ্যায় ব্রাজিল-আর্জেন্টিনা মহারণ

গয়েশ্বর বললেন, ভোট ছাড়া নির্বাচন হলে পেঁয়াজ ছাড়া রান্নাও হয়

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে ৯ রোগী ভর্তি

পেঁয়াজ সাধারণ ক্রেতার নাগালের বাইরে চলে যাচ্ছে

আ’লীগের সম্মেলনে বিএনপিকে ‘দাওয়াত’ প্রসঙ্গে যা বললেন কাদের

সেই সরকারি কর্মকর্তা প্রত্যাহার

জীবনে সুখী হবেন যে ধরনের মেয়েদের বিয়ে করলে

পেট থেকে গ্যাস দূর করুন ওষুধ ছাড়াই

ব্রাহ্মণবাড়িয়া ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু : কবর থেকে মরদেহ উত্তোলন

বেশি ভাত খেলে ডায়াবেটিস

‘মুজিববর্ষ’ উদ্বোধনীতে ঢাকায় অনুষ্ঠানে মূল বক্তব্য দেবেন মোদি

মন্ত্রী-এমপিরা পেঁয়াজ সিন্ডিকেটের সঙ্গে সরাসরি জড়িত : রিজভী