শনিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

সংসদীয় স্থায়ী কমিটি গঠন ৪ মন্ত্রণালয়ের

news-image

ডেস্ক রিপোর্ট : একাদশ জাতীয় সংসদের ৪টি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। মঙ্গলবার জাতীয় সংসদের চিফ হুইপ নূর ই আলম চৌধুরী লিটন অধিবেশনে পর্যায়ক্রমে কমিটির নাম প্রস্তাব করলে তা কণ্ঠ ভোটে পাস হয়।

এগুলো হচ্ছে- শিক্ষা মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় ও নৌপরিবহন মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হলেন ডা. আফছারুল আমিন। কমিটির সদস্যরা হলেন- মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তমন্ত্রী ডা. দীপু মনি, সংসদ সদস্য আব্দুল কুদ্দুছ, একেএম শাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, আব্দুস সোবহান মিয়া, এমএ বাতেন, গোলাম কিবরিয়া টিপু ও মাহী বি চৌধুরী।

আর সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরীকে প্রধান করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির অন্য সদস্যরা হলেন- মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী মো. শাহাব উদ্দিন, সংসদ সদস্য আনোয়ার হোসেন, মোজাম্মেল হোসেন, দীপঙ্কর তালুকদার, নাজিমুদ্দিন আহমেদ, জাফর আলম ও রেজাউল করিম বাবলু।

আর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে শাজাহান খানকে। মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সংসদ সদস্য আবুল হাসনাত আব্দুল্লাহ, মঈনুদ্দিন খান বাদল, রাজিউদ্দিন আহমেদ রাজু, মেজর (অব.) রফিকুল ইসলাম, এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশিদ, একেএম রহমত উল্লাহ ও ওয়ারেসাত হোসেন বেলালকে এ কমিটি সদস্য করা হয়েছে।

আর নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন মেজর (অব.) রফিকুল ইসলাম। সদস্যরা হলেন মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, সংসদ সদস্য শাজাহান খান, মাজাহারুল হক প্রধান, রঞ্জিত কুমার রায়, মাহফুজুর রহমান, এমএ লতিফ, ডা. শামীমউদ্দিন শিমুল, আসলাম হোসেন ও এসএম শাহজাদা।