শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০১৯ ইং ৬ই বৈশাখ, ১৪২৬ বঙ্গাব্দ

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে শাহবাগ ফের অবরোধ

news-image

নিজস্ব প্রতিবেদক : মুক্তিযোদ্ধার সন্তানরা সরকারি চাকরিতে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহালের দাবিতে ফের রাজধানীর শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন। মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্মের ব্যানারে শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টা থেকে শাহবাগ মোড় অবরোধ করেন তারা। এতে আশপাশের সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। সর্বশেষ রাত ৯টা পর্যন্ত ওই রুটে যান চলাচল বন্ধ রয়েছে।

আন্দোলনকারীরা জানান, সোনালী ব্যাংকের নিয়োগ পরীক্ষা ছিল আজ। পরীক্ষা শেষে মুক্তিযোদ্ধা সন্তান ও প্রজন্মের শিক্ষার্থীরা শাহবাগ জাদুঘরের গেট ও পাবলিক লাইব্রেরির সামনে সমবেত হন। এরপর সন্ধ্যা সাড়ে ৬টার দিকে তারা শাহবাগ মোড়ে অবস্থান নিলে যান চলাচল বন্ধ হয়ে যায়।

মুক্তিযোদ্ধার সন্তান কমান্ড ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম সাধারণ সম্পাদক এএসএম আল সনেট বলেন, ‘আমাদের দাবি একটাই। ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করতে হবে। পুনর্বহাল না করা পর্যন্ত আন্দোলন চলবে।’

সরেজমিনে দেখা যায়, ‘৩০ শতাংশ কোটা পুনর্বহাল চাই’, ‘স্বঘোষিত রাজাকারের বাচ্চাদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই’, ‘যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নয়, এই দেশ তাদের জন্য না’, ‘সরকারি সব চাকরিতে ৩০ শতাংশ কোটা চাই’, ‘মুক্তিযুদ্ধের বাংলায় রাজাকারদের ঠাঁই নাই’, ‘৭৫ থেকে ৯৬, ২১ বছরের কোটার হিসাব চাই’ ইত্যাদি লেখা ব্যানার-প্ল্যাকার্ড নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে তারা স্লোগান দিচ্ছেন।

শাহবাগ মোড়ে যান চলাচল স্বাভাবিক করতে আন্দোলনকারীদের প্রতি শাহবাগ থানা পুলিশ অনুরোধ করলেও সে অনুরোধে তারা সারা দেননি।

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কেন্দ্রীয় কমিটির সভাপতি শাইখ আতিকুর বাবু বলেন, মন্ত্রিপরিষদের কোটা বাতিলের সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখার দাবিতে আমরা অনড়। আমাদের দাবি হচ্ছে, ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা বহাল রাখা, মুক্তিযোদ্ধা পরিবারের সাংবিধানিক অধিকার প্রতিষ্ঠা এবং মুক্তিযোদ্ধা পরিবারের জন্য সুরক্ষা আইন, রাজাকারের সন্তানদের সরকারি চাকরিতে নিয়োগ না দেয়া ও তাদের সম্পত্তি বাজেয়াপ্ত করা।

শাহবাগ থানার ডিউটি অফিসার সামিউল বলেন, ‘সন্ধ্যা সাড়ে ৬টা থেকে তারা শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন। আমাদের অনুরোধ তারা রাখছেন না।’ আরটিভি অনলাইন