শনিবার, ২০শে জুলাই, ২০১৯ ইং ৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

লবণ বেশি খেলেই বিপদ!

news-image

অনলাইন ডেস্ক : খাবারের স্বাদ বাড়াতে লবণ একটি অপরিহার্য উপাদান। এটি ছাড়া যেমন খাবার স্বাদহীন, তেমনই খাবারে অতিরিক্ত লবণ হয়ে গেলেও তা খাওয়ার অযোগ্য হয়ে ওঠে। শুধু তাই নয়, মাত্রাতিরিক্ত লবণ স্বাস্থ্যের পক্ষেও মারাত্মক ক্ষতিকর। এমনই দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ডাব্লিউএইচও।

ডাব্লিউএইচও এর স্বাস্থ্যবিধি অনুযায়ী, একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি দিনে সর্বাধিক ২০০০ মিলিগ্রাম বা ২ গ্রাম লবণ খেতে পারেন। ২ গ্রামের বেশি লবণ খেলেই উচ্চ রক্তচাপ, হার্টের সমস্যা, কিডনির সমস্যা-সহ একাধিক সমস্যা শরীরে বাসা বাঁধতে পারে।

শরীরে অতিরিক্ত লবণের কু-প্রভাব পড়ে অন্তঃসত্ত্বা নারীদের শরীরে। এই সময় শরীরে অতিরিক্ত লবণ গেলে রক্তচাপ বৃদ্ধি পায় আর তার প্রভাব পড়ে গর্ভস্থ শিশুর ওপর। এ ছাড়াও, অতিরিক্ত লবণ শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট করতে পারে। এরই সঙ্গে তীব্র মাথা ব্যাথা, পেশী শক্ত হয়ে যাওয়া, অসারতা, মাথা ঘোরা, বমি বমি ভাবসহ নানা রকম শারীরিক অস্বস্তি দেখা দিতে পারে।

মানুষের শরীরের গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল বৃক্ক বা কিডনি। শরীরে জমে থাকা অনেক রকম বর্জ্যও পরিশোধিত হয় কিডনির মাধ্যমে। অতিরিক্ত লবণ খাওয়ার ফলে কিডনিরও নানা সমস্যা দেখা দেয়। তাই বুঝে শুনেই লবণ খাওয়া উচিত। না হলে সমস্যা আর ভোগান্তি শুধু বাড়বেই। সূত্র : জি নিউজ

এ জাতীয় আরও খবর

ভারতীয় গণমাধ্যম যেভাবে দেখছে পিয়া সাহার অভিযোগ

আমরা কেমন দল ‘টি-টোয়েন্টি’ বিশ্বকাপে দেখাব: রশিদ খান

ইউএনও নিজেই বানভাসি!

অজ্ঞান করে ৫ বছরের শিশু নিয়ে পালানোর সময় নারী আটক

আইসিইউতে ভর্তি শিক্ষামন্ত্রীর স্বামী

তুরস্কে শ্রেষ্ঠ শিক্ষার্থী হলেন বাংলাদেশের রাশেদ

অবসর নয়, আর্মিতে যোগ দিতে দল ছাড়লেন ধোনি

ইংল্যান্ড অধিনায়কও বললেন ফাইনালের ফল ‘ন্যায্য হয়নি’

মসজিদ থেকে রিয়েলভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে গেলেন হজ কর্মকর্তা

যুক্তরাষ্ট্রে কৃত্রিম কিডনি আবিষ্কারে বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানীর সাফল্য!

মিন্নির বাবার হুমকি, আমার মেয়ের কিছু হলে আমি আ’ত্মহ’ত্যা করমু

প্রিয়া সাহার অভিযোগ শুনে হেলিকপ্টার খুঁজলেন ট্রাম্প!