মঙ্গলবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৭ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশের যুবাদের টেস্ট জয়

news-image

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের জনক ইংল্যান্ড, টেস্ট খেলার ঐতিহ্যও তাদের অনেক পুরনো। তবে এই ইংল্যান্ডকে কিন্তু দেশের মাটিতে টেস্টে হারানোর কৃতিত্ব আছে বাংলাদেশের। ক্রিকেটের জনকদের ভয় করে না বাংলাদেশের যুবারাও। আজ (রোববার) চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে চারদিনের প্রথম টেস্টে ইংল্যান্ডকে ৮ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সিরিজে এগিয়ে গেছে জুনিয়র টাইগাররা।

বাংলাদেশের এই জয়ের নায়ক বাঁহাতি স্পিনার মিনহাজুর রহমান। একাই ৬ উইকেট নিয়ে ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের দ্বিতীয় ইনিংস ১৫২ রানে আটকে দেন তিনি। এরপর মাত্র ৩৫ রানের লক্ষ্য ২ উইকেট হারিয়ে সহজেই পেরিয়ে গেছেন স্বাগতিক ব্যাটসম্যানরা। শামিম হোসেন অপরাজিত থাকেন ২০ রানে। আর পারভেন হোসেন ইমন ছক্কা মেরে ম্যাচের ইতি টানেন।

প্রসঙ্গতঃ প্রথম ইনিংসে ইংল্যান্ড যুবদল অলআউট হয়েছিল ২৮০ রানে। জবাবে ৯ উইকেটে ৩৯৮ রান তুলে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল।

এরপর তৃতীয় দিনেই ৮৯ রান তুলতে ৬ উইকেট হারিয়ে ফেলে ইংল্যান্ড। জর্জ হিল ও লুক হলম্যান সপ্তম উইকেটে ৪৫ রানের জুটি গড়লেও চতুর্থ ইনিংসে বাংলাদেশকে চ্যালেঞ্জ জানানোর মতো লক্ষ্য ছুঁড়ে দিতে পারেনি সফরকারিরা।

মিনহাজুর ৬ উইকেট নেন মাত্র ২৮ রান খরচায়। যুব টেস্টে এটি বাংলাদেশের কোনো বোলারের দ্বিতীয় সেরা বোলিং। এই তালিকায় এক নাম্বারে আছেন গত অক্টোবরে শ্রীলঙ্কার বিপক্ষে ৯৩ রানে ৭ উইকেট নেয়া বাঁহাতি স্পিনার রাকিবুল হাসান।