মঙ্গলবার, ১৯শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং ৭ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ

অ্যাথলেটিক বিলবাওয়ের সঙ্গে গোলশূন্য ড্র করলো বার্সেলোনা

news-image

স্পোর্টস ডেস্ক : মেসি খেলবেন, নাকি খেলবেন না— এ নিয়ে সন্দেহ ছিলই। সকল সন্দেহ দূর হয়ে যায় ম্যাচের শুরুতে। মেসিকে মূল একাদশে রেখে ম্যাচের শুরুতেই সমর্থকদের একটা বড় সুসংবাদ দেন কোচ আর্নেস্তো ভালভার্দে। কিন্তু মেসি বার্সাকে জেতাতে পারলেন কই? অ্যাথলেটিক বিলবাওয়ের মাঠে গিয়ে কোনো গোলই করতে পারল না বার্সেলোনা। বিলবাও-ও কোনো গোল করতে পারেনি, ফলে গোলশূন্য ড্র নিয়ে পয়েন্ট ভাগাভাগি করে সন্তুষ্ট থাকতে হয়েছে দুই দলকে।

এই ড্র এর ফলে লিগ টেবিলে বার্সার অবস্থানের নড়চড় হয়নি, দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদের চেয়ে ছয় পয়েন্টের ব্যবধান রেখে শীর্ষেই আছে তারা। কিন্তু কাল জিততে পারলে ব্যবধানটা আট হয়ে যেত, যে সুযোগটা হারিয়েছেন মেসি-সুয়ারেজরা। এই ড্রয়ের ফলে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা তিন ম্যাচ ড্র করল বার্সেলোনা।

চোট থেকে ফিরে আসা মেসিকে ঠিক মেসির মতো লাগেনি। তবে সবচেয়ে হতাশ করেছেন ফিলিপে কুতিনহো। এমনিতেই ভালভার্দের অধীনে কুতিনহো নিজেকে মেলে ধরতে পারছেন না, গতকালও এর ব্যতিক্রম হয়নি। মেসি-ডেম্বেলে মাত্র চোট থেকে ফিরেছেন, দলে ছিলেন না আর্থার মেলো ও জর্ডি আলবা, এই অবস্থায় কোচকে সন্তুষ্ট করার জন্য কালকে বেশ বড় একটা সুযোগ পেয়েছিলেন কুতিনহো। কিন্তু সেই সুযোগ কুতিনহো কাজে লাগাতে পারেননি। ক্যারিয়ারের অধিকাংশ সময়ে ‘নাম্বার টেন’ বা সেন্ট্রাল অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে সফলতা অর্জন করা কুতিনহোকে এই ম্যাচেও ভালভার্দে খেলিয়েছেন আক্রমণভাগের একদম বাঁ দিকে। ডেম্বেলের চোটের সুবাদে টানা বেশ কয়েকটা ম্যাচ এই জায়গায় খেলা সত্ত্বেও মূল একাদশে নিজের জায়গা পাকা করতে পারলেন না তিনি। চোট থেকে ফিরলেও ওদিকে মেসি ছিলেন তুলনামূলকভাবে সপ্রতিভ। ম্যাচের ২৪ মিনিটে দূর থেকে গোলরক্ষকের মাথার ওপর দিয়ে মেসির মারা একটা লব গোলপোস্টে লেগে মাঠের বাইরে চলে যায়।

বার্সা আক্রমণভাগের খেলোয়াড়দের হতাশ করার দিনে নায়ক ছিলেন গোলরক্ষক মার্ক আন্দ্রে টের স্টেগেন। বলা যায়, এই টের স্টেগেনের কারণেই গতকাল বার্সা অন্তত একটা পয়েন্ট নিয়ে বাড়ি ফিরতে পেরেছে। প্রথমার্ধে মিকেল সুসায়েতা ও রাউল গার্সিয়ার দুটো দুর্দান্ত শট অবিশ্বাস্যভাবে ঠেকিয়ে দলকে পরাজয়ের হাত থেকে রক্ষা করেন তিনি। দ্বিতীয়ার্ধেও টের স্টেগেন ছিলেন চূড়ান্ত ফর্মে। লিগে মুখোমুখি হওয়া ৩১ শটের মধ্যে ২৭টাই ঠেকিয়েছেন এই জার্মান গোলরক্ষক, শুধু এই তথ্য দিয়েই বোঝা যায় কি দুর্দান্ত ফর্মে আছেন এই তারকা।

আগামী শনিবারে রিয়াল ভালাদোলিদের মুখোমুখি হবে বার্সেলোনা, নিজেদের মাঠে। তিন ম্যাচ ড্র করার পর জয়ের ধারায় ফিরতে সে ম্যাচ মেসিদের জন্য বড় চাপই।