শুক্রবার, ২২শে মার্চ, ২০১৯ ইং ৮ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ

স্কিন ক্যানসার হলো ম্যালিগন্যান্ট টিউমার

news-image

স্বাস্থ্য ডেস্ক : স্কিন ক্যানসার হলো এক ধরনের ম্যালিগন্যান্ট টিউমার, যা ত্বকে হয়। শরীরের যেসব অংশ উন্মুুক্ত থাকে, যেমন-মুখ, গলা, হাত, পিঠ ইত্যাদি অংশে সাধারণত এ ক্যানসার হয়ে থাকে। সাধারণত ৩০ থেকে ৫১ বছর বয়সীদের এ ক্যানসার হওয়ার ঝুঁকি বেশি থাকে। ত্বক ক্যানসার খুব স্বাভাবিক একটি রোগে পরিণত হয়েছে ইদানীং।

বিশ্বজুড়ে প্রতিবছর অসংখ্য মানুষ এ রোগে ভুগে মারা যাচ্ছে। এ রোগ থেকে নিজের ত্বক কীভাবে রক্ষা করা সম্ভব, তা হয়তো অনেকেরই অজানা। এ কারণে অজান্তেই দেহের ত্বকে ঢুকে পড়ছে স্কিন ক্যানসারের মতো মরণব্যাধি। অথচ একটু সচেতন হলেই এ থেকে রক্ষা পাওয়া যায়।

লক্ষণ : ত্বকে বিভিন্ন বর্ণের সংমিশ্রণ দেখা দেয়। যেমন-বাদামি, কালো, লাল, সাদা, নীল ইত্যাদি; চামড়ার উপরিভাগ খসখসে হয়ে উঠে যেতে পারে এবং অনেক ক্ষেত্রে তরল জাতীয় পদার্থ নির্গমন হতে পারে; শরীরের উপরিভগের ত্বকে তেলশূন্যতা দেখা দিতে পারে; অস্বাভাবিক অনুভূতি, যেমন-চুলকানি, জ্বালাপোড়া ইত্যাদি অনুভূত হতে পারে।

নিজে পরীক্ষা করার পদ্ধতি : হাতের করতল, আঙুল, বাহু ইত্যাদির চামড়া পরীক্ষা করতে কনুই ভাঁজ করে দেখতে হবে ওপরের কোনো লক্ষণ দেখা যায় কিনা; শরীরের বহির্ভাগ, যেমনÑ মুখ, গলা, বুক, পেট ইত্যাদির ত্বক পরীক্ষা করা; হাত উঁচু করে শরীরের দুপাশের চামড়াও পরীক্ষা করতে হবে; আয়নার সামনে দাঁড়িয়ে শরীরের পেছনের অংশের চামড়া পরীক্ষা করতে হবে।

এ ক্ষেত্রে অন্য কারো সাহায্য নিতে পারেন; চিরুনি দিয়ে আঁচড়ানোর সময় লক্ষ করতে হবে মাথার ত্বকে অস্বাভাবিক কোনো কিছু অনুভূত হয় কিনা; পা, পায়ের পাতা, আঙুল ইত্যাদিও পরীক্ষা করতে হবে এবং ত্বকে অস্বাভাবিক কিছু লক্ষ্য করলেই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। চিকিৎসা : কার্যকরী চিকিৎসার মধ্যে অন্যতম হলো সার্জারি।

এ ছাড়া কেমোথেরাপি, রেডিওথেরাপির মাধ্যমেও এ রোগের চিকিৎসা করানো যায়। স্কিন ক্যানসার নিরাময়ে আরেকটি কার্যকরী চিকিৎসা পদ্ধতি হলো সূক্ষ্ম আক্রমণকারী থেরাপি। এ থেরাপি ক্যানসার কোষ ধ্বংস করার পাশাপাশি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। ক্যানসার নতুনরূপে ফিরে আসা প্রতিরোধ করে। এটি জটিলতামুক্ত এবং এতে রক্তপাত নেই।

লেখক : অধ্যাপক ও বিভাগীয় প্রধান, মেডিক্যাল অনকোলজি বিভাগ, শহীদ সোহ্রাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতাল, শের-ই-বাংলানগর, ঢাকা চেম্বার : আল-রাজি হাসপাতাল, ফার্মগেট, ঢাকা ০১৬৪৪৪৩৩৪৯৮, ০১৭৯৫৫৬৮২১৩