বৃহস্পতিবার, ২৩শে মে, ২০১৯ ইং ৯ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

দুই নারীর ডিএনএ থেকে জন্মাল শিশু

news-image

অনলাইন ডেস্ক : গ্রিস ও স্পেনের প্রজননবিদ্যার চিকিৎসকরা জানিয়েছেন, বিশ্বে প্রথমবারের মতো তিনজনের ডিএনএ থেকে এক শিশুর জন্ম দিতে সক্ষম হয়েছেন তারা। এক নারীর বন্ধ্যাত্ব ঘোঁচানোর জন্য আরেক নারীর ডিএনএ নিয়ে ওই শিশুর জন্ম দেওয়া হয়েছে। ফলে ওই শিশুর জন্ম হয়েছে দু’জন নারীর ডিএনএ থেকে। যা চিকিৎসাবিদ্যার ইতিহাসে এক বিরল ঘটনা।

ওই চিকিৎসকদের দাবি, তারা চিকিৎসা বিদ্যার ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করেছেন। বিশ্বব্যাপী নিঃসন্তান দম্পতি এ পদ্ধতির সুফল পাবে। গত মঙ্গলবার ওই শিশু জন্মগ্রহণ করেছে। ৩২ বছর বয়সী মা ও শিশু উভয়ের স্বাস্থ্য ভালো আছে।

ইন-ভিট্রো ফার্টিলাইজেশন বা আইভিএফ পদ্ধতিতে ওই শিশুর জন্ম দেওয়া হয়েছে। এক্ষেত্রে শরীরের বাইরে শুক্রাণু একটি ডিম্বানুর সঙ্গে মেশানো হয়।

তবে এ ধরনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছেন ব্রিটিশ প্রজনন বিশেষজ্ঞরা। এ ধরনের পদ্ধতিতে সন্তান জন্ম দেওয়ার ব্যাপারে নৈতিক জায়গা থেকে প্রশ্ন তুলছেন তারা। তাদের মতে, এ ধরনের প্রজনন ঠিক নয়।

জানা গেছে, গ্রিসের ওই নারী দীর্ঘদিন ধরে সন্তান জন্ম দেওয়ার চেষ্টা করেও পারেননি। সন্তানের জন্য ব্যাকুল হয়ে পড়েছিলেন। অবশেষে তাকে ডিএনএ দান করেন আরেক নারী।

গ্রিসের অ্যাথেন্সের ইন্সটিটিউট অব লাইফের প্রধান ড. প্যানাজিওটিস প্যাথেস বলেন, বিশ্বে প্রথমবারের মতো একজন বন্ধ্যা নারী নিজের গর্ভে সন্তান ধারণ করে তার জন্ম দিতে পেরেছেন। গ্রিসের একজন বিজ্ঞানী হিসেবে এ ধরনের ঘোষণা দিতে পেরে আমরা গর্বিত। এখন থেকে সেসব নারীদের এ প্রক্রিয়ায় সহায়তা করা হবে, যারা সন্তান নিতে পারছেন না।

ওই প্রতিষ্ঠানের আরেক কর্মকর্তা ড. নুনো কোস্তা বোর্গা বলেন, প্রথমবারের মতো এ ধরনের ঘটনায় সফলতা এসেছে। নিঃসন্দেহে এটা মাইলফলক। যারা নিজেদের গর্ভে সন্তান ধারণ করতে চায়, সেসব নিঃসন্তান অগণিত মায়েদের সহায়তা করা হবে।

এ জাতীয় আরও খবর

বিমান ছিনতাই চেষ্টা মামলা, সিমলায় আটকে আছে তদন্ত!

ভারতে শ্বাসরুদ্ধকর অবস্থা, কে বসবেন মসনদে

৪৫ সেকেন্ডের ভিডিও’য় নেট দুনিয়ায় ঝড় তুলেছেন ‘হর্স ওম্যান’

২০ লাখ টাকার মালামাল এবং পরকীয়া প্রেমিকসহ প্রবাসীর স্ত্রী আটক

ব্যবসায়ীদের সঙ্গে পরামর্শ করে বাজেট তৈরি করুন : এনবিআরকে প্রধানমন্ত্রীর নির্দেশ

বাংলাদেশি বংশোদ্ভূত আইরিশ বিউটি কুইন প্রিয়তি ধর্ষণ চেষ্টা, তদন্তে ইন্টারপোল!

নারীরা কীভাবে তারাবির নামাজ আদায় করবে

পুরুষ থেকে নারী হতে এক বাংলাদেশির অস্ত্রোপচার গুজরাটে

নেতাকর্মীদের চাঙ্গা থাকাতে রাহুল প্রিয়াঙ্কার বার্তা

মাঝরাতে দেবে গেছে মাতামুহুরী সেতু, অসংখ্য যানবাহন আটকা

ব্রাহ্মণবাড়িয়ায় ট্রাকের ধাক্কায় ছাত্রলীগ নেতা নিহত

সরকারের উন্নয়ন ধারাকে গতিশীল করতে সকলের সহযোগিতা ও দোয়া চাই : লায়ন ফিরোজুর রহমান ওলিও