শনিবার, ২০শে জুলাই, ২০১৯ ইং ৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

কয়েক পদের হালুয়া

news-image

লাইফস্টাইল ডেস্ক : বিশেষ কোনো আয়োজনে মিষ্টান্ন হিসেবে হালুয়ার কদর রয়েছে বেশ। স্বাদ ও গন্ধে জিভে জল নিয়ে আসে মজার স্বাদের সব হালুয়া। আজ চলুন জেনে নেয়া যাক কয়েক পদের হালুয়া তৈরির রেসিপি-

Halua-4.jpg

গাজরের হালুয়া
উপকরণ: গাজর-দেড় কেজি (কুচি বা গ্রেট করা), চিনি- দুই কাপ, দুধ- ২ লিটার, এলাচ- ৩/৪ টা, দারচিনি- ২/৩ টা, কাজুবাদাম- ১০-১২টা, ঘি- ৩-৪ টেবিল চামচ।

প্রণালি: প্রথমে দুধ জ্বাল দিয়ে কিছুটা ঘন করে নিতে হবে। গ্রেট করা গাজর দুধের মধ্যে দিয়ে ভালো করে নাড়তে থাকুন। মধ্যম আঁচে চুলায় নাড়তে থাকুন যতক্ষণ না গাজর নরম হয়। এবার চিনি, এলাচ, দারচিনি দিয়ে আস্তে আস্তে নাড়ুন। দুধ শুকিয়ে আসা পর্যন্ত মাঝে মাঝে নাড়তে থাকুন। দুধ শুকিয়ে আসলে অল্প আঁচে ঘি দিয়ে একবার নেড়ে দিন। হালুয়া পাত্রের সাইডে যখন আর লাগবেনা আর সোনালি বাদামি রং হবে তখন নামিয়ে নিয়ে কাজু বাদাম কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

Halua-4.jpg

নারিকেলের হালুয়া
উপকরণ: নারিকেল কোরানো ১ কাপ, চালের গুঁড়া আধা কাপ, ঘি আধা কাপ, দুধ ৩ টেবিল চামচ, কনডেন্সমিল্ক আধা টিন, এলাচ গুঁড়া ১ চা চামচ, কিসমিস পরিমাণমতো, চিনি আধা কাপ।

প্রণালি: কোরানো নারিকেল বেটে নিন। প্যানে ঘি দিয়ে নারিকেল বাটা, এলাচ গুঁড়া, চিনি, কনডেন্স মিল্ক দিয়ে ভালোভাবে কিছুক্ষণ নাড়ুন। এবার চালের গুঁড়া সামান্য পানি দিয়ে গুলিয়ে দিন। যখন আঠালো হয়ে আসবে নাড়তে কষ্ট হবে, তখন একটি প্লেটে ঘি মাখিয়ে ঢেলে দিন। ঠান্ডা হলে কেটে বা সাজিয়ে পরিবেশন করুন।

Halua-4.jpg

ডিমের শাহী হালুয়া
উপকরণ: ডিম ৪ টি, চিনি ১ কাপ, ফ্রেস ক্রিম ১ টা, বাটার ১০০ গ্রাম, ছানা ১ কাপ, দারুচিনি এক টুকরা, এলাচি ২ টা এবং জাফরান রং সামান্য দুধে মেশানো।

প্রণালি: ডিম ও চিনি ভালোভাবে মিশিয়ে নিতে হবে হ্যান্ড বিটার দিয়ে। প্যানে বাটার দিয়ে দারুচিনি ও এলাচ দিয়ে নিন। কিছুক্ষণ পর ডিমের মিশ্রণ, ছানা এবং ক্রিম দিয়ে এমনভাবে নাড়তে হবে, যেন কড়াইতে লেগে না যায়। এবার হালুয়ার মতো হয়ে বাটার উপরে উঠে আসলে জর্দার রং দিয়ে নাড়ুন। এবার একটি ডিসে নামিয়ে পরিবেশন করুন ডিমের শাহী হালুয়া। সূত্র : জাগো নিউজ

এ জাতীয় আরও খবর

‘জমি দখলের জেরে স্থানীয় হিন্দু-মুসলমানদের হয়রানি করেন প্রিয়া’

একাধিক পুরুষের সঙ্গে প’রকীয়া: কসাই ডেকে স্ত্রীকে জ’বাই করলেন স্বামী

ভারতীয় গণমাধ্যম যেভাবে দেখছে পিয়া সাহার অভিযোগ

আমরা কেমন দল ‘টি-টোয়েন্টি’ বিশ্বকাপে দেখাব: রশিদ খান

ইউএনও নিজেই বানভাসি!

অজ্ঞান করে ৫ বছরের শিশু নিয়ে পালানোর সময় নারী আটক

আইসিইউতে ভর্তি শিক্ষামন্ত্রীর স্বামী

তুরস্কে শ্রেষ্ঠ শিক্ষার্থী হলেন বাংলাদেশের রাশেদ

অবসর নয়, আর্মিতে যোগ দিতে দল ছাড়লেন ধোনি

ইংল্যান্ড অধিনায়কও বললেন ফাইনালের ফল ‘ন্যায্য হয়নি’

মসজিদ থেকে রিয়েলভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে গেলেন হজ কর্মকর্তা

যুক্তরাষ্ট্রে কৃত্রিম কিডনি আবিষ্কারে বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানীর সাফল্য!