শনিবার, ২০শে জুলাই, ২০১৯ ইং ৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

আগামী বাজেটে সঞ্চয়পত্রের সুদহারে কোনও হেরফের হবে না : অর্থমন্ত্রী

news-image

নিউজ ডেস্ক : আগামী বাজেটে সঞ্চয়পত্রের সুদহারে কোনও হেরফের হবে না। বর্তমানে মানুষ যে হারে সুদ পান, সেটাই পাবেন। এখানে আপাতত কোনও পরিবর্তন আনা হচ্ছে না। বললেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ের এনইসির সম্মেলন কক্ষে বিভিন্ন সংস্থার সঙ্গে প্রাক বাজেট আলোচনায় অর্থমন্ত্রী এ কথা জানান।

তিনি বলেন, সঞ্চয়পত্রের রেট ও রির্টানে আমরা হাত দেয়নি, আর দিব না। তবে সঞ্চয়পত্রের সংস্কার নিয়ে কাজ চলছে। তিনি বলেন, সঞ্চয়পত্রের যাদের জন্য করা হয়েছে শুধু তারাই এখানে বিনিয়োগ করতে পারবে। এক্ষেত্রে তারা কোনো ক্ষতিগ্রস্ত হবে না।

মন্ত্রী বলেন, অনেকে অবৈধ টাকা দিয়ে সঞ্চয়পত্র কেনা হচ্ছে। ফলে যে পরিমাণ সঞ্চয়পত্র বিক্রি হওয়ার কথা তার চেয়ে বেশি বিক্রি হচ্ছে। এটি নিয়ন্ত্রণ করতে হবে। অর্থাৎ যাদের সঞ্চয়পত্র থাকা দরকার তাদেরই থাকবে, তারাই কিনবে তাদের কোনও সুযোগ সুবিধা কমবে না।

এসময় ব্যাংক ঋণের সুদহার নিয়েও কথা বলেন মুস্তফা কামাল। তিনি বলেন, ব্যাংক ঋণে সুদের হার অনেক বেশি। ব্যাংক মালিকদের এই সুদ হার কমিয়ে আনতে বলছি। এত বেশি সুদ দিয়ে কখনোই ব্যবসা করা যাবে না। সুদের ওপর নতুন করে সুদ আরোপ করা হচ্ছে। আগামীতে সুদের হার অনেক কমিয়ে নিয়ে আসা হবে, যেন ঋণখেলাপি না হয়।

আলোচনার শুরুতেই অর্থমন্ত্রী বলেন, ব্যবসা করলে লাভ বা লোকসান হতে পারে। যারা লোকসান দেয়, তাদের জন্য কোনো ব্যবস্থা থাকে না। ঋণখেলাপি হওয়ার পরও সব ব্যবসায়ীদের জেলে পাঠালে তো হবে না। সবাইকে সঙ্গে নিয়ে কাজ করতে হবে।

দেশের এনজিও নেতা, ইলেকট্রিক ও প্রিন্ট মিডিয়ার সম্পাদক ও সাংবাদিক এবং ইকোনমিক রিপোর্টাস ফোরামের (ইআরএফ) কার্যনির্বাহী কমিটির নেতারা আলোচনায় অংশ নেন। আরটিভি অনলাইন

এ জাতীয় আরও খবর

‘জমি দখলের জেরে স্থানীয় হিন্দু-মুসলমানদের হয়রানি করেন প্রিয়া’

একাধিক পুরুষের সঙ্গে প’রকীয়া: কসাই ডেকে স্ত্রীকে জ’বাই করলেন স্বামী

ভারতীয় গণমাধ্যম যেভাবে দেখছে পিয়া সাহার অভিযোগ

আমরা কেমন দল ‘টি-টোয়েন্টি’ বিশ্বকাপে দেখাব: রশিদ খান

ইউএনও নিজেই বানভাসি!

অজ্ঞান করে ৫ বছরের শিশু নিয়ে পালানোর সময় নারী আটক

আইসিইউতে ভর্তি শিক্ষামন্ত্রীর স্বামী

তুরস্কে শ্রেষ্ঠ শিক্ষার্থী হলেন বাংলাদেশের রাশেদ

অবসর নয়, আর্মিতে যোগ দিতে দল ছাড়লেন ধোনি

ইংল্যান্ড অধিনায়কও বললেন ফাইনালের ফল ‘ন্যায্য হয়নি’

মসজিদ থেকে রিয়েলভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে গেলেন হজ কর্মকর্তা

যুক্তরাষ্ট্রে কৃত্রিম কিডনি আবিষ্কারে বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানীর সাফল্য!