শনিবার, ২০শে জুলাই, ২০১৯ ইং ৫ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

ইফতারে মজাদার পটেটো নুডুলস

news-image

লাইফস্টাইল ডেস্ক : ইফতারে চাই এমন খাবার যা কম তেলে ভাঁজা কিন্তু মজাদার ও পেটও ভরে। আজ ইফতারে এমন কি তৈরি করবেন ভাবছেন? আলু দিয়ে তৈরি করে ফেলুন খুবই মজাদার ও স্বাস্থ্যকর হাক্কা নুডুলস। ঝটপট বানানো যাবে তাই ইফতারের ঠিক আগেও তৈরি করতে পারবেন।

উপকরণ

আলু ৩ পিস, কর্নফ্লাওয়ার ও ময়দা ১/২ কাপ (হাফ হাফ করে), লবণ ১/২ চা চামচ, নুডুলস মসলা বা গরম মসলা বা কারি পাউডার ১ চা চামচ।

প্রণালি

ছোলাসহ আলু ভাল করে ধুয়ে নিন। আলু লম্বা কুঁচি করে নিন। এবার স্টিমার বা রাইস কুকারে বা ভাপ দেয়া যায় এমন কিছু পানিসহ চুলায় বসিয়ে দিন। পানি ফুটতে থাকলে ছিদ্র আছে এমন ঝুড়ির উপর একটি রুমাল বিছিয়ে দিন। আলু কুঁচির সাথে ময়দা, কর্নফ্লাওয়ার, লবণ ও মসলা ভাল ভাবে মিশিয়ে আলু স্টিমারে দিয়ে ঢেকে দিন ৭ মিনিটের জন্য। ৭ মিনিট পর ভাপ থকে নামিয়ে হাত দিয়ে টস করে নিন।

নুডুলস তৈরির উপকরণ

হাক্কা নুডুলস ১ প্যাকেট, তেল ১/৪ কাপ, পেঁয়াজ়ের কলি, গাজর, লাল ও সবুজ ক্যাপ্সিকাম ১/২কাপ করে (চিকন লম্বা করে কাটা), পেঁয়াজ কুঁচি ১/২ কাপ, গোলমরিচ গুড়ো ১ চা চামচ, ম্যাগি মসলা বা চিকেন কিউব ১ পিস, সয়াসস ১ চা চামচ, কাঁচামরিচ ৩-৪পিস।

প্রণালি

কড়াইতে তেল দিয়ে পেয়াজ দিয়ে হালকা ভেঁজে গাজর, বাঁধাকপি, পেঁয়াজ়ের কলি দিয়ে ২ মিনিট ভেঁজে নুডুলস দিয়ে মিশিয়ে নিন। সস ও মসলা একসাথে মিশিয়ে দিন। এখন ক্যাপসিকাম ও কাঁচামরিচ দিয়ে মিশিয়ে লবণ দেখে নামিয়ে নিন। সব মিলিয়ে ৩-৪ মিনিট রান্না করতে হবে। এবার আগের তৈরি করা ভাপা আলুর ঝুরি দিয়ে দিন। গরম গরম পরিবেশন করুন।

এ জাতীয় আরও খবর

ভারতীয় গণমাধ্যম যেভাবে দেখছে পিয়া সাহার অভিযোগ

আমরা কেমন দল ‘টি-টোয়েন্টি’ বিশ্বকাপে দেখাব: রশিদ খান

ইউএনও নিজেই বানভাসি!

অজ্ঞান করে ৫ বছরের শিশু নিয়ে পালানোর সময় নারী আটক

আইসিইউতে ভর্তি শিক্ষামন্ত্রীর স্বামী

তুরস্কে শ্রেষ্ঠ শিক্ষার্থী হলেন বাংলাদেশের রাশেদ

অবসর নয়, আর্মিতে যোগ দিতে দল ছাড়লেন ধোনি

ইংল্যান্ড অধিনায়কও বললেন ফাইনালের ফল ‘ন্যায্য হয়নি’

মসজিদ থেকে রিয়েলভর্তি ব্যাগ নিয়ে পালিয়ে গেলেন হজ কর্মকর্তা

যুক্তরাষ্ট্রে কৃত্রিম কিডনি আবিষ্কারে বাংলাদেশি বংশোদ্ভূত বিজ্ঞানীর সাফল্য!

মিন্নির বাবার হুমকি, আমার মেয়ের কিছু হলে আমি আ’ত্মহ’ত্যা করমু

প্রিয়া সাহার অভিযোগ শুনে হেলিকপ্টার খুঁজলেন ট্রাম্প!