সোমবার, ২০শে মে, ২০১৯ ইং ৬ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

দাঁত দিয়ে নখ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

news-image

লাইফস্টাইল ডেস্ক : আপনি যখনই কোনো চিন্তায় ডুবে যান তখনই কি নিজের অজান্তে দাঁত দিয়ে নখ কাটার মত বিরক্তিকর এবং খুবই অস্বাস্থ্যকর এই কাজটি করে থাকেন? আপনি হয়তো জানেন যে, এই দাঁত দিয়ে নখ কাটা ও এই ব্যাপারটি শুধু যে বিরক্তিকর একটি বদভ্যাস তা-ই নয়, এটি আপনার স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর।

এই কাজটি করার জন্য আপনার মারাত্মক রোগ হতে পারে। কারণ, কাজ করার জন্য হাত আমাদের প্রধান অঙ্গ আর বিভিন্ন কাজের সময় বিভিন্ন ধরনের রোগ-জীবাণু, ব্যাকটেরিয়া, ভাইরাস ইত্যাদি আমাদের শরীরে প্রবেশ করতে পারে দাঁত দিয়ে নখ কাটলে।

কেন খারাপ?

আপনি যদি দাঁত দিয়ে নখ কাটেন তবে আপনার নখ তার স্বাভাবিক আকার হারিয়ে ফেলে। এতে নখের সৌন্দর্য নষ্ট হয়।

দাঁত দিয়ে নখ কামড়ানোর কারণে আপনার চোয়ালের পাশাপাশি আপনার দাঁতও ক্ষতিগ্রস্ত হতে পারে। এমনকি অনেক সময় দাঁত ভেঙে যাওয়ার ঝুঁকি থাকে।

এটা আপনাকে বিভিন্ন রোগে আক্রান্ত করতে পারে। কারণ, আপনার হাতে থাকে নানা রকম জীবাণু। এই জীবাণু আপনার নখে লুকানো থাকতে পারে। যখন আপনি আপনার নখ কামড়াবেন তখন এই জীবাণু আপনার শরীরে প্রবেশ করবে এবং আপনার অসুস্থ হওয়ার ঝুঁকি বাড়াবে।

এই বদভ্যাসটি আপনাকে সবার সামনেও বিব্রতকর অবস্থায় ফেলতে পারে। অন্যদের উপস্থিতিতে নখ কামড়ানো একটি বাজে অভ্যাস এবং এটি লজ্জাজনক আচরণ।

এই বদভ্যাসটি নখের ক্ষতি ছাড়াও নখের আশেপাশের টিস্যুর ক্ষতি করতে পারে। এছাড়াও এটি নখ ঠিক মতো বৃদ্ধি পাওয়ার হারও কমিয়ে দিতে পারে।

এই কারণগুলো ছাড়াও, দাঁত দিয়ে নখ কাটার কারণে দাঁতের মাড়ির ক্ষতি হতে পারে, ওরাল ইনফেকশন, ওরাল ড্যামেজ ইত্যাদি হতে পারে। এমনকি নখের আঘাতের কারণে মুখে ইনফেকশন হয়ে যেতে পারে।

এ জাতীয় আরও খবর