শনিবার, ১৮ই মে, ২০১৯ ইং ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

ইতালি নেওয়ার কথা বলে লিবিয়ায় জিম্মি করে দালালেরা

news-image

প্রবাস ডেস্ক।। লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে গত বৃহস্পতিবার নৌকা ডুবির ঘটনায় মাদারীপুরের দুই যুবক নিহত হয়েছেন। তার হলেন-সদর উপজেলার উত্তর শিরখাড়া গ্রামের নিহত সজিব হোসেন এবং শিবচর উপজেলার দত্তপাড়া গ্রামের জাকির হোসেন। তাদের পরিবারে এখন চলছে শোকের মাতম।

সজিবদের বাসায় গিয়ে দেখা যায়, তার মা ও বোন ছবি বুকে জড়িয়ে ধরে কান্না করছেন। মা মোবাইল হাতে নিয়ে বার বার বলছিলেন, তার ছেলে সজিবের সঙ্গে শেষ কথা হয়েছিল। তিনি বিশ্বাস করতেই পারছেন না তার ছেলে সজিব বেচে নেই। শোকময় পরিবারটির এমন দৃশ্য দেখে এলাকাবাসীদের মধ্যেও বইছে শোকের মাতম।

সজিবের আত্মীয় স্বজনরা জানান, উচ্চ মাধ্যমিক পরীক্ষা না দিয়েই গত ঈদের পরের দিন এক দালালের হাত ধরে সজিব লিবিয়া চলে যান। এরপর লিবিয়াতে ছয় মাস কাজ করার পরে নোয়াখালীর রুমান নামে এক দালালের খপ্পরে পরে সে। উক্ত দালাল আড়াই লাখ টাকার বিনিময়ে সজিবকে ইতালি নিয়ে যাওয়ার কথা বলে। সজিব রাজি হয় তার সঙ্গে যেতে। এরপর দালাল টাকা আটকে রেখে সজিবকে লিবিয়ার জিম্মি দশায় বন্দি করে রাখে। এরপর দীর্ঘ চার মাস পরে গত বৃহস্পতিবার সজিবকে অবৈধ পথে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছানোর কথা বলে সজিবকে নৌকায় তোলা হয়।

সজিবের বোন মিম আক্তার বলেন, ‘আমারে আফা কইয়া আর কে বোলাবো। আমার ভাইরে এক বছর রাইখা কেন বৃহস্পতিবার পাঠাইলি। আমি এহন কেমনে ভাইরে ভুইলা থাকমুরে। কোথায় গেলি সজিবরে। আমি আমার ভাইয়ের না দেখা পর্যন্ত রোজা ভাঙ্গমু না।’

সজিবের সঙ্গে একই নৌকায় ছিলেন মাদারীপুর সদর উপজেলার শিরখাড়া ইউনিয়নের শ্রীনদী এলাকার জোবায়ের মাতুব্বরের ছেলে নাদিম মাতুব্বর (১৭) ও বলল্লভদী গ্রামের আদেল উদ্দিন মাতুব্বরের ছেলে মনির হোসেন মাতুব্বর (২২)। এ পর্যন্ত তাদের কোন সন্ধান পাওয়া যায়নি। এছাড়া সাইফুল ইসলাম (২৪) ও রাজৈর উপজেলার নাঈম সিকদার (১৯) নিখোঁজ রয়েছেন বলে দাবি করছে তাদের পরিবার।

শিবচর উপজেলা দত্তপাড়া ইউনিয়নের সেকান্দার হাওলাদারের ছেলে জাকির হোসেনের (২৮) পারিবারিক ও স্থানীয় সূত্রে জানা যায়, ২০১৮ সালে পরিবারের মুখে হাসি ফুটাতে, অর্থ উপার্জনের জন্য নূর ইসলাম খলিফা ও নূর-নবী খলিফা নামের দুই দালালের হাত ধরে বিদেশে পারি জমান জাকির হোসেন। জাকিরকে স্থলপথে তুরস্ক নেওয়ার কথা থাকলেও দালাল চক্র লিবিয়া নিয়ে জিম্মি করে। লিবিয়ায় জাকির হোসেনকে আটকে রেখে পরিবারকে ভয়ভীতি দেখিয়ে বিভিন্ন সময় টাকা দাবি করে। টাকা দিতে অস্বীকার করলেই ছেলেকে বিক্রি করে দিবে অথবা অনাহারে রাখবে বলে হুমকি দিতে থাকে। এ পর্যন্ত পরিবার প্রায় ৮ লাখ ২০ হাজার টাকা দালালচক্রের কাছে দেয়।

বৃহস্পতিবার ভূমধ্যসাগরে নৌকা ডুবিতে নিহত হন জাকির হোসেন। তাকে হারিয়ে এখন দিশেহারা স্ত্রী সন্তানসহ পরিবারের লোকজন। স্বামীকে হারিয়ে কান্না যেন থামছেই না স্ত্রী শান্তা আক্তারের। অবুঝ দুটি কন্যা সন্তানকে সান্ত্বনা দেওয়ার ভাষা নেই পরিবারের লোকজনের। এদিকে সন্তান নিহত হওয়াকে বিশ্বাসই করতে পারছে না জাকিরের বাবা-মামা। নিহতদের লাশ দেশে আনার পাশাপাশি নিখোঁজদের ফিরে পেতে সরকারের সহযোগিতা চেয়েছেন পরিবারের সদস্যরা। এছাড়াও দালালদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন আত্মীয় স্বজনসহ এলাকাবাসী।

রেড ক্রিসেন্ট সোসাইটি মাদারীপুর শাখার যুব প্রধান শিশির হোসেন বলেন, তিউনিসিয়ার উপকূলের কাছে নৌকা ডুবির ঘটনায় এ পর্যন্ত মাদারীপুরের কয়েকজনের নাম জানা গেছে। এরমধ্যে সজিব নামে একজনের নিহতের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। আমরা নিহত ও নিখোঁজদের বাড়িতে গিয়ে তথ্য নিয়েছি। উৎস: ইত্তেফাক।

এ জাতীয় আরও খবর

বাগেরহাটে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে পড়ে নিহত ৬

রংপুরে ভাসমান মানুষের মধ্যে ইফতার বিতরন

ব্রাহ্মণবাড়িয়ায় মাদক ও টাকাসহ জামাই-শ্বাশুড়ী আটক 

রাসুল সা. যে সময়ে খেজুর খেতে নিষেধ করেছেন

৯ ঘণ্টাব্যাপী ফজরের আজান হয় পৃথিবীতে

অ্যালেনকেই ‘টার্গেট’ করেছিলেন মোসাদ্দেকরা

চ্যাম্পিয়ন হয়ে যা বললেন মাশরাফি

যে কারণে এই জায়গার নাম ‘মুলতাজাম’

মালয়েশিয়ায় যেভাবে উদ্‌যাপিত হয় রমজান

লারা-কপিল দেবকে ছাড়িয়ে মোসাদ্দেকের নতুন ইতিহাস

রোজাবস্থায় কুলি করার হুকুম কী?

মাহে রমজানের কিছু সুন্নত আমল