বুধবার, ২২শে মে, ২০১৯ ইং ৮ই জ্যৈষ্ঠ, ১৪২৬ বঙ্গাব্দ

কোরআনের আলোকে পাঁচ ওয়াক্ত নামাজ প্রমাণিত

news-image

ইসলাম ডেস্ক।।  অনেকেই বলে থাকেন ‘পাঁচ ওয়াক্ত নামাজ কুরআন দ্বারা প্রমাণিত নয়’। অথচ আল্লাহ তাআলা মেরাজের রাতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে ৫০ ওয়াক্ত থেকে ৫ ওয়াক্ত নামাজ নির্ধারিত করে উম্মতের জন্য উপহারস্বরূপ পেশ করেন। আর আমাদের জন্য প্রতিদিন এ পাঁচ ওয়াক্ত নামাজ আদায়কে করেছেন ফরজ। নামাজের এ ওয়াক্তগুলো পবিত্র কুরআনুল কারিমের আয়াত দ্বারা প্রমাণিত। কোন কোন সময় এ নামাজ আদায় করতে হবে তারও নির্দেশ এসেছে কুরআনে হাকিমে। অনেকেই বলে থাকেন, কুরআনে পাঁচ ওয়াক্ত নামাজের নির্দেশনা কোথায়? কুরআনে তো এ কথা উল্লেখ নেই।

বাস্তবতা হলো, পবিত্র কুরআনুল কারিমের নির্দেশনা অনুযায়ী প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজ নির্ধারিত। আল্লাহ তাআলা সময়গুলো সুস্পষ্ট করে দিয়ে বলেন- ‘সুতরাং তোমরা আল্লাহর তাসবিহ আদায় কর, যখন সন্ধ্যায় (মাগরিব ও ইশার নামাজ দ্বারা) উপনীত হবে এবং সকালে (ফজর নামাজ দ্বারা) উঠবে। আর অপরাহ্নে (আসর নামাজ দ্বারা) ও জোহরের সময়ে। আর আসমান ও জমিনে সব প্রশংসা একমাত্র তাঁরই।’ (সুরা রূম : আয়াত ১৭-১৮) আল্লাহ তাআলা সুরা রূমের উল্লেখিত দু’টি আয়াতে তাসবিহ বলতে নামাজ পড়াকে বুঝিয়েছেন। এ আয়াতদ্বয়ে যে সময়ের কথা বলা হয়েছে তা হলো- পাঁচ ওয়াক্ত নামাজের সময়ের কথা।

প্রথম আয়াতে ‘তুমসুনা’ (সন্ধ্যা) শব্দ দ্বারা মাগরিব ও ইশা, ‘তুসবিহুন’ (সকাল) শব্দ দ্বারা ফজর নামাজকে বুঝিয়েছেন। আর দ্বিতীয় আয়াতে ‘আশিয়ান’ (বিকাল/অপরাহ্ন) শব্দ দ্বারা আসর নামাজ এবং ‘তুজাহিরুন’ (দুপুর) শব্দ দ্বারা জোহর নামাজের সময়ের উল্লেখ করেছেন। (সূত্র : ফাতহুল কাদির, আহসানুল বয়ান) আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে দুনিয়ার যাবতীয় ফেতনা-ফাসাদ সৃষ্টিকারীদের কুমন্ত্রণা থেকে মুক্ত থেকে যথাসময়ে ৫ ওয়াক্ত নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

এ জাতীয় আরও খবর

বিশ্বকাপের আগে দারুণ সুখবর পেলেন সাকিব

জনসংখ্যা বাড়াতে মেয়র দেবেন ভায়াগ্রা!

রমজান মাস শেষ হলেই তিন নামকরা পণ্ডিতের মৃত্যুদণ্ড দেবে সৌদি আরব

হিরো আলমের জেল জীবন নিয়ে ভিডিও গান

২ স্কুলছাত্রকে অপহরণের সময় ‘রোহিঙ্গা’ পাচারকারী আটক

৭ হাজার রোজাদার নিয়ে ইফতার করলেন মেয়র গোলাম মাহফুজ চৌধুরী

ধর্ষণের ব্যাপকতার একটি কারণ ওয়াজ মাহফিলে নারীবিদ্বেষী বক্তৃতাঃ খুশী কবীর

টয়লেট শেষে হাত ধোয় না ৬০% পুরুষ

সরকারি সংস্থাগুলো টাকা না দিলে বিদ্যুতের লাইন কেটে দিনঃ প্রধানমন্ত্রী

অভিমানে দেশ ছাড়ছেন ছাত্রলীগের সাবেক সভাপতি সোহাগ!

নিজের মেয়েকেই টিকিট দিল না রেলমন্ত্রী!

কাউন্টারে গিয়ে লাইনে দাঁড়িয়ে টিকিট কাটলেন রেলমন্ত্রী