শনিবার, ১৯শে অক্টোবর, ২০১৯ ইং ৪ঠা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

অনায়াসে তিন টন বিমান টেনে নিয়ে গেল রোবট কুকুর (ভিডিওসহ)

news-image

গত কয়েক বছরে রোবটের অনেক অগ্রগতি হয়েছে। অভ্যর্থনা জানানোর পাশাপাশি বিভিন্ন রেস্তোরাঁয় টুকটাক কাজে সহায়তা করার খবর আগেই পাওয়া গেছে। বর্তমানে সিঁড়ি বেয়ে ওঠানোর পাশাপাশি রোবটকে দিয়ে পরিশ্রম করাতেও সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা।

এবার ইতালির একদল গবেষণক দেখিয়েছেন, ছোট এক রোবট কুকুরকে দিয়ে তিন টন ওজনের বিমান টেনে নিয়ে যেতে। ভিডিওতে দেখা যায়, হাইকিউরিয়াল নামের ওই রোবট কুকুর ইতালির জেনেভা এয়ারপোর্টে পিগ্গিও পি১৮০ আভানতি নামক বিমান অনায়াসে টেনে নিয়ে যাচ্ছে।

জানা গেছে, ছোট আকৃতির ওই রোবট কুকুর ছোট আকুতির বিমানগুলো ৩৩ ফুুট পর্যন্ত টেনে নিয়ে যেতে সক্ষম। গবেষকরা একজন ক্লদিও সেমিনি বলছেন, বিমানটি টেনে নিয়ে যাওয়ার মধ্য দিয়ে তারা রোবটের ক্ষমতা, শক্তি এবং ডিজাইন প্রদর্শন করতে সক্ষম হয়েছেন।

গবেষকরা বলছেন, এই রোবটের ডিজাইন আরো উন্নত করে কৃষি, দুর্যোগ মোকাবিলাসহ বিভিন্ন কাজে লাগাতে চান। এছাড়া সে দেশের দমকল বাহিনীর সহায়তায় রোবটের উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছেন তারা।

গবেষকদের প্রত্যাশা, মানুষ যে কোনো ধরনের দুর্যোগে পড়লে রোবটের সহায়তায় যেন বিপদ থেকে মুক্ত করা যায়, সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছেন তারা। এতে সফল হওয়ার প্রত্যাশাও করছেন গবেষকরা। দেখুন সেই ভিডিও….