বুধবার, ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

শিক্ষা খাতে আলাদা বাজেট চান বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান

news-image

‘আমরা রাস্তাঘাট করছি, ব্রিজ করছি, ফোর লেন করছি, মেট্রোরেল করছি। এগুলো ভালো বিনিয়োগ। কিন্তু এগুলোর মূল্যহ্রাস খুব তাড়াতাড়ি হবে। আরেকটি বিনিয়োগ হলো শিক্ষার বিনিয়োগ। এটি মর্যাদা দান করবে। আর মূল্যহ্রাসও হবে না।

টেকসই উন্নয়নের স্বার্থে শিক্ষা খাতে বিনিয়োগ করাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই শিক্ষা খাতে বাজেটও আলাদা হওয়া উচিত।’ শনিবার (২৫ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক সেমিনারে মূল প্রবন্ধে এসব কথা বলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের অনারারি অধ্যাপক ড. আতিউর রহমান।

বিশ্ববিদ্যালয়ের মুজাফফর আহমেদ চৌধুরী মিলনায়তনে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে উচ্চ শিক্ষায় বাজেট’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান সেমিনারের উদ্বোধন করেন। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির চেয়ারম্যান অধ্যাপক কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম। আতিউর রহমানের সঙ্গে যৌথভাবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির পরিচালক অধ্যাপক মোহাম্মদ আবু ইউসুফ। স্বাগত বক্তব্য দেন ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক নিয়াজ আহমেদ খান।

মূল প্রবন্ধে আলাদা শিক্ষা বাজেটে উচ্চ শিক্ষাকে গুরুত্ব দেন আতিউর রহমান। তিনি বলেন, আমাদের একটি উচ্চ শিক্ষা কমিশন হওয়ার কথা। এটি যেন তাড়াতাড়ি হয়। শিল্পায়নের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ব্যবসা-বাণিজ্য, শিল্প এবং এসবের উন্নয়নের সরাসরি যোগাযোগ আছে। এগুলোর সঙ্গে আরও সংযোগ কীভাবে করা যায়, তা ভেবে দেখতে হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান আধুনিক ও উন্নত বাংলাদেশ গড়ার ক্ষেত্রে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে বলেন, জাতীয় বাজেট প্রণয়ন ও দেশের আর্থসামাজিক উন্নয়নের ক্ষেত্রে নাগরিকদের গঠনমূলক পরামর্শ বিবেচনা করা হবে।

এ জাতীয় আরও খবর

আখাউড়া স্থলবন্দরে দুই দিন আমদানি-রপ্তানি বন্ধ

ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

জিম্বাবুয়েকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ

বাংলায় মাস্টার্স করে পদার্থ-রসায়নের ক্লাস নেন অধ্যক্ষের মেয়ে

হিন্দু ব্যাংক কর্মকর্তার পরিচয় গোপন রেখে মুসলিম স্কুলছাত্রীকে বিয়ে

টাক মাথার ব্যক্তিদের বেশি পুরুষালি মনে করে নারীরাঃ গবেষণা

ফকিরাপুলে যুবলীগ নেতার অবৈধ ক্যাসিনোতে যা যা মিলল

নবম শ্রেণির ছাত্রীকে নিয়ে পালাল স্কুল ছাত্রলীগ সভাপতি

৪০ মিনিট ধরে সার্জারি করে বাঁচানো হলো মাছ

১০০ কোটি টাকা হাতিয়ে বদলে ফেলেন নিজের চেহারা!

বোরকা নিষিদ্ধ হলো নেদারল্যান্ডসে

প্রবাসীর লা’শ বস্তায় ভরে বিলে ফেলে দেন প’রকীয়া প্রেমিকা