মঙ্গলবার, ২৩শে জুলাই, ২০১৯ ইং ৮ই শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

হুয়াওয়ে ফোনের দাম কমেই চলেছে

news-image

আন্তর্জাতিক ডেস্ক : বছরের সেরা ফ্ল্যাগশিপের তকমা জুটলেও মাত্র কয়েক মাসের মাথায় এসে মুখ থুবড়ে পড়েছে হুয়াওয়ের পি৩০ প্রোর জনপ্রিয়তা। এক হাজার ১৫০ ডলারের এই ফোন এখন মিলছে ১৩০ ডলারেই। যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা এবং গুগলের কিছু সেবা হুয়াওয়েতে বন্ধের ঘোষণা আসার পর সপ্তাহ না ঘুরতেই যুক্তরাজ্যে স্মার্টফোন কেনাবেচার একটি সাইটে এমন দাম চাওয়া হচ্ছে বলে জানিয়েছে ফোর্বস ম্যাগাজিন। তারা বলছে, চীনা স্মার্টফোন ব্র্যান্ড হুয়াওয়ের এই ফ্ল্যাগশিপ ফোনের দাম প্রায় ৯০ শতাংশ পড়তির দিকে।

বছরের শুরুতে দারুণ নকশার জন্য ভালো রিভিউ পাওয়ার পাশাপাশি দীর্ঘমেয়াদী ব্যাটারি আর লেইকা কোয়াড ক্যামেরার শক্তির বিশেষত্বের জন্য হুয়াওয়ের পি৩০ নজরে এসেছিল সবার। ওই সময় ইন্টারন্যাশনাল ডেটা করপোরেশনের একটি প্রতিবেদনে বলা হয়, “বছরের পর বছরে ধরে ৫০ শতাংশ প্রবৃদ্ধি ধরে রেখেছে হুয়াওয়ে… বিশ্ব বাজারে শীর্ষে থাকা স্যামসাং থেকে হুয়াওয়ের দূরত্ব এখন একেবারেই সামান্য।” তবে এরই মধ্যে ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার কারণে গুগলের নেওয়া সিদ্ধান্তের ফলে পশ্চিমে বড় ধরনের ব্যবসায়িক ক্ষতির মুখে পড়তে হচ্ছে হুয়াওয়েকে।

সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের সঙ্গে সকল চুক্তি, সেবা এবং অবশিষ্ট কার্যক্রম স্থগিত করতে কর্মীদের নির্দেশ দিয়েছে যুক্তরাজ্যভিত্তিক চিপ প্রস্তুতকারী প্রতিষ্ঠান এআরএম। তবে অস্তিত্ব রক্ষার চেষ্টায় ইতোমধ্যে নিজস্ব অ্যাপস্টোর তৈরির বিষয়ে কাজ করছে তারা বলে জানিয়েছে হুয়াওয়ে। তাদের ডিভাইসগুলোর সফটওয়্যার ও নিরাপত্তা আপগ্রেড নিয়ে বিস্তর লেখালেখিও হচ্ছে।

হুয়াওয়ের আগামীর অপারেটিং সিসটেম ও অ্যাপস্টোর নিয়েও চলছে আলোচনা। সেই সঙ্গে কথা হচ্ছে তাদের এআরএম চিপ, এসডি-কার্ড এবং ওয়াইফাই লাইসেন্স নিয়েও। বিশেষজ্ঞদের মতে, এসব কিছুই হুয়াওয়েকে নিজেদের একাট্টা করতে, পরিকল্পনা করতে এবং চিন্তা করতে সময় দিচ্ছে। সূত্র : রয়টার্স

এ জাতীয় আরও খবর

তিন মাথা নিয়ে বেঁচে আছে সেই শিশু, অবাক চিকিৎসকরা

ছেলেধরা সন্দেহে গণপি’টুনি, পরে জানা গেল ছিঁচকে চোর

বিয়ের আসরে হঠাৎ হাজির ট্রাম্প, চুম্বন করলেন কনেকে

মিঠুন-মুশফিক ঝড়ে বড় জয় বাংলাদেশের

এরশাদের শূন্য আসন ধরে রাখা অস্তিত্বের লড়াই : যোগ্য প্রার্থীর সন্ধানে জাতীয় পার্টি

রংপুর মহানগর যুবলীগের নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকের বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ

যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী বরিস জনসন

রংপুরে ট্রাক চাপায় গণপাঠাগারের কর্মী নিহত

লিভারের ক্ষতি করে যেসব অভ্যাস

১৩৩টি গ্রামে তিন মাসে একটিও কন্যাসন্তান জন্মায়নি!

শৈলকুপায় সেচখালে ঘন জঙ্গল পাড়ের মাটি কেটে রাস্তা নির্মান

চাঁদের পর এবার সূর্যে যাবে ভারত!