বুধবার, ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা পেতে লাগবে সামাজিক মাধ্যমের তথ্য

news-image

নিউজ ডেস্ক।। এখন থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা পেতে চাইলে আবেদনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য দিতে হবে। দেশটির পররাষ্ট্র দপ্তর এমন নতুন নিয়ম চালু করেছে। গত বছর এ নিয়মটি চালু করার প্রস্তাব করা হয়েছিলো। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসি এমন খরব প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের ভিসার আবেদনকারীদের ইন্টারনেটে সামাজিক যোগাযোগ বিভিন্ন মাধ্যমে ব্যবহৃত অ্যাকাউন্টের তথ্য এবং গত পাঁচ বছর ধরে ব্যবহার করছেন এমনকি ই-মেইল ঠিকানা ও ফোন নম্বরও জমা দিতে হবে।

প্রতিবেদনে বলা হয়, গত বছর এই নিয়ম চালুর প্রস্তাব করার সময় যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ হিসেব করে দেখেছিল, বছরে এক কোটি ৪৭ লাখ মানুষের উপর এর প্রভাব পড়বে।

তবে কূটনীতিবিদ ও সরকারি কর্মকর্তাদের ভিসার ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। শুধুমাত্র যারা যুক্তরাষ্ট্রে পড়ালেখা করতে বা বেড়াতে যেতে চান, তাদের সোশাল মিডিয়ার তথ্য দিতে হবে। আবার কেউ যদি সোশাল মিডিয়া ব্যবহার না করেন, তাহলে তা উল্লেখ করার সুযোগ থাকবে ভিসা আবেদন ফরমে।

যদি কোনো ব্যক্তি মিথ্যা তথ্য দিলে তার বিরুদ্ধে অভিবাসন আইনে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সতর্ক করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। আগে যুক্তরাষ্ট্রের বিবেচনায় ‘জঙ্গি বা সন্ত্রাসীদের নিয়ন্ত্রিত’ এলাকার বাসিন্দাদের ক্ষেত্রেই কেবল ভিসার আবেদনে বাড়তি তথ্য দেওয়ার বাধ্যবাধকতা ছিল। মার্কিন স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে বলেন, ‘নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা সব সময়ই আমাদের যাচাই-বাছাই প্রক্রিয়া উন্নত করার চেষ্টা করে যাচ্ছি।’

২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়া ডোনাল্ড ট্রাম্পের অন্যতম প্রতিশ্রুতি ছিলো যুক্তরাষ্ট্রমুখী অভিবাসন সীমিত করে আনা। ক্ষমতায় আসার পর থেকেই তিনি কড়া নজরদারির উপর জোর দিয়ে আসছেন। ট্রাম্প প্রশাসন ২০১৮ সালের মার্চে ভিসা আবেদনের সঙ্গে সোশাল মিডিয়ার তথ্য দেয়ার এই নতুন নিয়ম প্রস্তাব করে।

ওই সময় মানবাধিকার সংস্থা আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন বলেছিলো, সামাজিক যোগাযোগ মাধ্যম নজরদারির এমন নিয়ম যে কার্যকর বা ন্যায্য কিছু হবে, তার কোনো নিশ্চয়তা নেই। বরং এরকম নিয়ম হলে মানুষ অনলাইনে তাদের কর্মকাণ্ডের উপর স্বআরোপিত নিয়ন্ত্রণ চালাবে।

এ জাতীয় আরও খবর

আখাউড়ায় কমিউিনিটি পুলিশিং কমিটির পরিচিতি সভা

রাজধানীর আরও দুই ক্যাসিনোতে র‌্যাবের অভিযান

সরাইল জাতীয় পার্টি দু’ভাগে বিভক্ত, পকেট কমিটি বাতিলের দাবি একগ্রুপের নেতা-কর্মীদের 

সরাইল হাসপাতাল : ডেঙ্গু নিধনের ১ লাখ টাকা আত্মসাতের অভিযোগ

আখাউড়া স্থলবন্দরে দুই দিন আমদানি-রপ্তানি বন্ধ

ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

জিম্বাবুয়েকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ

বাংলায় মাস্টার্স করে পদার্থ-রসায়নের ক্লাস নেন অধ্যক্ষের মেয়ে

হিন্দু ব্যাংক কর্মকর্তার পরিচয় গোপন রেখে মুসলিম স্কুলছাত্রীকে বিয়ে

টাক মাথার ব্যক্তিদের বেশি পুরুষালি মনে করে নারীরাঃ গবেষণা

ফকিরাপুলে যুবলীগ নেতার অবৈধ ক্যাসিনোতে যা যা মিলল

নবম শ্রেণির ছাত্রীকে নিয়ে পালাল স্কুল ছাত্রলীগ সভাপতি