বুধবার, ২১শে আগস্ট, ২০১৯ ইং ৬ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

জাপানের বিজ্ঞানীরা চুল পড়া ঠেকাতে জানালো নতুন উপায়

news-image

উজ্জ্বল-সুন্দর চুলের অধিকারী হতে চান সব নারী-পুরুষই। কিন্তু একটা বয়সে নারী-পুরুষ উভয়ের চুল উল্লেখযোগ্য হারে পড়তে থাকে।বয়স বাড়ার সঙ্গেসঙ্গে মাথায় টাকজনিত সমস্যা দেখা দিতে থাকে।তবে যাদের চুল একটু বেশি পড়ে তারা এ নিয়ে বেশ শংকায় থাকেন।বিশেষকরে নারীদের বেলায় বিষয়টি বেশ ভাবনার।ঘণ কালো চুলকে এ দেশে নারীর সৌন্দর্যের উপকরণ জানা হয়।অকালে চুল পড়ে যেতে থাকলে পুরুষেরা নারীদের চেয়েও ভাবনায় পড়ে যান কখনও কখনও।বিজ্ঞান বলছে, নানা কারণে চুল পড়ে যায়। সঠিক সময়ে চুলের যত্ন না নিলে অকালে চুল ঝরে গিয়ে টাক পড়ে যায়।

আর এ টাক পড়া ঠেকাতে লোকে নানা রকম তেল ব্যবহার, ওষুধ সেবন, নানা ভেষজ পদ্ধতির দ্বারস্থ হন।চুল যেন আর না পড়ে বা নতুনরূপে চুল গজাতে লাখ লাখ টাকা খরচ করেন তারা।এবার বিজ্ঞানীরা চুল গজানোর আরেকটি উপায়ের কথা বলেছেন।জাপানের বিজ্ঞানীদের দাবি, আলুভাজা বা ফ্রেঞ্চ ফ্রাই খেলে টাকে নতুন চুল গজাবে।সম্প্রতি জাপানের ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞানীদের গবেষণায় এমন দাবি জানানো হয়েছে।তবে ঘরে বানানো বা যেকোনো দোকানের ফ্রেঞ্চ ফ্রাই খেলেই টাক মাথাতেও নতুন চুল গজাবে তা কিন্তু নয়।।

জাপানের এই বিজ্ঞানীরা জানান, টাক মাথায় চুল গজানোর জন্য চাই ‘ম্যাকডোনাল্ডস’ এর ফ্রেঞ্চ ফ্রাই।তারা জানান, ম্যাকডোনাল্ডসের ফ্রেঞ্চ ফ্রাইতে রয়েছে সিলিকন থেকে তৈরি এমন এক রাসায়নিক, যা নতুন চুল গজাতে সাহায্য করে।‘ডাইমিথাইল পলিসিলোকজেন’ নামের ওই রাসায়নিকটি নিয়ে ইতিমধ্যে ইঁদুরের ওপর প্রয়োগ করেছেন তারা।তারা দেখেছেন ওই রাসায়নিকের প্রভাবে ইঁদুরের গায়ে লোমের পরিমান বৃদ্ধি পাচ্ছে।বিজ্ঞানীরা ধারণা করছেন, ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’ মানুষের বেলায়ও একইরকম ভূমিকা রাখবে।

তবে ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’ রাসায়নিক মানব দেহে ক্ষতিকর বা এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কি-না তা পরীক্ষা-নিরিক্ষা করছেন ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞানীরা।তবে যে পরিমাণ রাসায়নিক ‘ম্যাকডোনাল্ডস’ এর ফ্রেঞ্চ ফ্রাইতে রয়েছে তা খেতে অসুবিধা নেই বলে জানান ওই গবেষকরা।‘বায়োমেটিরিয়ালস’ নামের একটি পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ইয়োকোহামা ন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞানীদের দাবি, ‘ডাইমিথাইল পলিসিলোকজেন’ ইঁদুরের উপর প্রয়োজ করে সুফল মিলেছে।

এ জাতীয় আরও খবর

সরকারি ব্যাংকগুলোয় নতুন এমডি-চেয়ারম্যান

আগস্টেই পানিশূন্য তিস্তা!

কাশ্মীর নিয়ে ইরানের সর্বোচ্চ নেতার উদ্বেগ

৭৫ এর হত্যাকান্ড এবং ২০০৪ সালের গ্রেনেড হামলা একই সূত্রে গাঁথা -পলক

মশা নিধনের তৎপরতা বাড়লেও ডেঙ্গু আক্রান্ত কমছে না

মিয়ানমারে ভয়াবহ সংঘর্ষে ৩০ সেনা নিহত

নিয়োগ দুর্নীতি তদন্ত করলেন যুগ্ম সচিব! : অভিযোগের সত্যতা মিলেছে

গ্রেনেড হামলায় জড়িতদের বিচারের দাবিতে রংপুরে বিক্ষোভ

রংপুরে অসামাজিক কাজ, ৫জনের জরিমানা

২৪ ঘন্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ১৬২৬ জন , এ পর্যন্ত মারা গেছেন ৪৭

চার মাসের মধ্যে পেপারবুক, শুনানি শুরু এ বছরই

মশারা বেশি কামড়ায় যাদের