বুধবার, ১৮ই সেপ্টেম্বর, ২০১৯ ইং ৩রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

সৌদিতে হামলার ২৪ ঘণ্টা না পেরোতেই ওমান সাগরে ট্যাঙ্কারে বিস্ফোরণ

news-image

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি বিমানবন্দরে ক্ষেপণাস্ত্র হামলার পরদিন ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে ভয়াবহ হামলা হয়েছে। বৃহস্পতিবার সকালের দিকে উপসাগরে পরপর দুটি বিস্ফোরণের শব্দ শোনা গেছে বলে দাবি করেছে ইরান।

আল-আলম টেলিভিশন নেটওয়ার্কের বরাত দিয়ে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল প্রেস টিভি এক প্রতিবেদনে এই দাবি করেছে। তবে এই হামলা কারা কিংবা কোন দেশের তেল ট্যাঙ্কারে হয়েছে সেব্যাপারে এখন পর্যন্ত বিস্তারিত কোনো তথ্য পাওয়া যায়নি।

রুশ সংবাদমাধ্যম আরটি বলছে, ওমানের কাছে পারস্য উপসাগরে তেলবাহী ট্যাঙ্কার আক্রান্ত হওয়ার পর দুটি বিস্ফোরণ হয়েছে। তবে বিস্ফোরণে কারা জড়িত তা এখনো জানা যায়নি। পাকিস্তানি একট সূত্রের বরাত দিয়ে আরটি বলছে, আক্রান্ত হওয়ার পর ওই ট্যাঙ্ক থেকে প্রতিবেশি দেশগুলোর কাছে সহায়তা চেয়ে বার্তা পাঠানো হয়েছে।

সামুদ্রিক নিরাপত্তা সংশ্লিষ্ট যুক্তরাজ্যের ইউকে ম্যারিটাইম ট্রেড অপারেশন গ্রুপ ইরান এবং আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরের মধ্যবর্তী উপকূলীয় অঞ্চলে নজিরবিহীন অঘটন ঘটতে পারে বলে সতর্ক করে দিয়েছে। যুক্তরাষ্ট্রে এবং ইরানের চলমান মারাত্মক উত্তেজনার মাঝে পারস্য উপ-সাগরে চলাচলকারী সব দেশগুলোকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে ব্রিটিশ এই গ্রুপ।

সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরাহ বন্দরে চারটি তেল ট্যাঙ্কারে ভয়াবহ বিস্ফোরণ হওয়ার প্রায় এক মাস পর ওমান সাগরে তেল ট্যাঙ্কারে হামলার খবর এল। এর আগে গত ১২ মে ফুজাইরাহ বন্দরে সৌদি আরবের দুটি, আমিরাত এবং নরওয়ের একটি তেলবাহী ট্যাঙ্কারে বিস্ফোরণ হয়।

এই বিস্ফোরণের জন্য ইরানকে দায়ী করে পাল্টা প্রতিশোধের হুঁশিয়ারি দেয় সৌদি। এই হুঁশিয়ারির এক মাসের মাথায় ওমান সাগরে তেলবাহী ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনা ঘটলো।

এ জাতীয় আরও খবর

আখাউড়া স্থলবন্দরে দুই দিন আমদানি-রপ্তানি বন্ধ

ব্রাহ্মণবাড়িয়ায় বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

জিম্বাবুয়েকে হারিয়ে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে বাংলাদেশ

বাংলায় মাস্টার্স করে পদার্থ-রসায়নের ক্লাস নেন অধ্যক্ষের মেয়ে

হিন্দু ব্যাংক কর্মকর্তার পরিচয় গোপন রেখে মুসলিম স্কুলছাত্রীকে বিয়ে

টাক মাথার ব্যক্তিদের বেশি পুরুষালি মনে করে নারীরাঃ গবেষণা

ফকিরাপুলে যুবলীগ নেতার অবৈধ ক্যাসিনোতে যা যা মিলল

নবম শ্রেণির ছাত্রীকে নিয়ে পালাল স্কুল ছাত্রলীগ সভাপতি

৪০ মিনিট ধরে সার্জারি করে বাঁচানো হলো মাছ

১০০ কোটি টাকা হাতিয়ে বদলে ফেলেন নিজের চেহারা!

বোরকা নিষিদ্ধ হলো নেদারল্যান্ডসে

প্রবাসীর লা’শ বস্তায় ভরে বিলে ফেলে দেন প’রকীয়া প্রেমিকা