বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

নাসিরনগরে জল জ্যান্ত মানুষের পিঠে বড়শি বিধে শূন্যে ঘুরলেন ২ যুবক

news-image

আকতার হোসেন ভুইয়া, নাসিরনগর (ব্রাহ্মণবাড়িয়া) : বড়শিতে গাথা জলজ্যান্ত তাজা মানুষ। পিঠে বড়শী বিধে চড়ক গাছে ঝুলিয়ে প্রায় ১৫ ফুট শূন্যে ঘুরে পালন করলেন শিব পূজারই অংশ চড়ক উৎসব। আর গাঁ শিউরে উঠা এই দৃশ্য দেখলেন শত শতনারী-পুরুষ।
ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা সদরের আশুতোষ পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে প্রতিবছরের ন্যায় রবিবার বিকালে অনুষ্ঠিত হয়েছে চড়ক উৎসবটি। হিন্দু ধর্মাবলীরা উৎসব আয়োজনে এ পূজা ।

প্রতি বছর এই পূজার মূল আর্কষণ থাকে বড়শি বিধে শূন্যে ঘোরা। তান্ত্রিক মন্ত্রের ধারা বিভিন্ন অলৌকিক ধর্মীয় কর্মসূচী আর নানা আনুষ্ঠানিকতায় তা সম্পন্ন করা হয়। স্থানীয়রা জানায়,প্রায় দু’শত বছর ধরে চলে আসছে এ চড়ক পূজা। আর এ পূজাকে ঘিরে হিন্দু ধর্মাবলীদের মধ্যে দেখা দেয় উৎসবে আমেজ।

বিকাল ৫টা বাজার সাথে সাথে সন্ন্যাসী বিনোদ দাসের নেতৃত্বে ২ যুবক পাশের পুকুরে শ্ন্যান করেন। এরপর ২ যুবক মাটির কলসে জল(পানি)ভরে মাথায় নিয়ে আসে চড়ক গাছের কাছে । পরে ২ যুবকের পিঠে দুইটি বড়শি বিদ্ধ করা হয়। এ সময় স্বরণ করা হয় মহাদেব শিব ঠাকুরকে। এরপর ২ যুবককে ১০/১২ জন পুরুষ ধরাধরি করে গাছের দুই পাশে ঝুলিয়ে দেন চড়ক গাছে। এই দুই যুবককে নিয়ে শূণ্যে ঘুরতে থাকে। এভাবেই বড়শিতে বিধে শূণ্যে ঘুরে নেমে আসে দুই যুবক। তারা জানান, এখানে হিন্দুর সংখ্যা নেহায়েত কম নয়। কিন্তু সবাই চড়ক গাছে উঠতে পারে না। এতে সাহস লাগে।

সন্ন্যাসী বিনোদ দাস জানান, শিব ঠাকুরের সন্তুষ্টির জন্যই তারা প্রতি বছর চড়ক গাছে চড়ে থাকেন। শরীরে বড়শি বিধার ফলে বড় ধরনের ক্ষতের সৃষ্টি হওয়ার কোন আশংকা নেই। চড়ক গাছ থেকে নামিয়ে গোড়ায় থাকা ফুল টিপে দিলেই হয়। কিন্তু এর জন্য কোন ঔষধ লাগে না।এছাড়াও এসময় তান্ত্রিক মন্ত্রের ধারা বিভিন্ন অলৌকিক ধর্মীয় কর্মসূচী আর নানা আনুষ্ঠানিকতা শত শত উৎসুক নারী-পুরুষ এসব উপভোগ করেন।

এ জাতীয় আরও খবর

হারিয়ে যাচ্ছে প্রকৃতির নিপুন কারিগর বাবুই পাখি

যে সময় জমজমের পানি পান করতে বলেছেন বিশ্বনবি

ভারতে থেকে আসা পানিতে মুহূর্তে তলিয়ে গেছে আখাউড়ার ২৪ গ্রাম

স্ত্রীর সঙ্গে পরকীয়া, যুবকের গোপনাঙ্গ কাটলেন স্বামী

একটি মোবাইল ফোনকে ঘিরেই রিফাত হ’ত্যার গল্প শুরু

বানভাসি মানুষের কাছ থেকে জোরপূর্বক কিস্তি আদায় করছে এনজিও কর্মীরা!

অ্যামাজনে বিক্রি হচ্ছে বাংলাদেশের পতাকার আদলে তৈরি বিকিনি!

সাইকেল চালিয়ে হজে যাচ্ছেন ৮ মুসলিম

আ’সামির বাসার উঠান থেকে মাটি খুঁড়ে পাওয়া গেল অনন্ত জলিলের ২৭ লাখ টাকা!

পশুর জন্য মমতা বানভাসি মানুষের

উন্নয়নের ধারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হলে সুস্থ জাতি দরকার: সোহেল তাজ

বিশ্বের ১৫ কোটি মানুষের তথ্য ফেসঅ্যাপের হাতে