মঙ্গলবার, ২২শে অক্টোবর, ২০১৯ ইং ৭ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডারের বেচাকেনা বাড়ছে নওগাঁর আত্রাইয়ে

news-image

নওগাঁ জেলা প্রতিনিধিঃ- নওগাঁর আত্রাই উপজেলার হাটবাজার, রাস্তাঘাট সহ বিভিন্ন এলাকার মোড়ে বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ছাড়াই যত্রতত্র বিক্রি হচ্ছে পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের সিলিন্ডার,পেট্রলসহ বিভিন্ন দাহ্য পদার্থ। ফলে যেখানে সেখানে অবৈধ ভাবে মজুদ করে এই ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার বেচাকেনা দিন দিন বেড়েই চলেছে। বেশির ভাগ দোকানি ি বস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ছাড়াই এ ব্যবসা করছে।

এছাড়া এলপি সিলিন্ডার এখন পাড়া-মহল্লার মুদির দোকানেও পাওয়া যাচ্ছে। এসব দোকানির অনেকেরই ট্রেড লাইসেন্স নেই। গ্যাস সিলিন্ডার বেচাকেনারও অনুমোদন নেই। এসব দোকানে নেই আগুন নির্বাপকযন্ত্র। বড় কোন দূর্ঘটনা ঘটলে প্রতিকারেরও কোন ব্যবস্থা নেই। ফলে যে কোন মসয় প্রাণহানির ঘটনাও ঘটতে পারে। সরেজমিনে উপজেলার বিভিন্ন হাটবাজার এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার উপজেলার বিভিন্ন ছোট ছোট দোকান, খুচরা বাজারের দোকান, রাস্তার পাশের দোকানগুলোতে যত্রতত্র ফেলে রেখে বিক্রি করছে পেট্রোল ও এলপিজি গ্যাস সিলিন্ডার। এসব দোকান মালিকের / দোকানদারের বেশিভাগই বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স নাই। তা ছাড়া তদারকির অভাবে ঝুঁকি জেনেও দোকানিরা সনদ ও অগ্নিনির্বাপন ব্যবস্থা ছাড়াই ব্যবসা চালিয়ে যাচ্ছেন। ঝুঁকি পূর্ণ এ জ¦ালানির যথাযথ নিরাপত্তার ব্যবসা নেই এসব দোকানে। আবার কোথাও কোথাও চা-পান, দোকানসহ হার্ডওয়ার, সিমেন্ট,মনোহারি ও মদি সামগ্রী বিক্রির দোকানেও এরপি গ্যাস পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে আত্রাই ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার শ্রী নিতাই ঘোষ বলেন, আমি এ পর্যন্ত উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে ৫২টি গ্যাস সিলিন্ডারের দোকান পরিদর্শন করেছি। এর মধ্যে ১৪ টির বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স পাওয়া গেলেও ৩৮টি দোকানের বিস্ফোরক পরিদপ্তরেরলাইসেন্স পাওয়া যায় নি। তিনি আরো বলে,ফায়ার সার্ভিসের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের নিকট তাদের তালিকাও দিয়েছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম বলেন, উপজেলার প্রতিটি গ্যাস সিলিন্ডার, পেট্রোলসহ বিভিন্ন দাহ্য পদার্থ বিক্রেতাদের কাছে বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স করার জন্য নোটিশ পাঠানে হবে। কেউ তা না করলে পরবর্তিতে তাদের প্রতি আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

 

এ জাতীয় আরও খবর

শেখ হাসিনার হাতকে শক্তিশালি করতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে : ড. মো. এনামুর রহমান

সঙ্গীত শিল্পী ইমতিয়াজ খানের দাফন সম্পন্ন : আজ দোয়া মাহফিল

স্বামীর পরকীয়ায় বাঁধা ও যৌতুক না দেয়ায় স্ত্রীকে হত্যার চেষ্টা!

রংপুরের পীরগাছায় ভাড়া নিয়ে দোকান দখল করার অভিযোগ

ঢাকা থেকে শিয়ালের মাংস এনে ব্রাহ্মণবাড়িয়ায় রেস্টুরেন্টে বিক্রি করছে একটি চক্র

নাসিরনগরে‘রেড কিং’ব্র্যান্ডের শো-রুম উদ্বোধন

প্রথম সন্তানের মা হলেন মা হলেন শে মিচেল

রোহিঙ্গাদের জন্য রাজনৈতিক-অর্থনৈতিক সহযোগিতা অব্যাহত রাখবে ইইউ

রাজনৈতিক রং দেখে সহযোগিতা করি না, বললেন নোবেলজয়ী অভিজিৎ

ফের বাংলাদেশিদের জন্য উন্মুক্ত হলো সিচেলেসের শ্রমবাজার

দুই বাংলার তারকামেলা

সংবাদপত্রের স্বাধীনতা খর্ব : প্রথম পাতার লেখা মুছে প্রতিবাদ