বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডারের বেচাকেনা বাড়ছে নওগাঁর আত্রাইয়ে

news-image

নওগাঁ জেলা প্রতিনিধিঃ- নওগাঁর আত্রাই উপজেলার হাটবাজার, রাস্তাঘাট সহ বিভিন্ন এলাকার মোড়ে বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ছাড়াই যত্রতত্র বিক্রি হচ্ছে পেট্রোলিয়াম (এলপি) গ্যাসের সিলিন্ডার,পেট্রলসহ বিভিন্ন দাহ্য পদার্থ। ফলে যেখানে সেখানে অবৈধ ভাবে মজুদ করে এই ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার বেচাকেনা দিন দিন বেড়েই চলেছে। বেশির ভাগ দোকানি ি বস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স ছাড়াই এ ব্যবসা করছে।

এছাড়া এলপি সিলিন্ডার এখন পাড়া-মহল্লার মুদির দোকানেও পাওয়া যাচ্ছে। এসব দোকানির অনেকেরই ট্রেড লাইসেন্স নেই। গ্যাস সিলিন্ডার বেচাকেনারও অনুমোদন নেই। এসব দোকানে নেই আগুন নির্বাপকযন্ত্র। বড় কোন দূর্ঘটনা ঘটলে প্রতিকারেরও কোন ব্যবস্থা নেই। ফলে যে কোন মসয় প্রাণহানির ঘটনাও ঘটতে পারে। সরেজমিনে উপজেলার বিভিন্ন হাটবাজার এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার উপজেলার বিভিন্ন ছোট ছোট দোকান, খুচরা বাজারের দোকান, রাস্তার পাশের দোকানগুলোতে যত্রতত্র ফেলে রেখে বিক্রি করছে পেট্রোল ও এলপিজি গ্যাস সিলিন্ডার। এসব দোকান মালিকের / দোকানদারের বেশিভাগই বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স নাই। তা ছাড়া তদারকির অভাবে ঝুঁকি জেনেও দোকানিরা সনদ ও অগ্নিনির্বাপন ব্যবস্থা ছাড়াই ব্যবসা চালিয়ে যাচ্ছেন। ঝুঁকি পূর্ণ এ জ¦ালানির যথাযথ নিরাপত্তার ব্যবসা নেই এসব দোকানে। আবার কোথাও কোথাও চা-পান, দোকানসহ হার্ডওয়ার, সিমেন্ট,মনোহারি ও মদি সামগ্রী বিক্রির দোকানেও এরপি গ্যাস পাওয়া যাচ্ছে। এ ব্যাপারে আত্রাই ফায়ার সার্ভিস ষ্টেশন অফিসার শ্রী নিতাই ঘোষ বলেন, আমি এ পর্যন্ত উপজেলার বিভিন্ন হাট-বাজার ঘুরে ৫২টি গ্যাস সিলিন্ডারের দোকান পরিদর্শন করেছি। এর মধ্যে ১৪ টির বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স পাওয়া গেলেও ৩৮টি দোকানের বিস্ফোরক পরিদপ্তরেরলাইসেন্স পাওয়া যায় নি। তিনি আরো বলে,ফায়ার সার্ভিসের পক্ষ থেকে উপজেলা নির্বাহী অফিসারের নিকট তাদের তালিকাও দিয়েছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মোঃ ছানাউল ইসলাম বলেন, উপজেলার প্রতিটি গ্যাস সিলিন্ডার, পেট্রোলসহ বিভিন্ন দাহ্য পদার্থ বিক্রেতাদের কাছে বিস্ফোরক পরিদপ্তরের লাইসেন্স করার জন্য নোটিশ পাঠানে হবে। কেউ তা না করলে পরবর্তিতে তাদের প্রতি আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

 

এ জাতীয় আরও খবর

একটি মোবাইল ফোনকে ঘিরেই রিফাত হ’ত্যার গল্প শুরু

বানভাসি মানুষের কাছ থেকে জোরপূর্বক কিস্তি আদায় করছে এনজিও কর্মীরা!

অ্যামাজনে বিক্রি হচ্ছে বাংলাদেশের পতাকার আদলে তৈরি বিকিনি!

সাইকেল চালিয়ে হজে যাচ্ছেন ৮ মুসলিম

আ’সামির বাসার উঠান থেকে মাটি খুঁড়ে পাওয়া গেল অনন্ত জলিলের ২৭ লাখ টাকা!

পশুর জন্য মমতা বানভাসি মানুষের

উন্নয়নের ধারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হলে সুস্থ জাতি দরকার: সোহেল তাজ

বিশ্বের ১৫ কোটি মানুষের তথ্য ফেসঅ্যাপের হাতে

নাসিরনগরে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষ মেলার উদ্বোধন

নেত্রকোণায় ছেলেধরাকে পি’টিয়ে হ’ত্যা; ব্যাগ থেকে শিশুর মা’থা উদ্ধার

জাপার চেয়ারম্যান জিএম কা‌দের

মিন্নির রি’মান্ড বাতিলের আর্জি পাত্তাই পেল না হাইকোর্টে