সোমবার, ১৮ই নভেম্বর, ২০১৯ ইং ৪ঠা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

সৌদি আরবের এই নিষিদ্ধ ৫০টি নামের মাঝে আপনার নামটা কি আছে?

news-image

প্রবাস ডেস্ক।। সৌদি আরব মানুষের ৫০ (পঞ্চাশ) টি নাম নিষিদ্ধ করেছে। যেগুলো আর ব্যবহার করা যাবে না। যদি কেউ সেই নামগুলো পূর্বে রেখে থাকে তবুও তা আর ব্যবহার করা যাবে না। নামগুলো দেখে নিন আপনারটা কি তার মধ্যে আছে কি না?
ধরা যাক, আপনার নাম লিন্ডা, আমির কিংবা নবী। তাহলে সৌদি আরবে কেউ আপনাকে এই নামে ডাকতে পারবে না। কারণ এসব নাম দেশটিতে নিষিদ্ধ।

সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয় রীতিমতো প্রজ্ঞাপনের মাধ্যমে ৫০টি নামের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। আর এর ফলে এসব নাম কেউ তাঁদের পরিবারের কোনো সদস্যের জন্য রাখতে পারবেন না। আগে থেকে এসব নাম রেখে থাকলেও আর সেই নামে ডাকা যাবে না। গালফ নিউজ জানিয়েছে, দেশটির নাগরিক বিষয়ক বিভাগ থেকে নিষিদ্ধ ঘোষিত এই ৫০টি নামের তালিকাও প্রকাশ করা হয়েছে।যেসব নাম নিষিদ্ধ করা হয়েছে সেগুলো হলো :

মালাক, আবদুল আতি, আবদুল নাসের, আবদুল মুসলেহ, বেনিয়ামিন, নারিস, ইয়ারা, সিটাভ, লল্যান্ড, তিতাজ, বাররাহ, আবদুন নবী, আবদুর রসুল, সুমোও, আল মামলাকা, মালিকা, মামলাকা, তবারক, নারদীন, স্যান্ডি, রাম, মালিন, ইলায়েন, ইনার, মালিকতিনা, মায়া, লিন্ডা, রান্ডা, বাসমালা, জিব্রাইল, আবদুল মুঈন, আবরার, ইমান, বায়ান, বাসিল, উইরিলাম, নবী, নবীয়া, আমির, তালিন, আরাম, নারিজ, রিতাল, এলিস, লারিন, কিবরিয়াল ও লরেন।

বেঞ্জামিন নামটিকে আরবিতে উচ্চারণ করা হয় বেনিয়ামিন। ইসলাম ধর্মের নবী হজরত ইয়াকুব (আ.)-এর ছেলের নাম ছিল বনি আমিন। তবে এটাও ঠিক যে ইসরায়েলের প্রধানমন্ত্রীর নামও বেনিয়ামিন নেতানিয়াহু। এ ছাড়া তালিকায় থাকা কিছু নাম ইসলামপন্থী নয় বা ইসলামের মূলনীতির সঙ্গে সাংঘর্ষিক বলে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। সেই সঙ্গে রাজপরিবারের সদস্য নির্দেশিত হতে পারে এমন কিছু নামও নিষিদ্ধ করা হয়েছে। যেমন মালিক যার অর্থ রাজা, মালিকা যার অর্থ রানি।

এ জাতীয় আরও খবর

মুফতিয়ে আযম অধ্যক্ষ আল্লামা ফজলুল হকের জানাযায় মানুষের ঢল

নবীনগরে সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠে ৭১ গণ-কবরের স্মৃতি অনির্বাণ উদ্বোধন

৪৫ টাকার পেঁয়াজ নিয়ে কাড়াকাড়ি, পুলিশের গুলি

রংপুরের রোজ হাসপাতালে পেটে গজ- ব্যান্ডেজ রেখে সেলাই, প্রসূতির মৃত্যু

মধ্যপ্রাচ্যের ৫ দেশে গৃহকর্মী না পাঠাতে রিট

মেয়র আরিফ লাইনে দাঁড়িয়ে পেঁয়াজ কিনলেন!

আখাউড়ায় ২৯শ পিস ইয়াবাসহ দুই মাদক ব্যবসায়ী আটক

পেঁয়াজ আসছে ইউরোপের ৪ দেশ থেকে

‘বলিভিয়ায় খুব শিগগিরই নতুন নির্বাচন হবে’

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় পারিবারিক জমায়েতে গুলিবিদ্ধ ১০, নিহত ৪

বিমানের যাত্রীসেবার মান বাড়ছে না কেবিন ক্রু সংকটে

রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রধান বাধা বাংলাদেশের অসহযোগিতা : মিয়ানমার