বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০১৯ ইং ৩রা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

বাদ পড়া একাদশে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের ব্যাপারে সিদ্ধান্ত আজ

news-image

ক্যাম্পাস ডেস্ক।।  একাদশ শ্রেণীর ক্লাস শুরু হয়েছে ১ জুলাই। কিন্তু ভর্তি হয়নি বা পছন্দের কলেজ পায়নি, এমন শিক্ষার্থীদের ব্যাপারে সিদ্ধান্ত হবে আজ। আজ শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের একটি বৈঠক ডাকা হয়েছে ঢাকা বোর্ড চেয়ারম্যানের অফিসে। এ বৈঠকেই এ ব্যাপারে সিদ্ধান্ত হবে বলে নিশ্চিত করেছেন, আন্তঃবোর্ড সমন্বয় কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হক। তিনি গতকাল সন্ধ্যায় নয়া দিগন্তকে বলেন, ভর্তি হতে পারেনি, এমন শিক্ষার্থীদের আমরা আবারো সুযোগ দেবো। এ ব্যাপারে আজ রোববার বৈঠক হবে। সেখানেই সিদ্ধান্ত নেয়া হবে।

ভর্তি হয়নি- এমন শিক্ষার্থীদের ভর্তির জন্য এ দফায় অনলাইনে আবেদন করতে হবে কি না জানতে চাইলে ঢাকা বোর্ড চেয়ারম্যান মু. জিয়াউল হক বলেন, আর অনলাইনে আবেদন নেয়া হবে না। ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা কলেজগুলোর কোনটিতে কত আসন আছে, তা জানতে চাওয়া হয়েছে। আজ বৈঠকে সে প্রতিবেদন পাওয়া গেলেই বোঝা যাবে কী করা হবে। তিনি ধারণা দিয়ে বলেন, হয়তোবা উন্মুক্ত পদ্ধতিতে ভর্তি সম্পন্ন করা হবে। এ ব্যাপারে বৈঠকেই সিদ্ধান্ত হবে।
চলতি বছর ৬ এপ্রিল প্রকাশিত এসএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণ ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন শিক্ষার্থীর মধ্যে গত ৩০ জুন পর্যন্ত সারা দেশে প্রায় পাঁচ লাখ শিক্ষার্থী ভর্তি হয়নি বা হতে পারেনি। ভর্তি প্রক্রিয়া নিশ্চিত করেছে ১২ লাখ ৫৬ হাজার ৩২৬ জন শিক্ষার্থী। ফলে ৪ লাখ ৯২ হাজার ৮৩৯ জন উত্তীর্ণ শিক্ষার্থী এখনো ভর্তির আবেদনই করেনি।

অনলাইনে ভর্তি কার্যক্রমের তথ্য-উপাত্ত থেকে জানা যায়, একাদশে ভর্তির জন্য অনলাইনে সারা দেশে তিন ধাপের ভর্তি প্রক্রিয়া শেষ হলেও এখনো চার লাখ ৯৩ হাজার ৪৩৯ জন শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়ে গেছে। ঢাকা বোর্ডের কলেজগুলোতেই আসন ফাঁকা রয়েছে দুই লাখের বেশি। অন্যান্য বোর্ডের প্রতিটিতে আসন খালি রয়েছে। জানা গেছে, ভর্তির জন্য কলেজ পেয়েও অনেকে ভর্তি হয়নি। শিক্ষা বোর্ড সূত্রে বলা হয়েছে, ভর্তি না হওয়া শিক্ষার্থীদের অনেকে ভর্তির জন্য আবেদন করে কলেজ পেয়েও ভর্তি নিশ্চিত করেনি। অন্য দিকে অনেকে আবার ভর্তির জন্য আবেদনই করেনি।

কেন ভর্তি হয়নি বা আবেদন করেনি জানতে চাইলে ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশীদ নয়া দিগন্তকে বলেন, একাদশ শ্রেণীতে ভর্তির তিন ধাপে অনলাইন আবেদন ও ভর্তি কার্যক্রম শেষ হয়েছে। ভর্তি প্রক্রিয়াকেও আগের চেয়ে সহজ করা হয়েছে। তার পরও অনেক শিক্ষার্থী ভর্তির বাইরে রয়ে গেছে, সেটি ভাবনার বিষয়।

কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন বলেন, ক্লাস শুরু হলেও রাজধানীসহ প্রায় সব কলেজেই আসন খালি রয়েছে। কলেজগুলোতে শূন্য আসনের পরিসংখ্যান দেখেই ভর্তি উন্মুক্ত করা হতে পারে। ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা আসন খালি পেলে যেকোনো কলেজে ভর্তির জন্য কলেজে গিয়েই সরাসরি ভর্তির সুযোগ পাবে। তিনি বলেন, রোববারের বৈঠকে এ ব্যাপারে সিদ্ধান্ত হলেই, তা জানিয়ে দেয়া হবে।

এ জাতীয় আরও খবর

হারিয়ে যাচ্ছে প্রকৃতির নিপুন কারিগর বাবুই পাখি

যে সময় জমজমের পানি পান করতে বলেছেন বিশ্বনবি

ভারতে থেকে আসা পানিতে মুহূর্তে তলিয়ে গেছে আখাউড়ার ২৪ গ্রাম

স্ত্রীর সঙ্গে পরকীয়া, যুবকের গোপনাঙ্গ কাটলেন স্বামী

একটি মোবাইল ফোনকে ঘিরেই রিফাত হ’ত্যার গল্প শুরু

বানভাসি মানুষের কাছ থেকে জোরপূর্বক কিস্তি আদায় করছে এনজিও কর্মীরা!

অ্যামাজনে বিক্রি হচ্ছে বাংলাদেশের পতাকার আদলে তৈরি বিকিনি!

সাইকেল চালিয়ে হজে যাচ্ছেন ৮ মুসলিম

আ’সামির বাসার উঠান থেকে মাটি খুঁড়ে পাওয়া গেল অনন্ত জলিলের ২৭ লাখ টাকা!

পশুর জন্য মমতা বানভাসি মানুষের

উন্নয়নের ধারা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে হলে সুস্থ জাতি দরকার: সোহেল তাজ

বিশ্বের ১৫ কোটি মানুষের তথ্য ফেসঅ্যাপের হাতে