শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

জেনে নিন, বিশ্বের প্রথম স্মার্টফোন সম্পর্কে

news-image

বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া যেন কারো চলে না। প্রাত্যহিক জীবনের নানা কাজের জন্য দিন দিন মানুষের স্মার্টফোন নির্ভরতা বাড়ছে। কখনো কি ভেবেছেন পৃথিবীর প্রথম স্মার্টফোনটি নিয়ে? কেমন ছিল সেটি? আপনি শুনলে অবাক হয়ে যেতে পারেন আজ থেকে প্রায় ২৪ বছর আগে ১৯৯৪ সালেই তৈরি হয়েছিল বিশ্বের প্রথম স্মার্টফোন, যখন বিশ্বের বেশিরভাগ মানুষের কাছেই স্মার্টফোনের কোনো ধারণা ছিল না। মিতসুবিসি ইলেক্ট্রিক কর্প কোম্পানির সাথে যৌথ উদ্যোগে এই স্মার্টফোনটি তৈরি করেছিল আইবিএম।

আইবিএম ফোনটির নাম দেয় সিমন। এই ফোনে কোনও কিপ্যাড ছিল না। এখনকার স্মার্টফোনগুলোর মতোই পুরোপুরি টাচস্ক্রিন-এর মাধ্যমে এটা ব্যবহার করতে হত। শুধু তাই নয়, বর্তমান স্মার্টফোনের অনেক ফিচার সিমনেও ছিল। ম্যাপিং, স্প্রেডশিট গেম, নোটপ্যাড, ফ্যাক্স এমনকী মেল আদানপ্রদানও করা যেত এই স্মার্টফোনে। সিমনের মেমরি ছিল ১ মেগাবাইট। তবে এর ব্যাটারির ক্ষমতা খুবই কম ছিল। চার্জ দেওয়ার পর সর্বাধিক ১ ঘণ্টা সচল থাকত ফোনটি।

দৈর্ঘ্যে ৮ ইঞ্চি, চওড়ায় ২.৫ ইঞ্চি এবং ১.৫ ইঞ্চি পুরু ছিল ফোনটি। ওজন ৫০০ গ্রাম। যে কারণে অনেকটা ইটের মতো দেখতে লাগত স্মার্টফোনটিকে। ১৯৯৪ সালের ১৬ অগস্ট শুধুমাত্র আমেরিকাতেই এই স্মার্টফোন প্রকাশ পায়। ১৯৯৫ সালে এর উৎপাদন বন্ধ হয়ে যায়। এই প্রায় ১ বছরের মধ্যে আইবিএম মোট ৫০ হাজার ইউনিট বিক্রি করে।

এ জাতীয় আরও খবর

আইয়ুব বাচ্চুকে হারানোর এক বছর

তিলের খাজা তৈরির রেসিপি

বার্সেলোনা থেকে এল ক্লাসিকো সরিয়ে ফেলার প্রস্তাব

গ্রামীণফোনের সাড়ে ১২ হাজার কোটি টাকা পাওনা আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নারায়ণগঞ্জে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ায় মর্টারশেল উদ্ধার, নিস্ক্রিয় করলো সেনাবাহিনী

কাভার্ডভ্যান চাপায় ট্রাফিক সার্জেন্ট নিহত

ইলিশ ধরা নিয়ে গোলাগুলি, বিএসএফ সদস্য নিহত

নানা অভিযোগ : কাউন্সিলর পদ হারালেন সাঈদ

এফডিসিতে সমর্থকদের ঢুকতে দেওয়া হচ্ছে না, মৌসুমীর অভিযোগ

আবরারের ছোট ভাই ফাইয়াজ কুষ্টিয়া সরকারী কলেজে ভর্তি হলেন

টি-টোয়েন্টি সিরিজ : দলে ফিরলেন আরাফাত সানি ও আল আমিন