শুক্রবার, ১৮ই অক্টোবর, ২০১৯ ইং ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

‘আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে বাংলাদেশের ১৫ বিশ্ববিদ্যালয় রয়েছে’: শিক্ষামন্ত্রী

news-image

আজ সোমবার (৮ জুলাই) রাতে সংসদ অধিবেশনে কার্যপ্রণালী বিধির ৭১বিধিতে উত্থাপিত নোটিশের জবাব প্রদানকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, আন্তর্জাতিক র্যাংকিং তালিকায় বাংলাদেশের ১৫টি বিশ্ববিদ্যালয় জায়গা পেয়েছে। এসব বিশ্ববিদ্যালয় শিক্ষা ব্যবস্থার মানের দিক থেকে তালিকায় জায়গা পেয়েছে। গত জুনে স্পেনের সিগমলা এবং যুক্তরাষ্ট্রের স্কোপাস জরিপে আন্তর্জাতিক র্যাংকিয়ে জায়গা পায় বাংলাদেশের ১৫ বিশ্ববিদ্যালয়। আর এর মধ্যে শীর্ষে খুলনা বিশ্ববিদ্যালয়।

শিক্ষামন্ত্রী বলেন, দেশ এগিয়ে নিয়ে যাবার প্রধান চাবিকাঠি শিক্ষা। বর্তমান সরকার এই খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে আসছে। শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নসহ দেশ জ্ঞান ভিত্তিক অর্থনীতির দেশে পরিণত করার লক্ষ্যে উচ্চ শিক্ষা আর গবেষণার উপর গুরুত্বারোপ করেছে। উচ্চ শিক্ষার মান উন্নয়নে সরকার ইতোমধ্যে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান যাচাই পূর্বক অ্যাক্রিডিটেশন প্রদানের লক্ষ্যে ইতোমধ্যে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল আইন ২০১৭ প্রণয়ন করে এর আওতায় বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল গঠন করা হয়েছে। তিনি আরও বলেন, ‘ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্কের আওতায় বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল দেশের সকল বিশ্ববিদ্যালয়ের প্রণীত মান অর্জনের বিষয়ে অব্যহত পরীবিক্ষণ ব্যবস্থা গ্রহণ করবে। ন্যাশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক শিগগিরই চূড়ান্ত করা হচ্ছে।

দিপু মনি বলেন, ‘সরকার ২০১৮-৩০ মেয়াদি বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। সরকার প্রণীত স্ট্যাডিজিক প্ল্যান ফর উচ্চ শিক্ষার আওতায় যেসকল পরিকল্পনা গ্রহণ করেছে, তারমধ্যে উল্লেখযোগ্য হচ্ছে দেশের গুরুত্বপূর্ণ সকল বিশ্ববিদ্যালয়ের সাথে আন্তর্জাতিক সংযোগ বৃদ্ধির লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক ডেস্ক খোলা।

এ জাতীয় আরও খবর

আইয়ুব বাচ্চুকে হারানোর এক বছর

তিলের খাজা তৈরির রেসিপি

বার্সেলোনা থেকে এল ক্লাসিকো সরিয়ে ফেলার প্রস্তাব

গ্রামীণফোনের সাড়ে ১২ হাজার কোটি টাকা পাওনা আদায়ে হাইকোর্টের নিষেধাজ্ঞা

নারায়ণগঞ্জে ভুল চিকিৎসায় নবজাতকের মৃত্যু

ব্রাহ্মণবাড়িয়ায় মর্টারশেল উদ্ধার, নিস্ক্রিয় করলো সেনাবাহিনী

কাভার্ডভ্যান চাপায় ট্রাফিক সার্জেন্ট নিহত

ইলিশ ধরা নিয়ে গোলাগুলি, বিএসএফ সদস্য নিহত

নানা অভিযোগ : কাউন্সিলর পদ হারালেন সাঈদ

এফডিসিতে সমর্থকদের ঢুকতে দেওয়া হচ্ছে না, মৌসুমীর অভিযোগ

আবরারের ছোট ভাই ফাইয়াজ কুষ্টিয়া সরকারী কলেজে ভর্তি হলেন

টি-টোয়েন্টি সিরিজ : দলে ফিরলেন আরাফাত সানি ও আল আমিন